পাওয়ার সাপ্লাই কি? এবং এটা কিভাবে কাজ করে?

পাওয়ার সাপ্লাই কি ? এটি বেশ সহজভাবে হার্ডওয়্যারের টুকরো যা বৈদ্যুতিক আউটলেট থেকে সরবরাহ করা শক্তিকে কম্পিউটার কেসের মধ্যে অনেক অংশের জন্য ব্যবহারযোগ্য শক্তিতে রূপান্তর করতে ব্যবহৃত হয়।

আপনি কি পাওয়ার সাপ্লাই কী এবং এটি কীভাবে কাজ করে সে সম্পর্কে আরও জানতে চান? আমাদের আর্টিকেলটি পড়তে থাকুন।

পাওয়ার সাপ্লাই কি?

একটি পাওয়ার সাপ্লাই অল্টারনেটিং কারেন্ট (AC) কে একটি ক্রমাগত শক্তিতে রূপান্তর করে যা কম্পিউটারের উপাদানগুলিকে কাজ করার জন্য প্রয়োজন, যাকে বলা হয় ডাইরেক্ট কারেন্ট (DC)। কিছু হার্ডওয়্যার উপাদানের বিপরীতে যার ব্যবহার বাধ্যতামূলক নয়, যেমন একটি SSD ডিস্ক, পাওয়ার সাপ্লাই একটি গুরুত্বপূর্ণ অংশ কারণ, এটি ছাড়া বাকি অভ্যন্তরীণ হার্ডওয়্যার কাজ করতে পারে না।

পাওয়ার সাপ্লাইকে প্রায়শই একটি PSU হিসাবে সংক্ষিপ্ত করা হয় এবং এটি পাওয়ার সাপ্লাই হিসাবেও পরিচিত। মাদারবোর্ড, বাক্স এবং পাওয়ার সাপ্লাই বিভিন্ন আকারে আসে যাকে “ফর্ম ফ্যাক্টর” বলা হয়। এই তিনটি উপাদান একসাথে সঠিকভাবে কাজ করার জন্য সামঞ্জস্যপূর্ণ হতে হবে।

একটি পাওয়ার সাপ্লাই দেখতে কেমন

পাওয়ার সাপ্লাই কেস বা চ্যাসিসের পিছনে মাউন্ট করা হয় । আপনি যদি কম্পিউটারের পাওয়ার কর্ডটি অনুসরণ করেন, যেটি প্রাচীরের সাথে সংযুক্ত, আপনি দেখতে পাবেন যে এটি পাওয়ার সাপ্লাইয়ের পিছনের সাথে সংযোগ করেছে।

পিছনের অংশটি পাওয়ার সাপ্লাইয়ের একমাত্র অংশ যা বেশিরভাগ লোকেরা দেখতে পায়। এর পিছনে একটি ফ্যান খোলা আছে যা পিসি কেসের পিছনে বাতাস পাঠায়।

পাওয়ার সাপ্লাইয়ের পাশে যেটি কেসের বাইরের দিকে মুখ করে সেখানে একটি তিন-প্রং পুরুষ পোর্ট রয়েছে যার মধ্যে একটি পাওয়ার কর্ড প্লাগ ইন হয় এবং অন্যটি সরাসরি আউটলেটের সাথে সংযোগ করে।

এটি প্রায়শই একটি পাওয়ার সুইচ এবং খুব, খুব নিম্ন স্তরের উত্সগুলিতে একটি লাল ভোল্টেজ সুইচ অন্তর্ভুক্ত করে।

পিসির অভ্যন্তরে, উত্স থেকে প্রচুর পরিমাণে তারগুলি চলে। তারের বিপরীত প্রান্তে সংযোগকারীরা কম্পিউটারের মধ্যে বিভিন্ন উপাদানের সাথে সংযোগ স্থাপন করে যাতে তাদের বিদ্যুৎ সরবরাহ করা হয়।

