প্রকৌশল বা ইঞ্জিনিয়ারিং কাকে বলে

প্রকৌশল হল এমন একটি পেশা যেখানে বৈজ্ঞানিক ও অভিজ্ঞতামূলক জ্ঞান প্রয়োগ করা হয় পদার্থ এবং প্রকৃতির শক্তির সর্বোত্তম রূপান্তরের জন্য মানবতার জন্য ব্যবহারিক ব্যবহারে, সেইসাথে শিল্প প্রযুক্তির উদ্ভাবন, উন্নতি এবং ব্যবহার এবং প্রযুক্তিগত-সামাজিক সমস্যার সমাধানের জন্য।

এই শৃঙ্খলাটিকে একটি শিল্প হিসাবেও বিবেচনা করা হয় , কারণ মানুষের কল্পনাপ্রসূত এবং সৃজনশীল ক্ষমতা এমন জিনিসগুলিকে কল্পনা করার জন্য দাঁড়িয়ে আছে যেগুলি এখনও বিদ্যমান নেই এবং এটি তার বৈজ্ঞানিক জ্ঞানের প্রয়োগের মাধ্যমে সেই ধারণাগুলিকে কর্মে বা ক্রিয়াকলাপে রূপান্তরিত করে।

এটি তার সমস্ত মাত্রায় শিল্প কৌশলের ব্যবহার উন্নত করার জন্য উদ্ভাবনে বৈজ্ঞানিক জ্ঞান প্রয়োগ করার দক্ষতা । শব্দটির ধারণা অনুসারে, এটি এমন একটি পেশা বা পেশা যেখানে অধ্যয়ন, অনুশীলন এবং অভিজ্ঞতার মাধ্যমে অর্জিত প্রাকৃতিক বিজ্ঞান এবং গণিতের জ্ঞান সঠিক উপায়ে এবং ভাল বিচারের সাথে ব্যবহার করা হয়, যাতে উপাদান এবং শক্তি প্রকৃতিকে সমাজের উপকারে কার্যকরভাবে ব্যবহার করা যেতে পারে।

এই বিজ্ঞান গবেষণা , নকশা, উৎপাদন, উন্নয়ন, নির্মাণ, প্রশাসন, বিক্রয়, বাণিজ্য, অপারেশন, অন্যান্য ক্ষেত্রের সাথে সম্পর্কিত। যে ব্যক্তি এই বিষয়ে পেশাদার প্রশিক্ষণ পেয়েছেন তিনি একজন প্রকৌশলী হিসাবে পরিচিত; যাইহোক, অন্যান্য লোকেরা যেমন প্রযুক্তিবিদ, পরিদর্শক বা ডিজাইনাররা একইভাবে বৈজ্ঞানিক কৌশল এবং এই বিষয়টি প্রযুক্তিগত এবং বাস্তব সমস্যা সমাধানের জন্য প্রয়োগ করে।

এই কর্মজীবন অধ্যয়ন করে, ব্যক্তিকে প্রযুক্তিগত সমাধান , কাঠামো নির্মাণ, আবাসিক, শিল্প এবং পরিষেবাগুলি বিকাশ করতে প্রশিক্ষিত করা হয় । অর্থনৈতিক, সামাজিক এবং শিল্প চাহিদার প্রতি দৃঢ়ভাবে এবং গভীরভাবে প্রতিক্রিয়া জানাতে, সমাধান প্রদান করতে এবং আপনার প্রকল্পের উন্নয়নে উদ্ভূত সমস্যাগুলির মুখোমুখি হওয়ার জন্য একজন ইঞ্জিনিয়ারের প্রয়োজনীয় জ্ঞান রয়েছে।

ইঞ্জিনিয়ারিং
ইঞ্জিনিয়ারিং

এই পেশাদারকে অবশ্যই কিছু ভেরিয়েবলের কথা মনে রাখতে হবে যা একটি প্রকল্প সফলভাবে অর্জন করতে পারে, যেমন, প্রযুক্তিগত, শারীরিক, খরচ এবং বিনিয়োগের সীমাবদ্ধতা , উপকরণের গুণমান এবং স্থায়িত্ব । এখানেই এই পেশাদারকে তার গাণিতিক, শারীরিক, উপাদান এবং স্থান ডোমেনের জ্ঞানের পাশাপাশি প্রশ্নযুক্ত এলাকায় তার অভিজ্ঞতা ব্যবহার করতে হবে।

ইঞ্জিনিয়ারিং ফাউন্ডেশন

এই বিজ্ঞানের প্রধান ভিত্তি হলঃ

বিজ্ঞান

এই এলাকায় বিজ্ঞান বলতে এমন মতবাদের বৈজ্ঞানিক চিকিত্সা বোঝায় যা বিজ্ঞানের ক্ষেত্রে একটি ধারণাগত ভিত্তি এবং বিশ্লেষণের সরঞ্জাম সরবরাহ করার জন্য উপাদান, সিস্টেম, শক্তি, তথ্য এবং প্রক্রিয়াগুলিকে উল্লেখ করে। এই মতবাদগুলি তাপগতিবিদ্যা, তরল মেকানিক্স, গতিবিদ্যা, বৈদ্যুতিক সার্কিট এবং সিস্টেম তত্ত্বের পাশাপাশি রৈখিক এবং অ-রৈখিক সিস্টেমের চিকিত্সা নিয়ে চিন্তা করে। এই ডাটাবেসের প্রধান উদ্দেশ্য হলঃ

