ক্যামেরুনের বিচ্ছিন্নতাবাদী অঞ্চলে ৯ বেসামরিক নাগরিককে হত্যা করেছে সেনারা



ক্যামেরুনের সামরিক বাহিনী বলছে, তারা চারজন নারী ও এক শিশুসহ নয়জন বেসামরিক নাগরিককে হত্যার জন্য তাদের চারজন সৈন্যকে গ্রেপ্তার করেছে। একজন সামরিক মুখপাত্র বলেছেন, বিদ্রোহী-প্রবণ এলাকায় নিখোঁজ সহকর্মীর সন্ধানে কোনও সাহায্য না পেয়ে, সেনারা গ্রামবাসীদের উপর গুলি চালায়।

ক্যামেরুনের সামরিক বাহিনী বলছে, তাদের নিখোঁজ সহকর্মীর সন্ধানে ১ জুন উত্তর-পশ্চিমাঞ্চলের গ্রামে সেনা মোতায়েন করা হয়েছিল।

মঙ্গলবার রাতে এক সামরিক বিবৃতিতে বলা হয়, গ্রামবাসীরা সৈন্যদের প্রতি “উদ্ধত আচরণ” করছিল, ফলে তারা তখন নিরস্ত্র বেসামরিক লোকজনের উপর গুলি চালায়।

সামরিক অন্যায়ের পর বিরল ওই বিবৃতিতে বলা হয়েছে, সৈন্যরা চার নারী, চারজন পুরুষ এবং একটি ১৮ মাস বয়সী মেয়েকে হত্যা করেছে, এছাড়া একটি ১২ বছর বয়সী শিশুও এ সময় আহত হয়।

নিহতদের আত্মীয়রা, যারা প্রতিশোধের ভয়ে পরিচয় প্রকাশে অনিচ্ছুক, ভিওএ-কে বলেন, গ্রামবাসীরা তাদের নিখোঁজ সহকর্মীকে খুঁজে পেতে সাহায্য করতে অস্বীকার করলে সৈন্যরা রেগে যায়।

তারা বলেছে, সৈন্যরা গ্রামবাসীদের তাদের বিদ্রোহীদের আস্তানা দেখিয়ে দিতে বলেছিল, কিন্তু বিদ্রোহীদের প্রতিশোধের ভয়ে তারা তা করেনি।

তামফু রিচার্ড একজন মানবাধিকার আইনজীবী এবং ক্যামেরুন বার কাউন্সিলের সদস্য।

তিনি উল্লেখ করেছেন, সামরিক বাহিনী নৃশংসতার জন্য ওই সৈন্যদের গ্রেপ্তার করেছে, এবং এধরনের ঘটনা এটাই প্রথম নয়, ভুক্তভোগীরা এখনও ন্যায়বিচারের জন্য অপেক্ষা করছে।

ক্যামেরুনের সামরিক বাহিনী এর আগে ২০২০ সালের ফেব্রুয়ারিতে উত্তর-পশ্চিমাঞ্চলীয় গ্রাম নগর-বুহ আক্রমণ করে ২১ জন বেসামরিক লোককে হত্যা করেছিল।

ক্যামেরুন কর্তৃপক্ষ প্রাথমিকভাবে তাদের সৈন্যরা গণহত্যা করেছে বলে অস্বীকার করে, অভিযোগটিকে বিচ্ছিন্নতাবাদীদের অপপ্রচার বলে অভিহিত করেছিল। কিন্তু আন্তর্জাতিক চাপের পর, তারা স্বীকার করতে বাধ্য হয় যে সৈন্যরাই দায়ী।

অধিকার গোষ্ঠীগুলি ক্যামেরুনের সামরিক এবং অ্যাংলোফোন বিচ্ছিন্নতাবাদী উভয়কেই এই পাঁচ বছরের সংঘাতের সময় বেসামরিক লোকদের হত্যা এবং তাদের বাড়িঘরে আগুন দেওয়ার জন্য অভিযুক্ত করেছে।

উভয় পক্ষই তাদের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিপ্রায় বলে সেই অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

জাতিসংঘ বলছে, দু’পক্ষের মধ্যে সংঘর্ষে এ পর্যন্ত অন্তত ৩,৩০০ লোক মারা গেছে এবং ৭,৫০,০০০ এরও বেশি মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে।



Source link

maria

এই যে, এই প্রবন্ধ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ. আমি একজন ওয়েব ডেভেলপার, 10 বছর ধরে লিখছি, এবং একজন প্রযুক্তি প্রেমী।