কিছু সংযোগকারীকে বিশেষভাবে মাদারবোর্ডের সাথে সংযোগ করার জন্য ডিজাইন করা হয়েছে , যখন অন্যের সংযোগকারী রয়েছে যা হার্ড ড্রাইভ, অপটিক্যাল ড্রাইভ, গ্রাফিক্স কার্ডের সাথে খাপ খাইয়ে নেয়…

পাওয়ার সাপ্লাইগুলিকে ওয়াট দ্বারা রেট করা হয় তা দেখাতে যে তারা কম্পিউটারে কতটা শক্তি সরবরাহ করতে পারে। যেহেতু কম্পিউটারের প্রতিটি অংশ সঠিকভাবে কাজ করার জন্য একটি নির্দিষ্ট পরিমাণ শক্তি প্রয়োজন, তাই একটি পাওয়ার সাপ্লাই (PSU) থাকা গুরুত্বপূর্ণ যা সঠিক পরিমাণ প্রদান করতে পারে।

কিভাবে একটি পাওয়ার সাপ্লাই কাজ করে

যদি এমন কোনো উপাদান থাকে যা কম্পিউটারের অপারেশনের জন্য একেবারেই গুরুত্বপূর্ণ, তা হল পাওয়ার সাপ্লাই। এটি ছাড়া, একটি কম্পিউটার কেবল প্লাস্টিক এবং ধাতু দিয়ে ভরা একটি নিষ্ক্রিয় বাক্স।

পাওয়ার সাপ্লাই এসি ইনপুটকে কম ডিসি ভোল্টেজে রূপান্তর করতে সুইচিং প্রযুক্তি ব্যবহার করে । সর্বাধিক ব্যবহৃত ভোল্টেজগুলি হল:

  • 3.3 ভোল্ট
  • 5 ভোল্ট
  • 12 ভোল্ট

আজ প্রায় 90% বা 95% লোড 12V রেলে রয়েছে। এই কারণে, অন্যান্য রেলগুলি ক্রমবর্ধমান গৌণ অবস্থানে থাকে।

একটি পাওয়ার সাপ্লাই এর শক্তি সবসময় ওয়াট তালিকাভুক্ত করা হয় . ওয়াট হল ভোল্টে ভোল্টেজ এবং অ্যাম্পিয়ার বা অ্যাম্পে কারেন্টের গুণফল।

আজ, একটি কম্পিউটার একটি ছোট বোতাম দিয়ে চালু করা হয় এবং একটি মেনু বিকল্প বা বোতাম দিয়েই বন্ধ করা হয়। এই বিকল্পগুলি বেশ কয়েক বছর আগে স্ট্যান্ডার্ড PSU-তে তৈরি করা হয়েছিল।

এইভাবে, অপারেটিং সিস্টেম পিএসইউতে একটি সংকেত পাঠাতে সক্ষম হয় যাতে এটিকে বন্ধ করতে বলা হয়। পুশ বোতামটি কখন চালু করতে হবে তা জানাতে পাওয়ার সাপ্লাইতে 5 ভোল্টের সংকেত পাঠায়। পাওয়ার সাপ্লাইতে একটি সার্কিটও রয়েছে যা স্ট্যান্ড-বাই-এ বিদ্যুৎ সরবরাহ করে, যাকে বলা হয় 5VSB (5 ভোল্ট স্ট্যান্ড বাই), এমনকি যখন কম্পিউটার বন্ধ থাকে, যাতে স্ট্যান্ডবাইতে থাকা ডিভাইসগুলি কাজ করতে পারে এবং উত্সটি চালু করা যেতে পারে। .