কেরিয়ারের সমস্যাগুলির মুখোমুখি হতে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিন যেখানে বিভিন্ন শৃঙ্খলার ব্যবহার প্রয়োজনীয়, যা তাদের বিশেষত্বের ক্ষেত্রকে অতিক্রম করে। এই কর্মজীবনের শিক্ষার্থীকে বহু-বিভাগীয় গোষ্ঠীতে একীভূত হতে, অধ্যয়ন করতে এবং পরিষেবা এবং শিল্প বাস্তবতার সমস্যাগুলি সমাধান করতে সক্ষম হতে দিন।

প্রযুক্তি

এই ক্যারিয়ারের ভিত্তি হিসাবে প্রযুক্তি পেশাদারকে বিশেষত্ব বা এক্সিকিউশন ইঞ্জিনিয়ারের ক্ষেত্রে নিয়ে যায়, উভয় ক্ষেত্রেই এটির সাথে সংশ্লিষ্ট নির্দিষ্ট ক্ষেত্রটি নির্দেশিত হয়। এই কর্মজীবনের একটি উচ্চ প্রযুক্তিগত বিষয়বস্তু এবং তত্ত্বাবধান এবং উত্পাদনের দিকে একটি অভিযোজন থাকতে হবে। পেশাদার হিসাবে যোগ্যতা অর্জন করার সময়, তাকে অবশ্যই নিম্নলিখিত দক্ষতার নিশ্চয়তা দিতে হবে:

রয়ে অর্জিত প্রয়োজনীয় দক্ষতা একটি নির্দিষ্ট নকশা বিবরণাদি এর সাথে সম্পর্কিত প্রযুক্তিগত সমস্যার সমাধানে, গাণিতিক বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত জ্ঞানের একটি ভিন্ন শরীর আবেদন করতে হবে, একাউন্টে অর্থ, নীতিশাস্ত্র, আইন এবং এলাকা দ্বারা আরোপিত বিধিনিষেধ গ্রহণ মানুষ

সম্প্রদায় এবং শিল্পের জন্য অবকাঠামো, পণ্য এবং পরিষেবাদির বিধান সম্পর্কিত প্রকল্পগুলি নির্মাণ, রক্ষণাবেক্ষণ, পরিচালনা, পরিচালনা এবং সম্পূর্ণ করার জন্য প্রয়োজনীয় সংস্থানগুলিকে সংগঠিত করার ক্ষমতা থাকা। তাদের বিশেষত্বে প্রকল্পগুলির তত্ত্বাবধান চালানোর এবং এটি সঠিকভাবে বাস্তবায়িত হয়েছে কিনা তা যাচাই করার প্রয়োজনীয় ক্ষমতা রয়েছে।

প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ

এটি একটি বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত ক্ষেত্র যা উদ্ভাবন, উদ্ভাবন, বিকাশ এবং কৌশল এবং সরঞ্জামগুলির উন্নতির জন্য প্রয়োজনীয়তা পূরণের জন্য দায়ী; অন্যদের মধ্যে গাণিতিক, ভৌত, রাসায়নিক বা প্রোগ্রামিং জ্ঞানের উপর নির্ভর করা।

এর যেকোনো ক্ষেত্রে, এই পেশার লক্ষ্য জ্ঞানকে রূপান্তর করা এবং এটিকে আরও কার্যকরী করতে এবং ব্যবহারিকতা অর্জনের জন্য কিছুতে প্রয়োগ করা। উপরে উল্লিখিত হিসাবে, এই ক্ষেত্রটি এত বিস্তৃত যে একটি একক গবেষণা কাজের প্রতিটি নির্দিষ্ট বিশেষীকরণ সম্পর্কে কথা বলা অসম্ভব, তাই আমরা প্রতিটি নির্দিষ্ট ক্ষেত্রের ফাংশনগুলিকে বাদ দিয়ে প্রকৌশলীর কার্যগুলিকে বিস্তৃত স্ট্রোকে উপস্থাপন করতে যাচ্ছি।

এই বিজ্ঞানের প্রধান কাজগুলি হল :

  • গবেষণা : এটি প্রাকৃতিক সম্পদ ব্যবহার করার জন্য সিস্টেম, পদ্ধতি বা পদ্ধতি খোঁজার বিষয়ে।
  • বিকাশ: নতুন কৌশল এবং জ্ঞান ব্যবহার করা, যাতে তারা পদ্ধতি এবং পণ্যের দিকে পরিচালিত করতে পারে।
  • নকশা : এটি প্রাথমিক গবেষণায় প্রতিষ্ঠিত প্রয়োজনীয়তার বিশদ সমাধানের সন্ধানে যুক্তিসঙ্গত উপায়ে পদ্ধতি ব্যবহার করার বিষয়ে।
  • উৎপাদন : এমন একটি প্রক্রিয়া যেখানে কাঁচামাল পণ্যে রূপান্তরিত হয়।
  • নির্মাণ : এই ফাংশনটি ডিজাইন এবং উত্পাদন ফাংশনে প্রাপ্ত ফলাফলগুলিকে একত্রিত করে এবং প্রস্তাবিত ডিভাইস বা সিস্টেমগুলি তৈরি বা একত্রিত করে।
  • অপারেশন : এই শব্দটির নীতিগুলি প্রয়োগ করে একটি ব্যবহারিক কাজের উপলব্ধি। এটি সরাসরি পণ্যগুলির রক্ষণাবেক্ষণের সাথে সম্পর্কিত যা আমরা পাই যেমন বৈদ্যুতিক কাজ, প্রযুক্তিগত ডিভাইস, জলবিদ্যুৎ কাজ, ভবন ইত্যাদি।
  • বিক্রয় : পণ্যটি শেষ হওয়ার পরে, গ্রাহকদের তাদের নির্দিষ্ট বৈশিষ্ট্য এবং গুণাবলী সম্পর্কে বোঝানো প্রয়োজন, যাতে তারা বিক্রয়ের জন্য বাজারে পরিচিত হয়।
  • প্রশাসন : এই প্রক্রিয়াটি পণ্যগুলির প্রযুক্তিগত, অর্থনৈতিক এবং রাজনৈতিক সংগঠন সম্পর্কিত সমস্ত কিছুর দায়িত্বে রয়েছে।

