টেক্সাসের ঘটনার পর এমনকি অস্ত্র নিয়ন্ত্রণ বিরোধীরাও নতুন বিধিনিষেধ চায়ঃ বাইডেন



সোমবার প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রে ম্যাস শ্যুটিং-এর মতো ঘটনার “এত অবনতি হয়েছে” যে এমনকি যারা বন্দুক বিক্রয়ের ওপর বিধিনিষেধের বিরোধিতা করে তারাও দাঙ্গাহাঙ্গামা রোধ করার চেষ্টায় আরও “যুক্তিবাদী” হয়ে উঠেছে।

টেক্সাস এলিমেন্টারি স্কুলে তার আবেগঘন পরিদর্শনের একদিন পর বাইডেন কংগ্রেসকে নতুন আগ্নেয়াস্ত্র আইন প্রণয়ন করার ব্যাপারে আবার চাপ দিয়েছেন। ওই আইনে বন্দুক বিক্রির আগে আরও বিস্তারিতভাবে বন্দুক ক্রেতাদের ব্যাকগ্রাউন্ড চেক করাসহ অন্যান্য ব্যবস্থা নেয়ার কথা বলা আছে। গত সপ্তাহে টেক্সাস এলিমেন্টারি স্কুলে একজন বন্দুকধারী ১৯ জন শিশু এবং ২ জন শিক্ষককে হত্যা করে।

দীর্ঘদিন ধরে কঠোরভাবে বন্দুক নিয়ন্ত্রণের জন্য চাপ দিয়ে আসা মূল ডেমোক্রেটিক সেনেটাররা বলেছেন,রিপাবলিকান আইনপ্রণেতারা নতুন কী কী পদক্ষেপ কংগ্রেসের অনুমোদন পেতে পারে তা নিয়ে গুরুতর আলোচনা করছেন, যদিও পরিবর্তনগুলো খুব পরিমিত হবে বলেই ধারণা করা হচ্ছে। রিপাবলিকানরা দীর্ঘদিন ধরে প্রায় অভিন্নভাবে ব্যক্তিগত স্বাধীনতার লঙ্ঘন হিসেবে বন্দুক বিক্রয়ের ওপর বিধিনিষেধ আরোপের বিরোধিতা করেছেন।

অতীতে ম্যাস শ্যুটিং যত ভয়াবহই হোক না কেন কংগ্রেসের সদস্যরা সেই হত্যাকাণ্ডের জন্য শোক প্রকাশ করেছেন এবং তারপর পরবর্তী আক্রমণ এড়ানোর কোনো চেষ্টাই করেননি।

কংগ্রেসে বন্দুক বিক্রি নিষিদ্ধ করার সম্ভাবনা কম। তবে পুলিশ বলেছে, টেক্সাসের উভালডে-তে গত সপ্তাহে বন্দুকধারী যে এআর-১৫ মডেলের অস্ত্র দিয়ে হামলা চালিয়েছিল সেটি সে মে মাসে তার ১৮তম জন্মদিনের কয়েকদিন পরে কিনেছিল।

যুক্তরাষ্ট্র ১৯৯৪ থেকে ২০০৪ পর্যন্ত এ ধরনের অস্ত্র বিক্রি নিষিদ্ধ করেছিল কিন্তু কংগ্রেস ওই আইনের নবায়ন আটকে দেয়। বাইডেন আবার সেরূপ নিষেধাজ্ঞা আরোপ করতে চান।



Source link

maria

এই যে, এই প্রবন্ধ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ. আমি একজন ওয়েব ডেভেলপার, 10 বছর ধরে লিখছি, এবং একজন প্রযুক্তি প্রেমী।