প্রায় 1980 সালের আগে, বিদ্যুৎ সরবরাহ ভারী এবং ভারী ছিল। তারা 120 ভোল্ট এবং 60 হার্টজ লাইন ভোল্টেজকে 5 ভোল্ট এবং 12 ভোল্ট ডিসিতে রূপান্তর করতে বড়, ভারী ট্রান্সফরমার এবং বিশাল ক্যাপাসিটার ব্যবহার করেছিল।

বর্তমানে ব্যবহৃত পাওয়ার সাপ্লাই অনেক হালকা এবং ছোট (এটিএক্স, এসএফএক্স এবং অন্যান্য ফরম্যাট আছে)। তারা কারেন্টকে 60 Hz (Hz, বা সাইকেল পার সেকেন্ড) থেকে অনেক বেশি ফ্রিকোয়েন্সিতে রূপান্তরিত করে, যা প্রতি সেকেন্ডে আরো সাইকেলে অনুবাদ করে। এই রূপান্তরটি পাওয়ার সাপ্লাইতে একটি ছোট, হালকা ওজনের ট্রান্সফরমারকে সেই নির্দিষ্ট উপাদানের জন্য প্রয়োজনীয় ভোল্টেজ থেকে 115 ভোল্ট (বা ইউরোপে এবং বিশ্বের বেশিরভাগ ক্ষেত্রে 230) থেকে প্রকৃত ভোল্টেজ হ্রাস করতে দেয়।

PSU দ্বারা সরবরাহ করা উচ্চ-ফ্রিকোয়েন্সি অল্টারনেটিং কারেন্টও আসল 60 Hz এসি লাইন ভোল্টেজের তুলনায় ফিল্টার এবং সংশোধন করা সহজ, সংবেদনশীল কম্পিউটার ইলেকট্রনিক্সের জন্য ভোল্টেজের ওঠানামা এবং শব্দ কমায়।

একটি সুইচ মোড পাওয়ার সাপ্লাই শুধুমাত্র AC লাইন থেকে প্রয়োজনীয় শক্তি নেয়। বিদ্যুৎ সরবরাহের জন্য সাধারণ ভোল্টেজ এবং স্রোত লেবেলে নির্দেশিত হয়।

দক্ষতা এবং 80 প্লাস সার্টিফিকেশন

ইলেকট্রনিক্স কখনোই বাস্তব জগতে 100 শতাংশ দক্ষতায় কাজ করে না। একটি PSU-তে “80 Plus” লেবেলটি বোঝায় যে এটি একটি নির্দিষ্ট স্তরের দক্ষতার জন্য রেট করা হয়েছে। আমরা 80 প্লাস সার্টিফিকেশন সম্পর্কে কথা বলার আগে , আসুন দক্ষতা সম্পর্কে কথা বলি।

যখন একটি পাওয়ার সাপ্লাই (বা অন্য ডিভাইস) 80 শতাংশ দক্ষ হয়, রেট করা পাওয়ারের 80 শতাংশ সিস্টেমে বিতরণ করা হয় এবং বাকি 20 শতাংশ তাপ হিসাবে নষ্ট হয়ে যায়। যদি একটি পাওয়ার সাপ্লাই প্রাচীর থেকে 500 ওয়াট আঁকতে থাকে এবং 100 শতাংশ লোডে 80 শতাংশ দক্ষ হয়, তবে এটি সর্বাধিক আউটপুটে 400 ওয়াট সরবরাহ করতে সক্ষম হবে । এই ধরনের একটি PSU 400W এ রেট করা হবে , যেহেতু এটি সিস্টেমে সর্বাধিক শক্তি সরবরাহ করা হবে।

যেহেতু পিএসইউ-এর পাওয়ার রেটিং দক্ষতা বিবেচনা করে, তাই খুব বেশি গণিত করার দরকার নেই। অর্থাৎ, যদি না আপনি বিদ্যুৎ বিলের বিষয়ে চিন্তা করেন। আপনি যদি আপনার পিসিকে সর্বদা চালু রাখতে চান, বা আপনি যদি দীর্ঘ সময় ধরে গেমিংয়ে ব্যয় করেন তবে একটি আরও দক্ষ PSU আপনার অর্থ সাশ্রয় করতে পারে ।