উন্নয়নশীল

প্রকৌশলীর সমস্ত মাত্রায় শিল্প কৌশলের ব্যবহার উন্নত করার জন্য উদ্ভাবনে বৈজ্ঞানিক জ্ঞান বিকাশ এবং প্রয়োগ করার ক্ষমতা রয়েছে ।

এই শব্দটির ধারণা অনুসারে, এটি এমন একটি পেশা বা পেশা যেখানে অধ্যয়ন, অনুশীলন এবং অভিজ্ঞতার মাধ্যমে অর্জিত প্রাকৃতিক বিজ্ঞান এবং গণিতের জ্ঞান সঠিকভাবে এবং ভাল বিচারের সাথে ব্যবহার করা হয়, এটি এই উদ্দেশ্যে যে উপকরণ এবং প্রকৃতির শক্তি। সমাজের স্বার্থে কার্যকরভাবে ব্যবহার করা যেতে পারে।

মেক্সিকোতে এই পেশা অধ্যয়নের জন্য আবেদনকারীদের গবেষণা এবং প্রযুক্তিগত এবং বৈজ্ঞানিক উন্নয়নের চালিকাশক্তি হিসাবে বড় বিশ্ববিদ্যালয় রয়েছে, তাদের মধ্যে ইউএনএএম রয়েছে।

ইঞ্জিনিয়ারিং কত প্রকার

বর্তমানে প্রকৌশলের অসংখ্য বিশেষীকরণ বা শাখা রয়েছে, যার মধ্যে আমাদের অসামান্য রয়েছে: রাসায়নিক, বৈদ্যুতিক, যান্ত্রিক, শিল্প, বেসামরিক, পেট্রোকেমিক্যাল , কৃষি, জৈবিক, টেলিযোগাযোগ, সিস্টেম, তেল, উপকরণ, পলিমার ইত্যাদি।

যে প্রকৌশলী তার শাখায় তার কার্যকলাপ বিকাশ করেন, তাকে অবশ্যই অন্যান্য সম্পর্কিত ক্ষেত্র সম্পর্কে প্রাথমিক জ্ঞান থাকতে হবে, যেহেতু এই এলাকায় উপস্থিত অনেক সমস্যা জটিল এবং আন্তঃসম্পর্কিত।

শিল্প প্রকৌশল

শিল্প বিজ্ঞানের সংজ্ঞা প্রকাশ করে যে এটি শিল্পের মধ্যে প্রক্রিয়াগুলির প্রশাসনের পাশাপাশি ক্রমাগত উন্নতি, সম্পদের ব্যবহার এবং পণ্যগুলির গুণমানের নিশ্চয়তা এবং তাদের পর্যাপ্ত অপ্টিমাইজেশনের জন্য দায়ী। এটি মানুষের, তথ্য, উপাদান, শক্তি এবং সরঞ্জামগুলির সমন্বিত সিস্টেমগুলির নকশা, উন্নতি এবং ইনস্টলেশনের দায়িত্বে রয়েছে ।

এটি প্রযুক্তিগত জ্ঞানের উপর ভিত্তি করে তৈরি করা হয় , এছাড়াও ভৌত, গাণিতিক এবং সামাজিক বিজ্ঞানের দক্ষতা, নকশা বিশ্লেষণ এবং প্রকৌশলের নীতি এবং পদ্ধতি ছাড়াও, এই ধরনের সিস্টেমগুলির দ্বারা উত্পাদিত ফলাফলগুলি ভবিষ্যদ্বাণী করতে, নির্দিষ্ট করতে এবং মূল্যায়ন করতে সক্ষম।

সিভিল ইঞ্জিনিয়ারিং

এই ধরনের এলাকা বিশ্লেষণ, পরিকল্পনা, নকশা, নির্মাণ এবং রক্ষণাবেক্ষণের জন্য দায়ী কাজ এবং সুবিধাগুলি যেমন ভবন, রেলপথ, সড়ক, জলপথ, বিমানবন্দর, বাঁধ, খাল, খাবার ঘর, বর্জ্য জল চিকিত্সা, পরিবেশের মান নিয়ন্ত্রণ, জল উচ্ছেদ ব্যবস্থা, বন্দর, সেতু, অন্যদের মধ্যে। একজন সিভিল ইঞ্জিনিয়ারও বর্তমান সময়ের অন্যতম জটিল সমস্যা যেমন মাইগ্রেশন এবং দুর্যোগ ব্যবস্থাপনার মুখোমুখি হতে প্রস্তুত। এই ধরণের পেশাদার একটি প্রকল্প বিকাশ করে এবং এটি পরিচালনা করে যাতে সবকিছু সঠিকভাবে করা হয়।

