পাকিস্তানের অসুস্থ প্রাক্তন শাসক মোশাররফ দেশে ফিরছেন



পাকিস্তানের কর্মকর্তারা দেশটির অসুস্থ প্রাক্তন সামরিক নেতা পারভেজ মোশাররফকে স্ব-আরোপিত নির্বাসন থেকে দেশে ফিরতে দেয়ার ব্যবস্থা করছেন। সোমবার পাকিস্তানের উচ্চ পদস্থ সরকারি সূত্র এ সংবাদ জানায়।

সূত্রটি ভয়েস অফ আমেরিকাকে জানায়, একটি এয়ার অ্যাম্বুলেন্স মোশাররফকে তার পরিবার এবং ডাক্তারদের সম্মতিতে দুবাইয়ের একটি হাসপাতাল থেকে ফিরিয়ে আনবে। ৭৯ বছর বয়সী অবসরপ্রাপ্ত চার তারকার সম্মানে ভূষিত জেনারেলের পাকিস্তানে আগমনের সঠিক তারিখ তাৎক্ষণিকভাবে প্রকাশ করা হয়নি।

দেশটির শক্তিশালী সামরিক প্রতিষ্ঠান তাদের প্রাক্তন প্রধানের প্রত্যাবাসনের সুবিধার্থে এ সিদ্ধান্তকে “পুরোপুরি সমর্থন জানিয়েছে” বলে সূত্রটি জানিয়েছে।

শনিবার মোশাররফের একজন সোচ্চার সমালোচক প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ বলেছেন, জেনারেলকে তার অসুস্থ স্বাস্থ্যের কারণে দেশে ফিরে আসার ক্ষেত্রে “কোনো বাধার” সম্মুখীন হওয়া উচিত নয়।

মোশাররফকে চিকিৎসার জন্য জামিনে বিদেশে যাওয়ার অনুমতি দেয়ার পর, ২০১৬ সাল থেকে তিনি সংযুক্ত আরব আমিরাতে বসবাস করছেন । সে সময় পাকিস্তানের একটি আদালতে রাষ্ট্রদ্রোহের অভিযোগে তার বিচার চলছিল।

জেনারেল তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে ১৯৯৯ সালে একটি রক্তপাতহীন সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করেন।

২০০১ সালের শেষের দিকে মোশাররফ যখন ১/১১ এ যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার পর প্রতিবেশী আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সন্ত্রাসবিরোধী যুদ্ধের সাথে নিজেকে যুক্ত করেন তখন তিনি তার সামরিক বাহিনীর জন্য অত্যন্ত প্রয়োজনীয় আন্তর্জাতিক বৈধতা অর্জন করেন।



Source link

maria

এই যে, এই প্রবন্ধ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ. আমি একজন ওয়েব ডেভেলপার, 10 বছর ধরে লিখছি, এবং একজন প্রযুক্তি প্রেমী।