অর্থনীতি শব্দের অর্থ কি

অর্থনীতি কি

অর্থনীতি একটি হল সামাজিক বিজ্ঞান যে নিষ্কাশন, উৎপাদন, বিনিময়, বিতরণ এবং পণ্য ও পরিষেবার খরচ প্রসেস চর্চা । রূপক অর্থে, অর্থনীতি অর্থ ব্যয়ের নিয়ম এবং সংযম; সংরক্ষণ

অর্থনীতি শব্দটি ল্যাটিন oeconomĭa থেকে এসেছে এবং এটি গ্রীক οἰκονομία (oikonomy) থেকে এসেছে, যা গ্রীক শব্দ οἶκος (oíkos), অর্থনীতি শব্দের অর্থ কি ? যার অর্থ ‘গৃহ’, νόμος (nómos), ‘নর্ম’ এর মিলন থেকে উদ্ভূত। .

অর্থনীতির ধারণাটি কীভাবে সমাজগুলি মূল্যবান পণ্য উত্পাদন করতে দুষ্প্রাপ্য সম্পদ ব্যবহার করে এবং কীভাবে তারা ব্যক্তিদের মধ্যে পণ্য বিতরণ করে তার ধারণাকে অন্তর্ভুক্ত করে।

সম্পদের অভাব এই ধারণার পরামর্শ দেয় যে বস্তুগত সম্পদ সীমিত এবং অসীম পরিমাণে পণ্য উত্পাদন করা সম্ভব নয়, এই বিবেচনায় যে মানুষের চাহিদা এবং চাহিদা সীমাহীন এবং অতৃপ্ত।

সম্পদ আসলে পর্যাপ্ত হলেও বর্তমানে প্রশাসনের ভুল হচ্ছে। গান্ধী একবার বলেছিলেন: “পৃথিবীতে সবার চাহিদা মেটানোর জন্য যথেষ্ট, কিন্তু কারো কারো লোভ মেটানোর জন্য যথেষ্ট নয়।”

এই নীতির উপর ভিত্তি করে, অর্থনীতি মানুষের চাহিদা এবং সেই চাহিদা পূরণের জন্য উপলব্ধ সম্পদের মধ্যে সম্পর্কের ফলে মানুষের আচরণ পর্যবেক্ষণ করে।

অর্থনীতির বিজ্ঞান অর্থনৈতিক ব্যবস্থার কার্যকারিতা এবং অর্থনৈতিক এজেন্টদের (কোম্পানী বা ব্যক্তি) সাথে সম্পর্ক ব্যাখ্যা করার চেষ্টা করে, বিদ্যমান সমস্যাগুলির প্রতিফলন করে এবং সমাধানগুলি প্রস্তাব করে।

অর্থনীতি শব্দের অর্থ কি
অর্থনীতি শব্দের অর্থ কি

এইভাবে, প্রধান অর্থনৈতিক সমস্যাগুলির তদন্ত এবং সিদ্ধান্ত গ্রহণ উত্পাদন সম্পর্কে চারটি মৌলিক প্রশ্নের উপর ভিত্তি করে: কী উত্পাদন করতে হবে? কখন উত্পাদন করতে হবে? কতটা উত্পাদন করতে হবে? কার জন্য উত্পাদন করতে হবে?

ক্ষুদ্র অর্থনীতি এবং সামষ্টিক অর্থনীতি

অর্থনীতিতে, দুটি শাখা মৌলিকভাবে আলাদা করা হয়: মাইক্রোইকোনমিক্স এবং ম্যাক্রো ইকোনমিক্স। ব্যষ্টিক অর্থনৈতিক এজেন্ট (কোম্পানি, কর্মচারী এবং ভোক্তাদের) এর পৃথক সিদ্ধান্ত আচরণ বিভিন্ন ধরনের চর্চা যখন সামষ্টিক অর্থনীতিতে সামষ্টিক অর্থনীতি প্রসেস বিশ্লেষণ, খুঁজছি এ (মোট উৎপাদন হার সামগ্রিকভাবে এবং সমষ্টিগত ভেরিয়েবল অর্থনীতির মুদ্রাস্ফীতি , বেকারত্ব, মজুরি , ইত্যাদি)।

মিশ্র অর্থনীতি

একটি মিশ্র অর্থনীতি হিসাবে , অর্থনৈতিক ব্যবস্থা পরিচিত যা পরিকল্পিত বা নির্দেশিত অর্থনীতির উপাদানগুলিকে একত্রিত করে, যা রাষ্ট্র দ্বারা আরোপিত উদ্দেশ্য এবং সীমা মেনে চলে এবং মুক্ত বাজার অর্থনীতি। একইভাবে, এটি সেই অর্থনৈতিক মডেলের নাম যেখানে পুঁজিবাদের ব্যক্তিগত সম্পত্তি এবং সমাজতন্ত্রের যৌথ সম্পত্তি সহাবস্থান করে।