যন্ত্র প্রকৌশল

যান্ত্রিক প্রকৌশলীরা অন্যান্য পণ্য ছাড়াও মেশিন হিসাবে বিবেচিত সমস্ত কিছু ডিজাইন এবং বিকাশের জন্য দায়ী । অনেক মেকানিক্যাল ইঞ্জিনিয়ার ম্যানুফ্যাকচারিং, রোবোটিক্স , স্বয়ংচালিত, পরিবহন এবং শীতাতপ নিয়ন্ত্রণের মতো ক্ষেত্রগুলিতে বিশেষজ্ঞ ,

যেগুলি শিল্প ইলেক্ট্রোমেকানিক্সের সাথে সম্পর্কিত , যা যন্ত্রগুলি তৈরি করার জন্য কীভাবে তা বিস্তৃত দৃষ্টিকোণ থেকে অধ্যয়ন করে। মেকানিক্যাল ইঞ্জিনিয়ার একটি সিস্টেম , একটি উপাদান, একটি প্রক্রিয়া এবং একটি মেশিন বিকাশ করতে পারে । এছাড়াও, পণ্যটি নিরাপদে, দক্ষতার সাথে এবং নির্ভরযোগ্যভাবে কাজ করে কিনা তা নিশ্চিত করতে এগুলি আন্দোলন, শক্তি এবং প্রতিরোধের নীতিগুলির সাথে পণ্যের নকশার সম্পর্ক বিশ্লেষণ করে।

পাওয়ার সাপ্লাই কি

Wi-Fi এত ধীর তা খুঁজে বের করুন

জীনতত্ত্ব প্রকৌশলী

এটি এই বিজ্ঞানের একটি শাখা যা প্রকৃতির শক্তির কার্যকর রূপান্তরের জন্য প্রয়োগকৃত অভিজ্ঞতামূলক জ্ঞানের উপর ভিত্তি করে । এই শৃঙ্খলার মধ্যে রয়েছে একগুচ্ছ কৌশল যা বিভিন্ন জীবের অন্তর্গত ক্রোমোজোমের জীবের বাইরে পুনঃসংযোগের অনুমতি দেয়।

অর্থাৎ, জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিএনএ টুকরো ক্লোন করতে এবং প্রোটিন তৈরি করতে ব্যবহৃত হয় যা জিনকে এনকোড করে, যা জিন প্রকাশ করার মতোই, মূল থেকে ভিন্ন জীবে। এইভাবে আগ্রহের রিকম্বিন্যান্ট প্রোটিন প্রাপ্ত করা এবং ফসল ও প্রাণীর উন্নতি করা সম্ভব। এই এলাকার জন্য ধন্যবাদ, এটি অর্জন করা হয়েছেঃ

  • ইনসুলিন এবং গ্রোথ হরমোনের মতো ওষুধ তৈরি করুন ।
  • প্রযোজনা ভ্যাকসিন , উদাহরণস্বরূপ হেপাটাইটিস বি জন্য
  • দাগ দ্রবীভূত করতে এনজাইম , যেমন গুঁড়ো ডিটারজেন্টে ব্যবহৃত হয়।
  • উদ্ভিদনাশক এবং রোগ প্রতিরোধী গাছপালা।

রাসায়নিক প্রকৌশল

এই ধরনের বিজ্ঞান পেট্রোলিয়াম , খাদ্য প্রক্রিয়াকরণ, সার প্রযুক্তি এবং কৃষি পণ্য, পেট্রোকেমিক্যাল, কৃত্রিম খাদ্য, সিন্থেটিক ফাইবার, ধাতু এবং খনিজ ভিত্তিক শিল্প, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ ও প্রতিরোধের বিভিন্ন ক্ষেত্রে প্রযোজ্য । এটি এই অঞ্চলে গবেষণা কেন্দ্র এবং প্রক্রিয়াগুলির প্রক্রিয়া, নির্মাণ, নকশা, অপারেশন, নিরাপত্তা এবং প্রশাসনের উন্নতি এবং বিকাশের সাথে সম্পর্কিত। এটি সবচেয়ে পরিচিত ইঞ্জিনিয়ারিং কোম্পানিগুলির মধ্যে একটি , যেহেতু এর পণ্যগুলি তৈরি করার সময় এটিকে রাসায়নিক এবং শারীরিকভাবে উভয়ই রূপান্তর করতে হবে।

জৈব চিকিৎসা প্রকৌশল

এটি একটি শৃঙ্খলা যা ওষুধের ক্ষেত্রে কৌশল এবং নীতি প্রয়োগ করে , যাকে জীবন বিজ্ঞানও বলা হয়। এই শাখাটি প্রাথমিকভাবে চিকিৎসা সরঞ্জাম, চিকিৎসা যন্ত্র, কৃত্রিম যন্ত্র, সেইসাথে থেরাপিউটিক এবং ডায়াগনস্টিক ডিভাইসগুলির মতো সরঞ্জাম এবং প্রযুক্তিগুলির নকশা এবং নির্মাণের সাথে কাজ করে। একজন বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ উদ্দেশ্য হল মানুষের জীবনযাত্রার মান উন্নত করা এবং সংরক্ষণ করা, এই কারণেই এর তিনটি গুরুত্বপূর্ণ স্তম্ভ রয়েছে, যেমন:

  • কম্পিউটার প্রকৌশল.
  • ইলেকট্রনিক।
  • জীবন বিজ্ঞান.

