উত্তর কোরিয়ার কোভিড পরিস্থিতির সম্ভবত ‘আরও অবনতি হচ্ছে’: ডব্লিউএইচও



বিশ্ব স্বাস্থ্য সংস্থার একজন শীর্ষ কর্মকর্তা বলেছেন, তারা অনুমান করছে যে, উত্তর কোরিয়ায় করোনা সংক্রমণের অবস্থার “অবনতি ঘটছে, উন্নতি নয়”। যদিও সম্প্রতি দেশটি দাবি করেছে যে, সেখানে কোভিড-১৯ সংক্রমণের গতি কমছে।

বুধবার এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও-র ইমার্জেন্সি চিফ ডঃ মাইক রায়ান উত্তর কোরিয়া কর্তৃপক্ষের কাছে সেখানে কোভিড-১৯ প্রাদুর্ভাবের বিষয়ে আরও তথ্যের জন্য আবেদন জানিয়ে বলেন, “ওই অঞ্চলের প্রকৃত তথ্য জানা এবং অবিশ্লেষিত তথ্য পাওয়ার ক্ষেত্রে আমাদের বাস্তব সমস্যা রয়েছে।“

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, গত সপ্তাহে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও অন্যান্য শীর্ষ কর্মকর্তা মহামারী ঠেকাতে কঠোর বিধিনিষেধ সংশোধনের বিষয়ে আলোচনা করেছেন। দেশটি ব্যাপকভাবে বিতর্কিত একটি দাবি করে আসছিল যে, সেখানে কোভিড-১৯ এর প্রাথমিক প্রাদুর্ভাবের গতি ধীর হয়ে যাচ্ছে।

ব্যাপক হারে টিকাদান,লকডাউন বা ওষুধ ছাড়াই উত্তর কোরিয়ার কোভিড নিয়ন্ত্রণ করার দাবি অবিশ্বাস্য ছিল। বিশেষ করে দেশটিতে কয়েক মিলিয়ন সংক্রমিতের মধ্যে মাত্র ৫০-৬০ জনের মৃত্যুর কথা জোর দিয়ে প্রচার করার যে ব্যাপারটি- বিশ্বের অন্য কোথাও কোভিডে এত কম মৃত্যুর হার দেখা যায়নি।

উত্তর কোরিয়ার সরকার বলেছে, প্রায় ৩৭ লাখ মানুষ জ্বরে আক্রান্ত বা কোভিডে আক্রান্ত বলে সন্দেহ করা যাচ্ছে। তবে অসুস্থতার তীব্রতা বা কতজন সুস্থ হয়ে উঠেছে সে সম্পর্কে কিছু বিবরণ তারা প্রকাশ করেছে যা জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের প্রাদুর্ভাবের পরিমাণ বোঝার প্রচেষ্টাকে ব্যর্থ করেছে।



Source link

maria

এই যে, এই প্রবন্ধ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ. আমি একজন ওয়েব ডেভেলপার, 10 বছর ধরে লিখছি, এবং একজন প্রযুক্তি প্রেমী।