আইফোনের মোবাইলের দাম বেশি হয় কেনো?

আইফোনগুলি হল অ্যাপল ব্র্যান্ডের ফ্ল্যাগশিপ স্মার্টফোন । এই পণ্যটির সুবিধাগুলি বিশ্বব্যাপী স্বীকৃত, তবে অনেকেই অবাক হন: কেন আইফোন এত ব্যয়বহুল?

যদিও এটা সত্য যে এর ব্যবহারকারীরা এন্ড্রয়েড ডিভাইসের প্রতিযোগিতার তুলনায় এই ডিভাইসের শ্রেষ্ঠত্বকে আন্তরিকভাবে রক্ষা করে।

অন্যরা বিশ্বাস করে যে আইফোনের চেয়ে কম দামে তারা একটি স্মার্টফোন পায় যা গুণগত মানসম্পন্ন এবং অনেক গুণ বেশি ভালো।

এই বিষয়ে স্পর্শ করার মাধ্যমে আমরা এটিকে এই কর্পোরেশনের দাম-গুণমানের অনুপাত এবং এলজি, মটোরোলা, স্যামসাং এবং হুয়াওয়ের মতো অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম সহ অন্যান্য বড় নির্মাতাদের সম্পর্কে একটি অন্তহীন বিতর্কে পরিণত করতে পারি ।

তবে আমাদের লক্ষ্য তা নয়। কোন স্মার্টফোন প্রস্তুতকারক সেরা তা নিয়ে বিতর্কে না গিয়ে, এই পোস্টে আমরা ব্যাখ্যা করব যে অ্যাপল কোম্পানি কেন আইফোন এত দামী তা দেয়।

iPhones: দামী স্মার্টফোন

অ্যাপল কোম্পানি তার স্মার্টফোন তৈরি করে নির্দিষ্ট কিছু প্যারামিটার দিয়ে যা একটি উচ্চ মানের সরঞ্জাম তৈরির গ্যারান্টি দেয় ।

এমনভাবে, যখন একটি আইফোন তার বিশিষ্ট ক্লায়েন্টদের হাতে পৌঁছায়, তারা খুঁজে পায়: আকর্ষণীয় এবং প্রতিরোধী হার্ডওয়্যার , দক্ষ , ব্যবহারিক, সহজে বোঝা এবং নিরাপদ সফ্টওয়্যার, বিক্রি হয় এমন একটি চিত্রের সাথে হাতে হাত মিলিয়ে৷ তারা অবশ্যই নিজেদের জন্য একটি চমৎকার খ্যাতি তৈরি করেছে।

যখন আপনার কাছে একটি পণ্য থাকে এবং এটিকে ঘিরে একটি দুর্দান্ত বিপণন কৌশল তৈরি করে, একবার আপনার খ্যাতি হয়, বাকিগুলি অনুসরণ করে। এবং যখন আমরা বলি “বাকিগুলি” আমরা আইফোনের বিক্রয়কে এমন একটি মূল্যে উল্লেখ করি যা 800 ইউরো বা 700 USD ছাড়িয়ে যেতে পারে।

আইফোনের মোবাইলের দাম বেশি হয় কেনো?
আইফোনের মোবাইলের দাম বেশি হয় কেনো?

কেবলমাত্র সরঞ্জামের জন্য এবং এতে আমরা অতিরিক্ত আনুষাঙ্গিক যোগ করি যেগুলি একই ব্র্যান্ডের আরও বেশি খরচ করতে পারে৷ আপনার সেল ফোনে 1000 ডলারেরও বেশি জিনিসপত্র সহ। দামের সাথে, এটি APPLE-এর জন্য খারাপ ছিল না, যেহেতু এটি লাভের রেকর্ড ভাঙতে সক্ষম হয়েছে এবং এক্সক্লুসিভিটির জন্য একটি রেফারেন্স হিসাবে নিজেকে অবস্থান করেছে ।

একটি আইফোনের দামের সাথে সম্পর্কিত আরেকটি বিষয় বিবেচনায় নিতে হবে যে আপনি যে দেশে আছেন তার উপর নির্ভর করে এটি পরিবর্তিত হয়। উদাহরণস্বরূপ, তুরস্কে একটি আইফোনের দাম 1,000 ডলার ছাড়িয়ে যায়।

যদিও, কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রে, আপনি এটি প্রায় 600 ডলার পান, যেখানে মেক্সিকো এবং দক্ষিণ আমেরিকার জন্য প্রযুক্তিগত পণ্য, পরিবহন ইত্যাদির উপর আমদানি করের কারণে এটি প্রায় 20 হাজার পেসো বা 900 মার্কিন ডলার আপনি যে কোম্পানি থেকে কিনছেন তার উপর নির্ভর করে এটা, প্রচার ইত্যাদি।

একটি সেকেন্ড-হ্যান্ড আইফোনের মূল্য কত?

