কানাডা হ্যান্ডগান বিক্রি বন্ধ করার জন্য আইন প্রবর্তন করেছে, খেলনা বন্দুকও নিষিদ্ধ করেছে



কানাডা সরকার সোমবার বন্দুক নিয়ন্ত্রণ প্যাকেজের অংশ হিসাবে হ্যান্ডগানের বিক্রয় এবং ক্রয়ের উপর “জাতীয়ভাবে নিষিদ্ধিকরণ ” কার্যকর করার জন্য আইন প্রবর্তন করেছে যা অস্ত্র রাখার ক্ষমতা সীমিত করবে এবং বন্দুকের মতো দেখতে কিছু খেলনা নিষিদ্ধ করবে৷

নতুন এই আইনটি, গত বছর একটি জাতীয় নির্বাচনের সময়ে সরিয়ে নেওয়া কিছু ব্যবস্থাকে আবার চালু করেছে। টেক্সাসের উভালডেতে শ্রেণীকক্ষে একজন বন্দুকধারী ১৯ শিশু এবং দুই শিক্ষককে হত্যা করার ঘটনার মাত্র এক সপ্তাহ পর এই আইনটি প্রবর্তন করা হলো।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সাংবাদিকদের বলেছেন, বন্দুক সহিংসতা বৃদ্ধি পাওয়ায় নতুন ব্যবস্থা নেওয়া দরকার।

এই হ্যান্ডগান নিষিদ্ধকরণে যাদের উপর ছাড় দেওয়া হচ্ছে তারা হলো অভিজাত স্পোর্টস শ্যুটার, অলিম্পিক অ্যাথলেট এবং নিরাপত্তা রক্ষী। কানাডিয়ান যারা ইতোমধ্যেই হ্যান্ডগানের মালিক তাদের সেগুলি রাখার অনুমতি দেওয়া হবে।

কানাডায় যুক্তরাষ্ট্রের চেয়ে কঠোর বন্দুক নিয়ন্ত্রণ আইন রয়েছে, তাদের বন্দুক হত্যার হার যুক্তরাষ্ট্রের হারের এক-পঞ্চমাংশেরও কম, যদিও তা অন্যান্য ধনী দেশের তুলনায় বেশি এবং বৃদ্ধি পাচ্ছে। ২০২০ সালে এটি অস্ট্রেলিয়ার হারের পাঁচগুণ ছিল।

কানাডার পরিসংখ্যান অনুসারে, ১৯৯৭ সালের পর থেকে ২০২০ এবং ২০১৭ সালে এই হার সে দেশের সর্বোচ্চ ছিল।

কানাডা দুই বছর আগে নোভা স্কটিয়ার পোর্টাপিকে একটি ব্যাপক গুলি চালনার ঘটনার পরিপ্রেক্ষিতে এআর-ফিফটিন রাইফেলের মতো প্রায় ১৫০০ মডেল অ্যাসল্ট অস্ত্রের বিক্রি এবং ব্যবহার নিষিদ্ধ করেছিল। আগ্নেয়াস্ত্রের কিছু মালিক বলছেন যে তারা আদালতে এই পদক্ষেপের বিরুদ্ধে লড়ছেন। তাছাড়া জননিরাপত্তা মন্ত্রী মার্কো মেন্ডিসিনো এই ধরনের অস্ত্রের মালিকদের ফেরত ও ক্ষতিপূরণ দেওয়ার জন্য একটি কার্যক্রমের “প্রাথমিক পর্যায়টির আসন্ন প্রবর্তন” নিশ্চিত করেছেন।

পার্লামেন্টে লিবারেলদের সংখ্যালঘু আসন থাকলেও, বামপন্থি নিউ ডেমোক্রেটিক পার্টির সমর্থনে আইনটি পাস হতে পারে।

পরিকল্পিত আইনটি সুরক্ষা আদেশের সাপেক্ষে যে কাউকে অথবা যারা গার্হস্থ্য সহিংসতায় লিপ্ত হয়েছে তাদের আগ্নেয়াস্ত্রের লাইসেন্স পেতে বা আগ্নেয়াস্ত্র রাখা থেকে বিরত রাখবে।

এটির জন্য দীর্ঘ-বন্দুকের ম্যাগাজিনগুলিকে স্থায়ীভাবে পরিবর্তন করতে হবে যাতে তারা কখনই পাঁচ রাউন্ডের বেশি ধারণ করতে না পারে এবং বৃহৎ-ক্ষমতার ম্যাগাজিন বিক্রি এবং স্থানান্তর নিষিদ্ধ করবে।

নতুন আইনগুলি আসল বন্দুকের মতো দেখতে কিছু খেলনাকেও নিষিদ্ধ করবে, যেমন এয়ারসফ্ট রাইফেল৷ গত সপ্তাহে টরন্টো পুলিশ পেলেট গান বহনকারী এক ব্যক্তিকে গুলি করে হত্যা করে।



Source link

maria

এই যে, এই প্রবন্ধ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ. আমি একজন ওয়েব ডেভেলপার, 10 বছর ধরে লিখছি, এবং একজন প্রযুক্তি প্রেমী।