ইলেকট্রনিক প্রকৌশল

তিনি অন্যদের মধ্যে বৈদ্যুতিক সরঞ্জাম যেমন যোগাযোগ ব্যবস্থা, বৈদ্যুতিক মোটর, পাওয়ার জেনারেটরগুলির ডিজাইন, বিকাশ এবং তত্ত্বাবধানের দায়িত্বে রয়েছেন। এটি ছাড়াও, এটি শিল্প প্রক্রিয়া নিয়ন্ত্রণের জন্য দায়ী, ডিভাইসগুলির পরিচালনার জন্য বিদ্যুত রূপান্তর প্রক্রিয়া এবং শিল্পে তাদের অ্যাপ্লিকেশন, বৈদ্যুতিন উপকরণ মাইক্রোকন্ট্রোলারের নকশা এবং বিশ্লেষণ এবং টেলিযোগাযোগে।

ইলেকট্রনিক্স প্রকৌশলীকে ব্যবহারিক এবং তাত্ত্বিক উভয় ধরনের প্রযুক্তিগত জ্ঞান দেওয়া হয় , যার লক্ষ্য সমস্যা সমাধানের জন্য ইলেকট্রনিক পদ্ধতি প্রয়োগ করা। ইলেকট্রনিক এবং ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের মধ্যে বেশ কিছু মিল রয়েছে, যার মধ্যে একটি হল উভয়েরই শারীরিক এবং গাণিতিক ভিত্তি, ইলেক্ট্রোম্যাগনেটিজমের অধ্যয়ন, সার্কিট তত্ত্ব এবং প্রকল্প পরিকল্পনা রয়েছে।

পরিবেশ প্রকৌশল

এটি এই শিল্প বিজ্ঞানের একটি শাখা যা (বিজ্ঞান ও প্রযুক্তির অধ্যয়ন এবং প্রয়োগের মাধ্যমে) জন্য দায়ী, মানুষের ক্রিয়াকলাপ পরিবেশের জন্য যে ক্ষতি হতে পারে তা কমিয়ে আনতে । এই শাখার পেশাদাররা যখন পৃথিবী দূষণের দ্বারা প্রভাবিত হয় তখন অভিনয়ের দায়িত্বে থাকে, অর্থাৎ, তারা বায়ু, মাটি এবং বায়ুমণ্ডলে সৃষ্ট ক্ষতি হ্রাস করতে, প্রতিরোধ করতে এবং মোকাবেলা করতে সক্ষম হয়, তারা পরিবেশগত প্রভাব নিয়ে গবেষণা করে। কোনো কোম্পানি বাস্তুতন্ত্রের ক্ষতি করছে কিনা তা নির্ধারণ করার জন্য।

পরিবেশগত প্রকৌশলী যেমন রসায়ন, পদার্থবিদ্যা, গণিত, জীববিদ্যা, কম্পিউটিং, সেইসাথে প্রকল্পের মূল্যায়ন এবং প্রশাসন তাদের জ্ঞান এলাকার মধ্যে সংহত এই কারণে তারা মাল্টিডিসিপ্লিনারি পেশাজীবী। এর প্রধান উদ্দেশ্য হল প্রাকৃতিক সম্পদের সংরক্ষণ ও সংরক্ষণের নিশ্চয়তা দেওয়া, এটি ছাড়াও, এটি এই এবং ভবিষ্যত প্রজন্মের জীবনযাত্রার মান উন্নত করে।

স্বয়ংচালিত প্রকৌশল

এটি যান্ত্রিক প্রকৌশলের একটি শাখা , যা ট্রাক, অটোমোবাইল এবং অন্যান্য মোটর যানের নকশা, উত্পাদন এবং বিকাশের জন্য নিবেদিত। এই বিশেষত্বটি বৈদ্যুতিক, যান্ত্রিক, ইলেকট্রনিক, সফ্টওয়্যার এবং নিরাপত্তা প্রকৌশলের বিবর্তন অংশগুলিতে অন্তর্ভুক্ত করে।

এটি স্বয়ংচালিত যন্ত্রাংশের নকশার সাথে সম্পর্কিত , সেইসাথে গাড়ির যান্ত্রিক এবং বৈদ্যুতিক রক্ষণাবেক্ষণের পরিদর্শনের স্বীকৃতিতে, স্বয়ংচালিত অপারেশন প্রক্রিয়াগুলির জন্য প্রকল্প প্রকৌশলী দ্বারা বিকাশিত এবং কাজের ক্ষেত্রে, মানব সম্পদ, সরঞ্জাম এবং যন্ত্রপাতি, যা অবদান রাখে মান নিয়ন্ত্রণ এবং উপাদান পরিচালনা।

অটোমোটিভ ইঞ্জিনিয়ারিং অনুষদ থেকে স্নাতক হওয়া পেশাদাররা অটোমোবাইলের ডিজাইন, উত্পাদন, বিতরণ, বিপণন এবং বিক্রয়ের পাশাপাশি তাদের বিক্রয়োত্তর যত্ন এবং রক্ষণাবেক্ষণের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। এই পেশাদাররা গাড়ির নান্দনিকতা এবং প্রযুক্তিগত কর্মক্ষমতা, সেইসাথে তাদের ইলেকট্রনিক্স এবং সফ্টওয়্যার আধুনিকীকরণের উপর আরও বেশি কাজ করছেন।

সিস্টেম ইঞ্জিনিয়ারিং

এটি একটি প্রকৌশল ক্ষেত্র যা সিস্টেমের ডিজাইন, প্রোগ্রামিং, বাস্তবায়ন এবং রক্ষণাবেক্ষণের জন্য দায়ী। এটি একটি আন্তঃবিষয়ক পদ্ধতি ব্যবহার করে যা বাস্তবতা অধ্যয়ন এবং বোঝার অনুমতি দেয়, জটিল সিস্টেমগুলি বাস্তবায়ন বা অপ্টিমাইজ করার উদ্দেশ্যে।

