চাদের স্বর্ণ খনির শ্রমিকদের মধ্যে সংঘর্ষে প্রায় ১০০ জন নিহত



সোমবার চাদের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল দাউদ ইয়ায়া ব্রাহিম বলেছেন, উত্তর চাদে স্বর্ণ খনি শ্রমিকদের মধ্যে সংঘর্ষে প্রায় ১০০ জন নিহত হয়েছে।

২৩ মে লিবিয়ার সীমান্তের কাছে কৌরি বৌগিদিতে “দুই জনের মধ্যকার সাধারণ বিরোধের কারণে” সহিংসতা শুরু হয় “পরে যেটার অবনতি ঘটে” বলে জানান তিনি। তিনি আরও বলেন, এ সংঘর্ষে “প্রায় ১০০ জন নিহত এবং কমপক্ষে ৪০ জন আহত হয়েছে।“

চাদের রাজধানী এন’জামেনা থেকে প্রায় ১ হাজার কিলোমিটার (৬০০ মেইল) দূরে মধ্য সাহারার দুর্গম তিবেস্তি পার্বত্য এলাকায় সংঘর্ষগুলো হয়।

স্বর্ণ আবিষ্কারের ফলে ওই এলাকায় চাদ ও প্রতিবেশী দেশগুলো থেকে খনি শ্রমিকদের ভীড়ের শুরু এবং প্রায়শই সেখানে উত্তেজনা সৃষ্টি হয়।

মন্ত্রী বলেন, মৌরিতানিয়া ও লিবিয়ার মানুষদের মধ্যে সংঘর্ষ হয়েছে।

তিনি ওই এলাকা থেকে ফোনে এএফপি-কে বলেন, শৃঙ্খলা পুনরুদ্ধারে সহায়তা করার জন্য পাঠানো একটি বিশাল সামরিক বাহিনীর সাথে তিনি রয়েছেন।

তিনি জানান, “এই অঞ্চলে সোনার খনির শ্রমিকদের মধ্যে সহিংসতার ঘটনা এই প্রথম নয়, এবং আমরা পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কৌরিতে সমস্ত সোনার খনির কাজ স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি।“ তিনি আরও বলেন, “[এলাকার খনিগুলো ] অধিকাংশই অবৈধ।“

বুধবার সংঘর্ষের ব্যাপারে প্রথম ঘোষণা দেয়া হয়। যোগাযোগমন্ত্রী আব্দেরামান কৌলামাল্লা এক বিবৃতিতে বলেছিলেন, “মানুষের প্রাণহানি হয়েছে এবং বেশ কয়েকজন আহত হয়েছে,” তবে আর কোনো বিবরণ তিনি দেননি।



Source link

maria

এই যে, এই প্রবন্ধ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ. আমি একজন ওয়েব ডেভেলপার, 10 বছর ধরে লিখছি, এবং একজন প্রযুক্তি প্রেমী।