অ্যাসাইনমেন্ট লেখার নিয়ম

ভূমিকা: অ্যাসাইনমেন্ট লেখার নিয়ম

যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানের অংশ হওয়ার কারণে, আপনাকে অনেক অ্যাসাইনমেন্ট লেখার নিয়ম, প্রকল্প এবং কুইজের মোকাবিলা করতে হবে। এই অ্যাসাইনমেন্টগুলি ছাড়া, কোনও নির্দিষ্ট কোর্সে উচ্চ গ্রেড পাওয়া বা আপনার অধ্যাপকের ভাল বইয়ে থাকা আপনার পক্ষে অসম্ভব।

নীচের নিবন্ধটি কীভাবে একটি অ্যাসাইনমেন্ট লিখতে হয় এবং আপনাকে সেরা অ্যাসাইনমেন্টের জন্য প্রস্তুত করবে। এই নিবন্ধটি আপনাকে কীভাবে একটি অ্যাসাইনমেন্ট লিখতে হয় সে সম্পর্কে সহায়তা করবে এবং আপনার অ্যাসাইনমেন্টগুলিকে অত্যন্ত স্পষ্টতার সাথে বিশ্লেষণ করার জন্য এটি একটি সঠিক অ্যাসাইনমেন্ট লেখার নিয়ম।

ধরে নিন আপনি আপনার অ্যাসাইনমেন্টের বিষয় নিয়ে প্রস্তুত এবং অ্যাসাইনমেন্ট সম্পূর্ণ করার জন্য সমস্ত পয়েন্ট সংগ্রহ করেছেন। তবুও, আপনি জানেন না অ্যাসাইনমেন্ট লেখার নিয়ম, একটি অ্যাসাইনমেন্ট লিখতে হয়, বা আপনি কীভাবে একটি অ্যাসাইনমেন্ট লিখতে হয় তার প্রাথমিক মূল-পয়েন্ট এবং নিয়মগুলি জানেন না তাহলে আপনার অ্যাসাইনমেন্ট যতই ভাল হোক না কেন, এটি যতই ভাল ফর্ম্যাট করা হোক না কেন, জ্ঞান ছাড়াই একটি অ্যাসাইনমেন্ট লেখার জন্য এটি আপনার অ্যাসাইনমেন্টকে একটি ঝুঁকিপূর্ণ শেষের দিকে নিয়ে যাবে।

একটি নিখুঁত অ্যাসাইনমেন্ট লেখা কখনই সহজ নয়। আপনার কলেজের হোমওয়ার্কের সাহায্যের জন্য, কীভাবে একটি অ্যাসাইনমেন্ট লিখতে হয় তার ভিত্তিতে আপনার কাছে চমৎকার কমান্ড থাকা উচিত।

যে বিষয়গুলো বিবেচনা করতে হবে:

এখন, যেহেতু আমরা একটি অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশিকাগুলির দিকে এগিয়ে যাচ্ছি, আপনি অনেকগুলি অ্যাসাইনমেন্টের উদাহরণের নমুনা খুঁজে পেতে পারেন, কিন্তু কেন সেগুলি অনুলিপি করবেন? এখন আপনি আমাদের অনলাইন অ্যাসাইনমেন্ট সহায়তার উপর নির্ভর করতে পারেন। আপনার নিজের দ্বারা ভালভাবে নথিভুক্ত অ্যাসাইনমেন্টগুলি তৈরি করুন।

আপনি যদি কলেজের হোমওয়ার্কের সাহায্য খুঁজছেন, তাহলে আপনার অ্যাসাইনমেন্টকে চিত্তাকর্ষক করতে নীচের-উল্লেখিত পদক্ষেপগুলি ব্যবহার করুন। জন্য অনলাইন নিয়োগ সাহায্যের  এই নির্দেশিকাগুলি আপনার নিয়োগ করাতে অনুসরণ করুন।

ভূমিকা অংশ:

সর্বদা একটি ভূমিকা বিভাগ দিয়ে একটি অ্যাসাইনমেন্ট শুরু করুন। এই বিভাগে দুই বা তিনটি অনুচ্ছেদের বেশি নয়। আপনার অ্যাসাইনমেন্টের একটি চমৎকার ভূমিকা গ্রেডারকে আপনার কাজের একটি ভাল ধারণা দেবে।

এটি পাঠককে আপনার অ্যাসাইনমেন্ট সম্পর্কে একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গি দেয়। এই বিভাগে আপনার নিয়োগের কারণ, উদ্দেশ্য এবং উদ্দেশ্য বর্ণনা করুন। একটি অ্যাসাইনমেন্টে কভার করা বিষয়গুলি উল্লেখ করা পাঠকের দৃষ্টি আকর্ষণ করবে।

প্রশ্নটি মূল্যায়ন করুন:

আপনার অ্যাসাইনমেন্টগুলি শুরু করার আগে, আপনাকে এটি কীভাবে শেষ করতে হবে তা জানা উচিত। প্রশ্নের উত্তর দেওয়ার আগে বিশ্লেষণ করুন সমস্যা কী, টপিক কী, আমাকে কী করতে হবে?

একবার আপনি প্রশ্নগুলির সাথে পরিষ্কার হয়ে গেলে, আপনি যেতে পারেন। আপনি একটি ভাল অ্যাসাইনমেন্ট লিখতে এগিয়ে যেতে পারেন. এই দক্ষতা অপরিহার্য এবং ছাত্রদের জন্য একটি চমৎকার প্রতিবেদন লেখার সাহায্য হিসেবে বিবেচিত।

গবেষণার শুরু:

“ব্রেনস্টর্মিং” (উপরের অংশ) এর প্রতিক্রিয়ায় আপনি যে প্রশ্নগুলি তৈরি করেছেন তার উত্তর দিন, আপনার গবেষণা দেখান এবং ব্রাউজ করুন। বিষয় সম্পর্কে আপনি যে গবেষণা করেছেন তা তাদের জানান। চোখ আকর্ষণ করার জন্য আপনার গবেষণায় তথ্য এবং পরিসংখ্যান যোগ করুন।

আপনি কি বিষয়ে কথা বলতে যাচ্ছেন সে সম্পর্কে যদি আপনি সচেতন না হন তবে সেগুলি গুগল করুন বা বিশ্বকোষ, অভিধান, অনলাইন উত্সগুলি দেখুন৷ বিষয়ের সাথে প্রাসঙ্গিক ডকুমেন্টারিগুলি দেখুন কারণ এগুলি জ্ঞান অর্জনের একটি দুর্দান্ত উত্স হতে পারে।

আপনার মতামত সমর্থন করে এমন প্রমাণ চয়ন করুন। আপনার অ্যাসাইনমেন্ট বিষয়ের সমস্ত দিক দিয়ে আপনাকে গাইড করার দায়িত্ব আপনার শিক্ষকের, অন্যথায় আপনি আমাদের অ্যাসাইনমেন্টের উদাহরণের নমুনা খুঁজে পেতে পারেন।

সমালোচনামূলকভাবে পড়ুন:

প্রতিটি ব্যক্তির দৃষ্টি আকর্ষণ করতে বস্তুর তুলনা করুন। বস্তুর গঠন বা বৈশিষ্ট্য সংজ্ঞায়িত ও বর্ণনা কর। তথ্য সম্পর্কিত বিষয়বস্তু যোগ করুন. বেছে নেওয়া বিষয়ের পথে যে সমস্যাগুলো দেখা দেয়।

অনুশীলনে সমস্যাগুলি কীভাবে হতে পারে তা বর্ণনা করুন এবং সেই সমস্যাগুলি কাটিয়ে উঠতে একটি সমাধান প্রদান করুন। লেখকদের মধ্যে লিঙ্ক খুঁজুন. তাদের ধারণা বর্ণনা করুন। মতামত গঠন একটি ভাল কার্যভার করার জন্য একটি উপকারী উপায় হতে পারে।

শব্দভান্ডার নির্বাচন:

দরকারী শব্দভান্ডার ব্যবহার করে আপনার অ্যাসাইনমেন্টকে অন্যান্য অ্যাসাইনমেন্টের শীর্ষে নিয়ে যেতে পারে। এটি কার্যকরভাবে যোগাযোগের হার বাড়ায়, আত্মবিশ্বাস উন্নত করে এবং আরও অনেক কিছু।

উদাহরণস্বরূপ, অনেক শব্দ ব্যবহার করা যেতে পারে যেমন কোন সন্দেহ নেই, এটা স্বীকার করতে হবে, আপনি একমত হবেন, এটি অন্যান্য অনেক শব্দের পরিবর্তে অনস্বীকার্য। এটি আপনাকে আপনার অ্যাসাইনমেন্টের মান বাড়াতে সাহায্য করে ।

লেখার পরিকল্পনা:

পরিকল্পনা অন্যতম প্রধান পদক্ষেপ। আপনার অ্যাসাইনমেন্ট এমনভাবে পরিকল্পনা করুন যাতে আমি আপনার বিষয়গুলির সমস্ত দিক কভার করি। এই সমস্ত পয়েন্টগুলি কীভাবে একত্রিত হবে তা নির্ধারণ করুন। অনুচ্ছেদ এবং বিভিন্ন বিভাগের মধ্যে ধারণাগুলির মধ্যে একটি লিঙ্ক তৈরি করুন।

এটি অবশ্যই পাঠকের আগ্রহ এবং আপনার বিষয়বস্তুর প্রবাহ বৃদ্ধি করবে। একবার আপনি বিষয়বস্তু পরিকল্পনা করা হলে, এটি সম্পূর্ণরূপে আনুন.

একটি রূপরেখা খসড়া:

আপনার বিষয়বস্তু যৌক্তিকভাবে দেখানোর জন্য একটি কাঠামো তৈরি করুন। এটি আপনাকে বিষয়টির চারপাশে আটকে থাকতে এবং বিষয়টির বাইরে যেতে না সহায়তা করবে। যেহেতু বিষয় বন্ধ করা সময়সাপেক্ষ এবং আপনার জন্য উপকারী হবে না।

সঞ্চয়পত্রের নতুন নিয়ম

আপনার অ্যাসাইনমেন্টের জন্য একটি উপযুক্ত খসড়া তৈরি করার পরে, এটি সংশোধন করুন এবং নিশ্চিত করুন যে এটি অর্থপূর্ণ এবং অ্যাসাইনমেন্টের সবকিছু অন্তর্ভুক্ত করে।

আপনার অ্যাসাইনমেন্ট গঠন করুন:

আপনার অ্যাসাইনমেন্টের একটি কাঠামো এমনভাবে তৈরি করুন যাতে এটি ধারণা মানচিত্র ব্যবহার করে। আপনার অ্যাসাইনমেন্ট লেখার সময়, আপনি আরও ভাল ধারণা পেতে পারেন, এই ধারণাগুলি এমনভাবে যুক্ত করুন যাতে এটি ধারণা পরিকল্পনার সাথে খাপ খায় এবং এটি আপনার কাঠামোর সাথে উপযুক্ত হয়।

আপনার বিষয়ের সাথে প্রাসঙ্গিক উদ্ধৃতি যোগ করুন এবং মূল পয়েন্টে ফোকাস করুন। আপনার প্রাথমিক ফোকাস কিভাবে বিন্দু সংজ্ঞায়িত এবং বর্ণনা করতে হবে.