এই ধরনের বিজ্ঞান বাস্তব পণ্য তৈরি করে না , কিন্তু সিস্টেম বিজ্ঞান পদ্ধতি ব্যবহার করে বিমূর্ত সিস্টেম তৈরি করে। এই পেশাদারদের দ্বারা ব্যবহৃত কিছু সরঞ্জাম হল মডেলিং এবং সিমুলেশন, অপ্টিমাইজেশান, গতিশীল সিস্টেম, নির্ভরযোগ্যতা বিশ্লেষণ এবং সিদ্ধান্ত বিশ্লেষণ। সিস্টেম ইঞ্জিনিয়ার হল শ্রম ক্ষেত্রের সবচেয়ে চাহিদা সম্পন্ন পেশাদারদের একজন। এই পেশাদারের অবশ্যই থাকা কিছু গুণাবলী নিম্নরূপ:

  • উদ্ভাবন করার ক্ষমতা এবং সৃজনশীলতা।
  • সম্পর্ক স্থাপন এবং যোগাযোগের সহজ.
  • গবেষণা প্রকল্পের পরিকল্পনা , নির্দেশনা ও বাস্তবায়নে আগ্রহ ।
  • গাণিতিক গণনা চালানোর তত্পরতা।

আর্থিক প্রকৌশল

এটি আর্থিক সমস্যা সমাধানে গাণিতিক পদ্ধতির প্রয়োগকে বোঝায় , এটি গাণিতিক অর্থ, আর্থিক গণিত এবং গণনামূলক অর্থ হিসাবেও পরিচিত। এই ক্ষেত্রটি একটি বহু-বিভাগীয় ক্ষেত্র, যা নতুন আর্থিক মেশিন এবং কৌশল তৈরির সাথে সম্পর্কিত।

প্রক্রিয়াটি আর্থিক তত্ত্ব এবং গাণিতিক মডেলের পাশাপাশি হেজিং সিদ্ধান্ত, মূল্য নির্ধারণ, পোর্টফোলিও পরিচালনা এবং ট্রেডিং করার ক্ষেত্রে কম্পিউটার প্রোগ্রামিং দক্ষতা নিয়োগ করা উচিত । এর মূল উদ্দেশ্য হল আর্থিক ঝুঁকিকে সুনির্দিষ্টভাবে নিয়ন্ত্রণ করা যা একটি কৌশল বা আর্থিক পণ্যে অনুমান করা হয়।

একজন আর্থিক প্রকৌশলী আর্থিক ব্যবস্থাপনা , পরিকল্পনা, ঝুঁকি ব্যবস্থাপনা, ক্রেডিট, ট্রেজারি, বিনিয়োগ এবং কর্পোরেট ব্যাংকিং, আন্তর্জাতিক অর্থ, ব্রোকারেজ, সিকিউরিটিজ ফান্ড, আর্থিক পরামর্শ, আর্থিক পণ্যের কাঠামো এবং প্রকল্প মূল্যায়নের ক্ষেত্রে কাজ করতে পারেন।

ভূতাত্ত্বিক প্রকৌশল

এটি ভূমি এবং পরিবেশের সমস্যাগুলির অধ্যয়ন এবং সমাধানের জন্য প্রয়োগ করা শৃঙ্খলা ; যা মানুষের ক্রিয়াকলাপ এবং ভূতাত্ত্বিক পরিবেশের মধ্যে মিথস্ক্রিয়ার ফলে উদ্ভূত হয়। এই শৃঙ্খলার মাধ্যমে পৃথিবীর গঠন, বিবর্তন এবং কাঠামো ব্যাখ্যা করে এমন ধারণাগুলির অধ্যয়ন এবং বিশ্লেষণ করা হয়, যাতে মানুষ তার বসবাসের স্থানটিতে যে সমস্যা বা চ্যালেঞ্জগুলির মুখোমুখি হয় তার সমাধানে সেগুলি প্রয়োগ করা হয়। ভূমিকম্প, ত্রুটির উপস্থিতি, আগ্নেয়গিরির ক্রিয়াকলাপ বা ভূমিধসের বিকাশ এই দৈনন্দিন দ্বন্দ্বগুলির মধ্যে কয়েকটি।

এর মূল উদ্দেশ্য হল ভূতাত্ত্বিক কারণগুলি , অর্থাৎ যেগুলি পৃথিবী তৈরি করে, যেগুলি প্রকৌশল বা খনির কাজে কন্ডিশনিং ফ্যাক্টর , সেগুলিকে বিবেচনায় নেওয়া হয় এবং সঠিকভাবে ব্যাখ্যা করা হয়, এই ক্রিয়াকলাপের পরিণতিগুলি এড়ানো বা হ্রাস করা।

হাইড্রোলিক ইঞ্জিনিয়ার

এটি সিভিল ইঞ্জিনিয়ারিং এর একটি শাখা। এটি গৃহস্থালী ব্যবহারের জন্য বা জলবাহী শক্তি উৎপাদনের জন্য জল সম্পর্কিত কাজগুলি ডিজাইন এবং কার্যকর করার দায়িত্বে রয়েছে ৷ এই এলাকাটি নিম্নলিখিত ফাংশনে ব্যবহৃত জল সম্পর্কিত কাজগুলি প্রজেক্ট এবং কার্যকর করার দায়িত্বে রয়েছে:

  • জন্য উদ্ভাস ।
  • জলবাহী শক্তি পান।
  • শুদ্ধিকরণ।
  • সঞ্চালনের ।
  • নদী, সমুদ্র এবং হ্রদে কাঠামো নির্মাণ।

হাইড্রোলিক ইঞ্জিনিয়াররা যে ফাংশনগুলি সম্পাদন করে তা হল গবেষণা-ভিত্তিক হাইড্রোলিক কাজের ডিজাইন, পরিকল্পনা, নির্মাণ এবং পরিচালনা করা যা পরীক্ষামূলক ফলাফলের উপর অত্যন্ত নির্ভরশীল। এই পেশাদাররা বড় বড় কাঠামো তৈরি করে যেমন বাঁধ, তালা (জলের স্তর বাড়াতে বা কমানোর জন্য বন্ধ বগি), নৌচলাচল, বন্দর ইত্যাদি।

তথ্য প্রকৌশল

কম্পিউটার প্রকৌশল হল প্রকৌশলের একটি শাখা যা কম্পিউটার প্রকৌশল নামেও পরিচিত , এটি প্রধানত ইলেকট্রনিক্স, সফ্টওয়্যার এবং কম্পিউটিং এর সমাধান অনুসন্ধানের দিকগুলিতে ফোকাস করে।

এই ডিসিপ্লিন থেকে স্নাতক হওয়া পেশাদার ব্যক্তি হলেন টেলিইনফরমেটিক্স কৌশল সম্পর্কিত বিভিন্ন পরিস্থিতিতে প্রতিযোগিতামূলকভাবে কাজ করার প্রশিক্ষণ সহ , যা প্রক্রিয়া এবং প্রযুক্তির সাথে সামঞ্জস্যপূর্ণ উদ্ভাবন কৌশলগুলি বাস্তবায়নের মাধ্যমে সংস্থাগুলির জন্য সাধারণ মূল্যের লক্ষ্যে সমাধান এবং পরিষেবাগুলি পরিচালনা করতে সক্ষম, যা কাজ করে। উত্পাদনশীলতা এবং প্রতিযোগিতার উন্নতির জন্য সহায়ক হিসাবে, যা নির্বাচিত প্রোফাইল অনুসারে কাজ করতে পারে:

  • নির্মাতা অ্যাপ্লিকেশন মোবাইল.
  • ওয়েব প্রোগ্রামার।
  • ই-কমার্স প্ল্যাটফর্মের দায়িত্বে ।
  • আইটি প্রকল্প ব্যবস্থাপক।
  • কম্পিউটার সিস্টেম ডিজাইনার ।
  • টেলিযোগাযোগ বিশেষজ্ঞ।
  • একটি কোম্পানির আইটি এলাকার জন্য দায়ী।
  • প্রযুক্তিগত পরামর্শদাতা।
  • ভিডিও গেম নির্মাতা ।

নেভাল ইঞ্জিনিয়ারিং

নৌ-প্রকৌশল হল তেল শিল্পের প্ল্যাটফর্ম এবং এমনকি অফশোর উইন্ড ফিল্ডের মতো ভাসমান ডিভাইস ছাড়াও নৌকা এবং জাহাজ নির্মাণের জন্য প্রকল্পের নকশা ও পরিকল্পনার দায়িত্বে থাকা শৃঙ্খলা । এটি জাহাজে বাস্তবায়নের জন্য নির্বাচন, নকশা, মেরামত, রক্ষণাবেক্ষণ এবং অপারেশনগুলির পদ্ধতিগত এবং তাত্ত্বিক ভিত্তিগুলিকে কভার করে।

মেকানিক্সে বিশেষত্ব সহ একজন নৌ প্রকৌশলী হলেন একজন বিস্তৃত পেশাদার যিনি নৌ-কাঠামো এবং প্রকৌশল উদ্ভিদের নকশা, নির্মাণ এবং রক্ষণাবেক্ষণ বিকাশের ক্ষমতা সহ জাহাজে বা একটি ভূমি ইনস্টলেশনে একটি ইঞ্জিনিয়ারিং প্ল্যান্টের বৈশিষ্ট্য নিয়ে কাজ করেন।

টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং

টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং হল একটি প্রকৌশল শৃঙ্খলা যা সংকেত গ্রহণ এবং সংক্রমণ এবং নেটওয়ার্কগুলির আন্তঃসংযোগ সংক্রান্ত সমস্ত ধরণের সমস্যা সমাধানের জন্য দায়ী । টেলিকমিউনিকেশনের ক্লাসিক সংজ্ঞা অনুসারে, এই উপ-শৃঙ্খলা জ্ঞানের তিনটি ক্ষেত্রকে গোষ্ঠীভুক্ত করে: ইলেকট্রনিক্স, যোগাযোগ এবং টেলিমেটিক্স।

হিসাবে পরিচিত, ইলেকট্রনিক্স হল সমস্ত তথ্য সিস্টেমের ভিত্তি । এই অর্থে, আমরা পুরানো কম্পিউটার এবং টেলিগ্রাফি সিস্টেমগুলি ব্যবহার করে আরও আধুনিক এবং বিকশিত সিস্টেমগুলি প্রয়োগ করতে চলেছি। উপরন্তু, এই প্রক্রিয়া জুড়ে তথ্যও অপরিহার্য, কারণ এটি প্রক্রিয়াকরণ, অভিযোজিত এবং প্রেরণ করা প্রয়োজন। অবশেষে, টেলিমেটিক্স নেটওয়ার্ক, নিরাপত্তা এবং প্রোটোকলের জন্য দায়ী।