যদি একই 400W PSU 90 শতাংশ দক্ষ হয়, তাহলে এটি আপনার পিসিতে 400W প্রদান করতে প্রাচীর থেকে 444W (500W এর পরিবর্তে) আঁকবে । এই পার্থক্যটি 60W আলোর বাল্বের সমান শক্তির সমান। এবং যত বেশি চাহিদাপূর্ণ গেম খেলা হয়, তত বেশি কিলোওয়াট ঘন্টা জমা হতে শুরু করে।

এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে পাওয়ার সাপ্লাইয়ের দক্ষতা রৈখিক নয় এবং লোডের উপর নির্ভর করে পরিবর্তন হয়। 80 প্লাস স্পেসিফিকেশনের জন্য 115V (মার্কিন যুক্তরাষ্ট্রে) 20 শতাংশ বা তার বেশি লোডে কমপক্ষে 80 শতাংশ দক্ষ পাওয়ার সাপ্লাই প্রয়োজন। 230V (EU) সংযোগের জন্য, একটি PSU পাওয়ার সাপ্লাই 20 এবং 100 শতাংশ লোডে 82 শতাংশ দক্ষ এবং 50 শতাংশ লোডে 85 শতাংশ দক্ষ হতে হবে।

যন্ত্রাংশের গুণমান আরও দক্ষ পাওয়ার সাপ্লাই পাওয়ার আরেকটি বড় কারণ। একটি PSU যত বেশি কার্যকরী, তত কম তাপ উৎপন্ন করে । এর অর্থ উপাদানগুলি দীর্ঘস্থায়ী হয় এবং আপনাকে কুলিং ফ্যানটি বেশি ব্যবহার করতে হবে না। তবুও, এটি সবসময় সত্য নয়। উদাহরণ স্বরূপ, একটি 80 প্লাস গোল্ড ফন্টের সাথে নিম্নমানের ক্যাপাসিটর এবং একটি দুর্বল টেকসই ফ্যান, অযৌক্তিকভাবে ছোট হিটসিঙ্ক সহ, এবং একটি 80 প্লাস ব্রোঞ্জ একটি অত্যাধুনিক ফ্যান, উদার তাপ অপচয় এবং শালীন ক্যাপাসিটর সহ বিবেচনা করুন৷ নিঃসন্দেহে, ব্রোঞ্জ আরও ভাল।

কিছু পাওয়ার সাপ্লাই যথেষ্ট দক্ষ যে আপনাকে সব সময় ফ্যান লাগাতে হবে না। আপনার কেসের উপর নির্ভর করে, একটি কম দক্ষ পাওয়ার সাপ্লাই কেসের ভিতরে পরিবেষ্টিত তাপমাত্রা বাড়ানোর সম্ভাবনা রয়েছে।

এটি বলার অপেক্ষা রাখে না, তবে আরও দক্ষ পাওয়ার সাপ্লাই আরও সবুজ । একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন গেমিং পিসি লোড অধীনে একটি গুরুত্বপূর্ণ ডিভাইস, শুধু একটি ওয়াশিং মেশিন বা ফ্রিজ ভালো হয়। কম বিদ্যুৎ খরচ পুরো নেটওয়ার্কের লোডের চাহিদা কমিয়ে দেয়, যা অফলাইনে পিক রাখতে সাহায্য করতে পারে, বিশেষ করে উচ্চ চাহিদার সময়ে।

গ্যারান্টি

পিসি উপাদানগুলির জন্য কেনাকাটা করার সময়, আপনি প্রায়শই এমন পণ্যগুলি খুঁজে পাবেন যেগুলি তাদের নিজ নিজ বিশেষ শীটে কোনও বড় পার্থক্য করতে পারে না। যখন এটি ঘটে, তখন আপনার পছন্দের ব্র্যান্ডের সাথে যাওয়া বা প্রযুক্তিগত চশমার থেকে অনেক কম আকর্ষণীয় কিছু দেখতে সহায়ক হতে পারে: ওয়ারেন্টি।