“আপনি তাদের কি বলতে যাচ্ছেন তা তাদের বলুন, তারপর তাদের বলুন, তারপর আপনি তাদের যা বলেছেন তা বলুন।”

উপসংহার অংশ:

যেহেতু উপসংহারটি অ্যাসাইনমেন্টের শেষ অংশ, তাই নিশ্চিত করুন যে এটি আপনার অ্যাসাইনমেন্টে যা লিখেছেন তার সারাংশ অন্তর্ভুক্ত রয়েছে।

রেফারেন্স কিভাবে লিখতে হয়? অ্যাসাইনমেন্ট লেখার নিয়ম

যখন আপনি আপনার অ্যাসাইনমেন্টের সাথে সব সম্পন্ন করেন, তখন এটিতে রেফারেন্স যোগ করার আরেকটি কেন্দ্রীয় অংশ আসে।

একটি অ্যাসাইনমেন্ট লেখার নিয়ম কীভাবে একটি রেফারেন্স লিখতে হয় তা জানা কতটা গুরুত্বপূর্ণ সে সম্পর্কে আমরা আপনাকে একটি দ্রুত ধারণা দিই। অ্যাসাইনমেন্টে একটি রেফারেন্স কীভাবে লিখতে হয় সে সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন আপনাকে আপনার কাজে অন্যান্য লেখকদের অবদানকে স্বীকার করার অনুমতি দেবে।

যে কোনো বিশ্ববিদ্যালয় বা কলেজ অ্যাসাইনমেন্ট যথাযথ রেফারেন্স ছাড়া অসম্পূর্ণ। লেখক বা গবেষকদের ক্রেডিট দেওয়ার জন্য, আপনি যাদের কাছ থেকে বিষয়বস্তু বা ধারণাগুলি ধার করেছেন তাদের অ্যাসাইনমেন্টে রেফারেন্স কীভাবে লিখতে হয় তা আপনার জানা উচিত। অ্যাসাইনমেন্টে রেফারেন্স কীভাবে লিখতে হয় তার জন্য এখানে কিছু তথ্য আপনার জানা দরকার:

  • লেখকের নাম। (শেষ নাম বা প্রথম নাম)
  • বই সংস্করণ। (সংস্করণ- 11e)।
  • সম্পাদকের নাম।
  • ভলিউম (ভলিউম-3)।
  • পৃষ্ঠা নম্বর (p-359)।
  • প্রকাশক/ইউআরএল (প্রকাশনার স্থানের নাম), অথবা আপনি যদি অনলাইন উৎস ব্যবহার করেন, তাহলে তার URL (অনলাইন ঠিকানা) যোগ করুন।

আপনার অ্যাসাইনমেন্টে APA (আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশন) স্টাইলে রেফারেন্স ব্যবহার করার দুটি উপায় রয়েছে:

  • ইন-টেক্সট উদ্ধৃতি : এতে লেখকের নাম বা প্রকাশের বছর সন্নিবেশিত হয়। পৃষ্ঠা নম্বরও উপযুক্ত লেখায় যোগ করা যেতে পারে। উদাহরণস্বরূপ: “স্বাস্থ্য এবং পরিচ্ছন্নতার ক্ষেত্রে, বিজ্ঞান এটিকে একটি মহান আশীর্বাদ হিসাবে পরিবেশন করেছে” (লেখকের নাম, বইয়ের সংস্করণ, পৃষ্ঠা নম্বর)।
  • রেফারেন্স তালিকা:  আপনি যাদের কাছ থেকে বিষয়বস্তু ধার করেছেন তাদের সমস্ত রেফারেন্সের একটি তালিকা সংকলন করুন এবং এটি আপনার কাগজের শেষে রাখুন। এর মধ্যে লেখক, প্রকাশনা, সংস্করণ, শিরোনাম সম্পর্কে তথ্য অন্তর্ভুক্ত থাকতে পারে।

কোনো ভুল এড়াতে আপনি APA রেফারেন্স জেনারেটরের সাথে আপনার অ্যাসাইনমেন্টের শেষে একটি রেফারেন্স যোগ করতে পারেন ।  APA রেফারেন্স জেনারেটর হল একটি চমত্কার প্ল্যাটফর্ম যা শিক্ষার্থী এবং পেশাদারদের ব্যবহার করা তথ্যকে ক্রেডিট করার জন্য। এটি আপনাকে অনুপস্থিত উদ্ধৃতি পরীক্ষা করার জন্য উদ্ধৃতি সরঞ্জাম সরবরাহ করে এবং শিক্ষার্থীদের জন্য একটি চমৎকার প্রতিবেদন লেখার সহায়তা হতে পারে।