কৃষি শিল্প প্রকৌশল

এটি প্রকৌশলের একটি শাখা যা বিশ্বের যেকোনো জাতির জন্য দুটি গুরুত্বপূর্ণ দিককে একত্রিত করে , প্রথমটি হল শিল্প খাত এবং দ্বিতীয়টি হল কৃষি খাত। প্রথমে, শিল্পের এই মিশ্রণটি কিছুটা বিভ্রান্ত হয়ে পড়েছিল এবং সম্ভবত একজনকে শিল্প প্রকৌশলী হতে বাধা দিয়েছে। সাধারণ পরিভাষায়, কৃষি ব্যবসা বলতে কৃষি পণ্যে শিল্প প্রক্রিয়ার প্রয়োগ বোঝায়, তাই এর নাম।

যাইহোক, এই সাধারণ সংজ্ঞাটি অনেকগুলি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যকে ছেড়ে দেয় যা কৃষি-শিল্প প্রকৌশলকে তাদের জন্য একটি চমৎকার বিকল্প করে তোলে যারা একটি প্রকৌশলের বিষয়ে সিদ্ধান্ত নেয় যা তাদের বিকাশ করতে দেয়, হয় একটি কোম্পানিতে বা ক্ষেত্রে। যারা কৃষি ব্যবসা প্রকৌশল সম্পর্কে আরও জানতে চান তাদের জন্য একটি আরও উপযুক্ত সংজ্ঞা হল: প্রকৌশলের শাখা যা কৃষি ব্যবসা পরিচালনার জন্য প্রাকৃতিক বিজ্ঞান, অর্থনীতি এবং গাণিতিক বিজ্ঞানের জ্ঞান প্রয়োগ করে, যা উন্নয়ন বোঝায়, প্রক্রিয়াগুলি সম্পাদন করে যা কাঁচামালকে খাদ্য বা অন্যান্য গুরুত্বপূর্ণ পণ্যে রূপান্তরিত করে। .

বৈদ্যুতিক প্রকৌশল

এটি এমন একটি যা বিদ্যুৎ , ইলেকট্রনিক্স এবং ইলেক্ট্রোম্যাগনেটিজমের অধ্যয়ন এবং কার্যকলাপ নিয়ে কাজ করে , যেখানে এটি বিজ্ঞানের জ্ঞান প্রয়োগ করে, যেমন পদার্থবিদ্যা এবং গণিতের মতো সিস্টেম এবং সরঞ্জামগুলি ডিজাইন করতে, যেখানে তারা বৈদ্যুতিক শক্তি বিতরণ এবং ব্যবহার করতে পারে। বৈদ্যুতিক প্রকৌশল একটি পেশাদার কর্মজীবন হিসাবে পরিচিত যা সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের মৌলিক ক্ষেত্রগুলির অংশ, যেখানে সময়ের সাথে সাথে এর বিবর্তন বিভিন্ন শাখাকে অন্তর্ভুক্ত করে যার মধ্যে রয়েছে ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, নিয়ন্ত্রণ ব্যবস্থা, সংকেত প্রক্রিয়াকরণ এবং টেলিযোগাযোগ যা স্থান এবং প্রেক্ষাপটের উপর নির্ভর করে। এটা ব্যবহার করা হয়.

বৈদ্যুতিক প্রকৌশলের পরিভাষায় , এটি ইলেকট্রনিক প্রকৌশল অন্তর্ভুক্ত করতে পারে বা নাও পারে, এটি এমন একটি যা একটি উপবিভাগ হিসাবে উদ্ভূত হয় এবং থার্মিয়নিক টিউব বা ভালভের ক্রিয়া থেকে একটি গুরুত্বপূর্ণ বিবর্তন হয়েছে, যা তাপের কারণে ইলেকট্রনের নির্গমন। . বৈদ্যুতিক প্রকৌশল এবং ইলেকট্রনিক প্রকৌশলের মধ্যে পার্থক্যের জ্ঞান বা প্রকাশকে সেই শাখা হিসাবে বিবেচনা করা হয় যা বড় আকারের বা পাওয়ার ইলেকট্রনিক সিস্টেম যেমন বৈদ্যুতিক পাওয়ার ট্রান্সমিশন এবং মোটর নিয়ন্ত্রণ ব্যবস্থা ইত্যাদির সাথে সম্পর্কিত সমস্যাগুলির সমাধান করে।

ইঞ্জিনিয়ারিং সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

কিভাবে ইঞ্জিনিয়ারিং কাজ করে?

বেসামরিক, শিল্প, রাসায়নিক, বায়োমেডিকাল, যান্ত্রিক, জেনেটিক, পরিবেশগত, বৈদ্যুতিক, সিস্টেমে, স্বয়ংচালিত, আর্থিক, ভূতাত্ত্বিক, জলবাহী, নৌ, তথ্যবিদ্যা, টেলিযোগাযোগ এবং কৃষি শিল্পে।

কোথায় প্রকৌশল প্রয়োগ করা হয়?

এটি বিভিন্ন বিজ্ঞান যেমন গণিত, জীববিদ্যা, অর্থনীতি ইত্যাদিতে প্রয়োগ করা যেতে পারে।

একজন প্রকৌশলী কি কাজ করতে পারে?

সিস্টেম ডিজাইন, শিল্প কোম্পানি সংগঠিত করার প্রক্রিয়া, নিরাপত্তা, বিশেষ শ্রম ইত্যাদি।

সর্বোচ্চ বেতনপ্রাপ্ত ইঞ্জিনিয়ারিং কি?

যন্ত্র প্রকৌশল