আজ অবধি, 2 বছরের ওয়ারেন্টি সহ একটি ফন্ট বাজারে পুরানো এবং বিবেচনা করা উচিত নয়৷ যদিও তারা পরিবর্তিত হয়, বেশিরভাগ PSUs তিন বা পাঁচ বছরের ওয়ারেন্টি সহ আসে। তবে কিছু পণ্যে সাত এবং দশ বছরের ওয়ারেন্টি দেওয়া হয়। এটি মানের সরাসরি নির্দেশক নয়, তবে এটি বিবেচনা করার মতো এক ধরনের সীমিত বীমা।

মডুলার পাওয়ার সাপ্লাই

শক্তি এবং দক্ষতার পরে, মডুলারিটি হল ফোয়ারাগুলির জন্য সবচেয়ে বড় বিক্রয় পয়েন্টগুলির মধ্যে একটি। অনেক ক্ষেত্রে, একটি মডুলার PSU পাওয়ার সাপ্লাই আদর্শ। অন্যদের মধ্যে, এটা আপনি চান শেষ জিনিস. কিন্তু কি একটি PSU মডুলার করে তোলে?

সহজভাবে বলতে গেলে , একটি মডুলার পাওয়ার সাপ্লাই আপনাকে প্রয়োজন অনুসারে তারগুলি সংযোগ (বা সংযোগ বিচ্ছিন্ন) করতে দেয়। অন্যদিকে, ঐতিহ্যবাহী বিদ্যুৎ সরবরাহের তারগুলি স্থায়ীভাবে বিদ্যুৎ সরবরাহের সাথে সংযুক্ত থাকে।

সেমি-মডুলার পিএসইউ দুটির মধ্যে ভারসাম্য বজায় রাখে: কিছু কেবল (সাধারণত মাদারবোর্ড এবং সিপিইউ কেবল) স্থায়ীভাবে সংযুক্ত থাকে, অন্য তারগুলি (PCIe, SATA এবং Molex) বিচ্ছিন্ন করা যায়।

প্রকৌশল বা ইঞ্জিনিয়ারিং কাকে বলে

পিএসইউ মডুলার যখন এটি তারের ব্যবস্থাপনা আসে একটি বড় সুবিধা আছে। পিসি তৈরির ক্ষেত্রে তারের ব্যবস্থাপনা সবচেয়ে ক্লান্তিকর এবং ব্যয়বহুল কাজগুলির মধ্যে একটি হতে পারে৷ একটি মডুলার পাওয়ার সাপ্লাই আপনাকে একটি পিসি মাউন্ট করার জন্য প্রয়োজনীয় কেবলগুলি ব্যবহার করতে দেয়, যা ক্ষেত্রে তারের বিশৃঙ্খলা উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে ৷ এটি কখনও কখনও নান্দনিকতা ছাড়াও বায়ুপ্রবাহ উন্নত করতে পারে।

বিচ্ছিন্নযোগ্য তারের নেতিবাচক দিক হল যে তারগুলি নিজেরাই সাধারণত মালিকানাধীন সংযোগকারী ব্যবহার করে। এমনকি একই প্রস্তুতকারকের থেকে বিভিন্ন পণ্য লাইনের তারগুলি বেমানান হতে পারে। যেমন, পরবর্তী স্টোরেজের জন্য নিরাপদে রাখার জন্য একটি বাক্স বা ব্যাগে তারগুলি সংরক্ষণ করার পরামর্শ দেওয়া হয়।

মডুলার পিএসইউগুলি নন-মডুলার মডেলের তুলনায় বেশি বক্স স্পেস নেয়। এটিএক্স টাওয়ারে, এটি সাধারণত একটি সমস্যা নয়, তবে এটি একটি মিনি-আইটিএক্স সিস্টেমে বাস্তব সমস্যা সৃষ্টি করতে পারে। তারের শেষের সংযোগকারীগুলি PSU এর দৈর্ঘ্যে প্রায় 1/2-ইঞ্চি থেকে 3/4-ইঞ্চি যোগ করে। অপরদিকে, নন-মডুলার PSU-তে PSU-এর শেষে সংযোগকারী থাকে না, কারণ কেবলগুলি কেবল ইউনিটের পিছনের দিক থেকে প্রস্থান করে।