রাজনৈতিক অর্থবস্তা

রাজনৈতিক অর্থনীতির ধারণাটি সপ্তদশ শতাব্দীতে তৎকালীন তিনটি প্রধান সামাজিক শ্রেণীর মধ্যে উৎপাদন সম্পর্কের উল্লেখ করার জন্য উদ্ভূত হয়েছিল: বুর্জোয়া, জমির মালিক এবং সর্বহারা।

ভৌততন্ত্রের অর্থনৈতিক তত্ত্বের বিপরীতে, যার মতে ভূমি সম্পদের উত্স, রাজনৈতিক অর্থনীতি প্রস্তাব করেছিল যে, বাস্তবে, কাজই ছিল মূল্যের আসল উত্স, যেখান থেকে মূল্যের তত্ত্বটি উদ্ভূত হয়েছিল। চাকরি।

রাজনৈতিক অর্থনীতির ধারণাটি 19 শতকে একপাশে রাখা হয়েছিল, অর্থনীতির দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল, যা একটি গাণিতিক পদ্ধতির পক্ষে ছিল। আজ, রাজনৈতিক অর্থনীতি শব্দটি আন্তঃবিভাগীয় গবেষণায় ব্যবহৃত হয় যার উদ্দেশ্য হল রাজনীতি কীভাবে বাজারের আচরণকে প্রভাবিত করে তার বিশ্লেষণ।

নিমজ্জিত অর্থনীতি

একটি ভূগর্ভস্থ অর্থনীতি হিসাবে , আইনি এবং ট্যাক্স নিয়ন্ত্রণের বাইরে যে সমস্ত অর্থনৈতিক কার্যকলাপ চর্চা করা হয় তা পরিচিত। এটি ট্রেজারিতে ঘোষণা করা হয়নি এমন কার্যকলাপ থেকে শুরু করে অবৈধ এবং অপরাধমূলক অর্থনৈতিক কার্যকলাপ, যেমন অস্ত্র বা মাদক পাচার, বা অর্থ পাচার পর্যন্ত। কারণ সেগুলি অর্থনৈতিক কার্যকলাপ যা আইনের বাইরে পরিচালিত হয়, সেগুলি রাজ্যের আর্থিক বা পরিসংখ্যানগত রেকর্ডে উপস্থিত হয় না।

অনানুষ্ঠানিক অর্থনীতি

অনানুষ্ঠানিক অর্থনীতি পণ্য ও সেবা, যা কর বা প্রশাসনিক নিয়ন্ত্রণ এড়াতে লুকিয়ে আছে বিনিময়, সমস্ত অর্থনৈতিক কার্যক্রম অন্তর্ভুক্ত করা হয়েছে। ভূগর্ভস্থ অর্থনীতির মতো এটিও ভূগর্ভস্থ অর্থনীতির অংশ। অনানুষ্ঠানিক অর্থনীতির কিছু সাধারণ উদাহরণ হল গার্হস্থ্য কাজ বা রাস্তায় বিক্রি করা। বিশ্বের সমস্ত দেশে, বৃহত্তর বা কম পরিমাণে, একটি অনানুষ্ঠানিক অর্থনীতি রয়েছে, যদিও এটি কোষাগারের গুরুতর অর্থনৈতিক ক্ষতি করে।

মাহমুদুল হাসান নামের অর্থ

ভূগর্ভস্থ অর্থনীতি

একটি আন্ডারগ্রাউন্ড অর্থনীতি হিসাবে, এটি একটি কালো বাজার হিসাবেও পরিচিত, এটিকে মনোনীত করা হয় যা একটি গোপন বা অবৈধ উপায়ে পণ্য, পণ্য বা পরিষেবার বিনিময় দ্বারা গঠিত হয়। যেমন, এটি কোনো আইনি প্রবিধানের অধীন নয়, তাই এটি মূল্য নির্ধারণ বা আইনি বিধান লঙ্ঘন করে যা এই ধরনের প্রভাবের ব্যবসার জন্য সরকার দ্বারা নিষিদ্ধ আরোপ করা হয়েছে।

আশাকরি অর্থনীতি শব্দের অর্থ কি এবং অর্থনীতি কত প্রকার। এই ধারনা পরিস্কার হয়েছে।