লেখকের নাম, বইয়ের শিরোনাম, সংস্করণ, প্রকাশক, পৃষ্ঠা নম্বর যোগ করা পাঠকদের জন্যও উপকারী কারণ এটি পাঠকের জন্য অনেক অ্যাসাইনমেন্ট লেখার সহায়ক হবে যদি তিনি আরও গবেষণা করতে চান। আপনার গবেষণার নোট নিন, যাতে আপনি একটি নির্দিষ্ট ধারণা বা বিষয়বস্তু কোথা থেকে আসছে তা ভুলে যাবেন না।

একটি অ্যাসাইনমেন্টের জন্য কীভাবে মার্কস দেওয়া হয় তা বুঝুন:

গুরুত্বপূর্ণ পয়েন্টগুলির মধ্যে একটি হল কীভাবে মার্ক দেওয়া হয় তা বোঝা। পর্যাপ্ত উপাদান সংগ্রহ করার চেষ্টা করুন যাতে আপনি সহজেই উচ্চ স্কোর পেতে পারেন। এবং তারপর, কেকের উপর আইসিং এর জন্য, আপনার শিক্ষককে একটি চমৎকার ধারণা দিতে কিছু অতিরিক্ত প্রাসঙ্গিক তথ্য যোগ করুন।

প্রতিবেদন লেখার নিয়ম

জিজ্ঞাসা করা সমস্ত প্রশ্নের উত্তর দিয়ে এই দক্ষতা অর্জন করা যেতে পারে। জিজ্ঞাসা করা প্রশ্নের সাথে প্রাসঙ্গিক সমস্ত পয়েন্ট পরীক্ষা করুন।

সম্পাদনা এবং প্রুফরিডিং:

আপনার অ্যাসাইনমেন্ট সম্পন্ন হওয়ার পরে, এটি একবার দেখুন। শুধু একবার নয়! ত্রুটি বা কোনো অনুপস্থিত তথ্য সনাক্ত করতে 2 থেকে 3 বার দেখুন। আপনার অ্যাসাইনমেন্টে হতাশ না হওয়ার জন্য, একটি ছোট বিরতি নিন, যা আপনাকে আপনার কাজ থেকে কিছুটা দূরে যেতে সাহায্য করে এবং তারপরে নতুন চোখে সম্পাদনা এবং প্রুফরিডিংয়ের জন্য যান।

কেন পৃথিবী সূর্যের চারদিকে সর্বোচ্চ গতিতে ঘুরবে

এখন আপনি মানদণ্ড সম্বোধন পরীক্ষা করে দেখুন? আপনি কি আপনার অনুচ্ছেদ টিল এবং পিল কাঠামোতে লিখেছেন? আপনি একটি রেফারেন্স তালিকা সম্পন্ন করেছেন? এটি কি অনুপযুক্ত ফন্টের আকার এবং একটি শৈলী যা পড়া সহজ টাইপ করা হয়েছে? এই পয়েন্টগুলি আপনাকে অ্যাসাইনমেন্ট লেখার সাহায্যে সহায়তা করবে। আপনার অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার আগে এইগুলি ছোটখাটো বিবরণ আপনাকে পরীক্ষা করতে হবে।

Bengali Meaning of Crush

উপসংহার: অ্যাসাইনমেন্ট লেখার নিয়ম

একটি অ্যাসাইনমেন্ট লেখার সময় উপরের সমস্ত পয়েন্টগুলি মনে রাখা আপনাকে আপনার কলেজ বা বিশ্ববিদ্যালয়ের জন্য একটি উপস্থাপনযোগ্য অ্যাসাইনমেন্ট তৈরি করতে এবং ভাল নম্বর পেতে সাহায্য করবে। আশাকরি বুঝতে পেরেছেন অ্যাসাইনমেন্ট লেখার নিয়ম কি কি হওয়া উচিত।