উত্তর মেসিডোনিয়া এবং আলবেনিয়ার ইইউ-তে যোগদানের বিষয়ে খোলামেলা আলোচনার আহ্বান জানিয়েছেন জার্মান চ্যান্সেলর



বলকান অঞ্চল সফরের দ্বিতীয় দিন শনিবার জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ বলেছেন, পশ্চিম বলকান অঞ্চলকে একীভূত করার অঙ্গীকার পূরণ করতে ইউরোপীয় ইউনিয়নের উচিত উত্তর মেসিডোনিয়া এবং আলবেনিয়ার সাথে ইইউ-তে যোগদানের বিষয়ে শীগগিরই আলোচনা শুরু করা।

মেসিডোনিয়া প্রজাতন্ত্রের রাজধানী স্কোপজেতে বক্তৃতাকালে শোলজ বলেন, ইউক্রেনে রাশিয়ার আক্রমণ ইউরোপের পক্ষে একসাথে দাঁড়ানো গুরুত্বপূর্ণ করে তুলেছিল। তিনি এসময় ক্রেমলিনের উপর উত্তর মেসিডোনিয়ার নিষেধাজ্ঞার সমর্থনের প্রশংসা করেন।

উত্তর মেসিডোনিয়ার প্রধানমন্ত্রী দিমিতার কোভাসেভস্কির সাথে এক সংবাদ সম্মেলনে শোলজ বলেন, “এই প্রক্রিয়ায় নতুন করে গতিশীলতা আনা খুবই গুরুত্বপূর্ণ।”

“আমি সমর্থন করব যে পরবর্তী পদক্ষেপগুলি শীগগিরই বাস্তবায়িত হোক ।”

আলবেনিয়ার ইউরোপীয় ইউনিয়নে যোগদানের সমর্থকরা এবং ১৯৯০ এর জাতিগোষ্ঠীগত যুদ্ধের পর যুগোস্লাভিয়া থেকে আলাদা হয়ে যাওয়া দেশগুলি বলছে, এটি আঞ্চলিক উত্তেজনা হ্রাস করবে, ক্রমবর্ধমান রুশ ও চীনা প্রভাব প্রতিহত করবে এবং জীবনযাত্রার মান বাড়াবে।

সার্বিয়া, মন্টেনিগ্রো, উত্তর মেসিডোনিয়া এবং আলবেনিয়া — এই চারটি দেশ ইতোমধ্যেই প্রার্থীর মর্যাদা পেয়েছে, যদিও পরের দুটি রাজ্যে যোগদানের বিষয়ে এখনো আলোচনা শুরু করেনি।

কোভাসেভস্কি ২৭ সদস্যের ব্লকে যোগদানের জন্য উত্তর মেসিডোনিয়ায় যে “অনেক কঠিন সংস্কার” গৃহীত হয়েছিল তার উপর জোর দেন, সেসব সংস্কারের মধ্যে গ্রীক আপত্তির মুখে দেশটির নাম পরিবর্তন করার বিষয়টিও ছিল।

তবে বর্তমান প্রধান বাধা ইতিহাস এবং ভাষা নিয়ে বুলগেরিয়ার সাথে বিরোধ।

চ্যান্সেলর চাইছেন ক্রমবর্ধমান আঞ্চলিক উত্তেজনা কমাতে এবং রুশ ও চীনা প্রভাব মোকাবেলা করার জন্য পশ্চিম বলকান দেশগুলো ইইউ-তে যোগদান করুক, যেটি ইইউ-এর একটি অগ্রাধিকারমূলক বৈদেশিক নীতি।

শুক্রবার, তিনি সার্বিয়া এবং কসোভো পরিদর্শন করেন, যারা ২০০৮ সালে বেলগ্রেড থেকে স্বাধীনতার ঘোষণা দেয়। শোলজ সেখানে দেশ দুটির নেতাদের পারস্পরিক সম্পর্ক স্বাভাবিক করার জন্য একটি চুক্তিতে পৌঁছানোর আহ্বান জানান।



Source link

maria

এই যে, এই প্রবন্ধ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ. আমি একজন ওয়েব ডেভেলপার, 10 বছর ধরে লিখছি, এবং একজন প্রযুক্তি প্রেমী।