সাধারণত, যখন একটি প্রযুক্তিগত ডিভাইস পুনরায় বিক্রি করা হয়, তখন বিক্রয় মূল্য এটি কেনার সময় অর্ধেক হয়, কিন্তু অ্যাপল পণ্যের ক্ষেত্রে, ব্র্যান্ডটি বছরের পর বছর ধরে তৈরি করা একচেটিয়াতার কারণে এটি হয় না। . সময় এবং হল যে এটির এক বা একাধিক বছর ব্যবহার থাকলেও, মালিক তার পণ্যের প্রাথমিক মূল্যের 30% এর বেশি হারাতে চান না।

এবং যদি একদিন আপনি কম দামে একটি ভাল অফার খুঁজে পান, সতর্ক থাকুন, আমরা আগে একটি নিবন্ধ লিখেছিলাম যেটি আপনি পড়তে পারেন যেখানে এটি ব্যাখ্যা করা হয়েছে কিভাবে একটি ব্যবহৃত আইফোন কিনবেন এবং একটি ত্রুটিপূর্ণ বা চুরি করা আইফোন কেনার কারণে সমস্যাগুলি এড়াবেন।

কি একটি আইফোন ব্যয়বহুল করে তোলে?

বলেছিল, এখন মূল প্রশ্নের উত্তর দেওয়া যাক; কেন খুব দামি? . আসুন বিবেচনায় নেওয়া যাক যে একটি অ্যাপল ব্র্যান্ডের ডিভাইসটি টিকে থাকার জন্য ডিজাইন করা হয়েছে এবং বেশ কয়েক বছর ব্যর্থ না হয়েই টিকে থাকতে পারে, নির্মাণ সামগ্রীগুলি অ্যালুমিনিয়াম, সেগুলি উচ্চ রেজোলিউশন সহ স্ক্রীন, ভাল স্পিকার, ক্যামেরা সেন্সর এবং প্রসেসর যেমন সনি এবং স্বীকৃত ব্র্যান্ডগুলির থেকে। স্যামসাং (হ্যাঁ, হাস্যকরভাবে প্রতিযোগিতা অংশগুলি তৈরি করে)। উচ্চ-মানের উপাদানগুলির এই সেটটি চূড়ান্ত পণ্যটিকে শুরু করার জন্য আরও ব্যয়বহুল করে তোলে এবং এর সাথে আমরা যোগ করি যে গুণমান নিয়ন্ত্রণ কঠোর, এটি এমন একটি আইফোন খুঁজে পাওয়া সম্ভব নয় যা খারাপভাবে একত্রিত বা উত্পাদন বিবরণ সহ, কারণ সেগুলির সমস্ত বাজার ছাড়ার আগে সম্পূর্ণভাবে পরীক্ষিত এবং পরিদর্শন করা হয়।

যখন একটি নতুন আইফোন ঘোষণা করা হয়, তখন এটির জন্য বিশেষভাবে একটি ইভেন্ট অনুষ্ঠিত হয়, বিশ্বজুড়ে হাজার হাজার প্রেস রিলিজ তৈরি করে ইভেন্টটি সম্পর্কে কথা বলে, এইভাবে ডিভাইসটি সম্পর্কে প্রচুর খ্যাতি তৈরি করে এবং শেষ পর্যন্ত, আমরা সবাই যা জানি তা হল দাম। আগের প্রজন্মের তুলনায় একটু বেশি যা উৎপন্ন হয়েছে সেই এক্সক্লুসিভিটি যা অনেক আগে থেকেই অনুবাদ করা হতো ” সবার কাছে আইফোন নেই” যদিও আজ যদি কারো কাছে থাকে তবে দীর্ঘদিন ধরে সেই খ্যাতি তৈরি হয়েছে এবং রয়ে গেছে।

এই সমস্ত বিষয়গুলিকে বিবেচনায় নিয়ে, APPLE আজ এবং তার বাকি জীবনের জন্য ডিভাইসগুলি বিক্রি করতে থাকবে যা তাদের আশেপাশের প্রত্যাশার কারণে এবং যতক্ষণ পর্যন্ত লোকেরা সেই দামে ক্রয় করতে থাকবে এবং এমনকি উচ্চ মূল্যে ব্যবহৃত জিনিসগুলিও কিনবে। আইফোনগুলি উচ্চ মূল্যে বিক্রি হতে থাকবে কারণ এটি সেই এক্সক্লুসিভিটি বজায় রাখবে।

আইফোন এত দামি কেন উপসংহার

আইফোনের মান হল এমন উপাদানগুলির সংমিশ্রণ যা প্রযুক্তিগত এবং বাজারের ত্রুটি উভয়ই আপস করে। বর্তমানে, অ্যাপলের স্মার্ট মোবাইল ফোনগুলি বাজারে অনেক বেশি দামী, মূল স্পেসিফিকেশন এবং বিভিন্ন পয়েন্টে উন্নত মানের সাথে। এই অর্থে, ব্র্যান্ড সম্পর্কে আমাদের মতামত আরেকটি দিক যা আইফোনের এত দামের কারণ।আইফোনের মোবাইলের দাম বেশি হয় কেনো?

এখন আপনি কি জানেন, উদাহরণস্বরূপ, iOS13 দ্বারা উপলব্ধ প্রতিটি ফাংশন, নতুন আইফোন পরিষেবা? Equipara Chato-এর এই অন্য প্রকাশনাটি দেখুন। আমাদের প্রকাশনাগুলি অনুসরণ করুন এবং ইন্টারনেট, টেলিভিশন এবং সেল ফোন প্রকল্পগুলির মতো প্রযুক্তি এবং টেলিযোগাযোগ পরিষেবাগুলির বিশ্বের প্রতিটি সংবাদ এবং প্রবণতা সম্পর্কে সতর্ক থাকুন৷