PSU এর পিছনের ক্লিয়ারেন্স খুব শক্ত হতে পারে এমন ক্ষেত্রে, নির্মাণের অনুমতি দিলে একটি নন-মডুলার পাওয়ার সাপ্লাই ব্যবহার করার কথা বিবেচনা করুন। অব্যবহৃত তারগুলি সংরক্ষণ করা আরও কঠিন হবে, তবে পরিষ্কার করার সমস্যা কম হবে। যদি স্থান একটি সমস্যা না হয়, মডুলার বা আধা-মডুলার ফোয়ারা সাধারণত সুপারিশ করা হয়। এটি ফ্রেমটি পরিষ্কার করবে এবং প্রয়োজনে আপনাকে তারগুলি প্রতিস্থাপন করার অনুমতি দেবে।

কিবোর্ড শর্টকাট

আকার বিষয়ে

একটি পিসি কেসে যায় এমন সব কিছুর মতো, একটি পিসির শারীরিক মাত্রা একটি বিশাল প্রভাব ফেলতে পারে। যদিও এটি সাধারণত উচ্চ-পাওয়ার PSU-এর সাথে নিজেকে প্রকাশ করে, এমনকি কিছু সংস্করণে কম-ওয়াটের মডেলগুলিও খুব বড় হতে পারে। একটি মিড-পাওয়ার টাওয়ারে ফিট করার জন্য একটি 1600W EVGA PSU সাপ্লাই পাওয়া কঠিন হতে পারে , কিন্তু জিনিসগুলি শক্ত হলে একটি মিনি ITX ক্ষেত্রে একটি ATX PSU সাপ্লাই পাওয়া অনেক বেশি কঠিন ।

যদিও কিছু বাক্স আছে যা ছোট SFX ফর্ম ফ্যাক্টরকে সমর্থন করে , তবুও অনেক মিনি-ITX বক্স ATX PSU-এর জন্য তৈরি করা হয়। এটি একটি মিশ্র আশীর্বাদ। ভোক্তাদের জন্য বিভিন্ন ধরনের SFX PSU উপলব্ধ নেই, তাই ATX-এর সাথে যাওয়া আরও বিকল্প দেয়। এমনকি যে পছন্দ সঙ্গে, আপনি সাবধানে টুকরা চয়ন করতে হবে. উদাহরণস্বরূপ, ITX বক্সগুলি শুধুমাত্র একটি নির্দিষ্ট কনফিগারেশন এবং আকারের সাথে ফন্ট গ্রহণ করতে সক্ষম। এত ছোট জায়গায়, একটি মডুলার পাওয়ার সাপ্লাই থাকা অত্যন্ত বাঞ্ছনীয়, কিন্তু একটি বিশেষ বিন্যাসে অত্যন্ত ব্যয়বহুল: SFX।

একটি পাওয়ার সাপ্লাই কি সম্পর্কে উপসংহার?

এটা সত্য যে পিএসইউগুলি একটি পিসির সেক্সি অংশ নয়। একটি ভাল পিএসইউ আপনার বন্ধুদের সাথে ভাল সিপিইউ বা জিপিইউর মতো প্রদর্শন করার জন্য কোনও নান্দনিক পয়েন্ট অফার করে না, তবে সঠিক পিএসইউ নিশ্চিত করবে যে আপনি সেই অংশগুলিকে তাদের সম্পূর্ণ সম্ভাবনার সাথে ব্যবহার করতে পারবেন।

উপদেশের একটি শেষ অংশ থাকলে, এটি আপনার পিএসইউতে লাফালাফি করা নয়। আপনি সবসময় আরও স্টোরেজ বা RAM কিনতে পারেন, কিন্তু একটি খারাপ PSU বিপর্যয় বানান করতে পারে।

আপনি একটি পাওয়ার সাপ্লাই কি সম্পর্কে আমাদের নিবন্ধ সম্পর্কে কি মনে করেন? আপনি কিছু মিস করছেন?

Leave a Comment