প্রিন্টার কি কত প্রকার

প্রিন্টার হল একটি সহায়ক বস্তু , যা একটি কম্পিউটারের কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিটের সাথে সংযুক্ত, এর কাজ হল সেই নথিগুলির একটি অনুলিপি তৈরি করা যা একটি ইলেকট্রনিক বিন্যাসে সংরক্ষণ করা হয়েছে। এই নথিগুলি পাঠ্য বা চিত্র হতে পারে যা একটি শীটে মুদ্রিত হয় বা কালি কার্তুজ বা লেজার প্রযুক্তি ব্যবহার করে স্বচ্ছতা।

বেশিরভাগ প্রিন্টার একটি তারের মাধ্যমে একটি কম্পিউটারের সাথে সংযুক্ত থাকে , যদিও নেটওয়ার্ক প্রিন্টারও রয়েছে, যার একটি অভ্যন্তরীণ নেটওয়ার্ক ইন্টারফেস রয়েছে, যা নেটওয়ার্কের যেকোনো ব্যবহারকারীকে নথি মুদ্রণ করতে দেয়।

প্রিন্টার কি

এটি একটি আউটপুট ডিভাইস যা কম্পিউটারের সাথে সংযুক্ত হতে পারে বা কেবল একটি বেতার সংযোগ থাকতে পারে।এই অবজেক্টটি অর্জন করে যে গ্রাফিক্স বা পাঠ্যের একটি সিরিজের রেঞ্জ তৈরি করা হয় যে নথিগুলির সাথে পূর্বে ইলেকট্রনিকভাবে সংরক্ষণ করা হয়েছে, এইভাবে, সেগুলি মুদ্রণ করা যেতে পারে যাতে তারা শারীরিক হয়ে যায়।

এই প্রিন্টগুলি কালি কার্টিজের মাধ্যমে কাগজে তৈরি করা যেতে পারে , যদিও এটি লেজারও হতে পারে। বর্তমানে, থ্রিডি প্রিন্টার, এইচডি প্রিন্টার, ইপসন প্রিন্টার, লেজার প্রিন্টার, ক্রমাগত কালি প্রিন্টার, পোর্টেবল প্রিন্টার এবং মাল্টিফাংশন প্রিন্টার সহ অনেক প্রিন্টার রয়েছে।

প্রিন্টার বেসিক

আমাদের এগুলির মধ্যে কিছু বৈশিষ্ট্য হল মুদ্রণের গতি যা পৃষ্ঠা প্রতি মিনিটে (পিপিএম) বা অক্ষর প্রতি সেকেন্ডে (সিপিএস) দ্বারা নির্ধারিত হয়। এছাড়াও রেজোলিউশন রয়েছে, যা মুদ্রণের গুণমানকে নির্দেশ করে এবং প্রিন্টার কাগজে তৈরি করতে পারে এমন বিন্দু (পিক্সেল) সংখ্যা দ্বারা প্রকাশ করা হয়।

অন্যদিকে, মেমরি বাফার (প্রিন্টারে অস্থায়ী ডেটা স্টোরেজ এলাকা), সংযোগ ইন্টারফেস , কার্টিজ, ইন্টিগ্রেটেড মেমরি এবং অবশেষে, আমাদের কাছে কাগজ রয়েছে।

ছাপা

এটি এমন একটি প্রক্রিয়া যা একটি ফলাফলের দিকে পরিচালিত করে , যা ডিজিটাল বিন্যাসে চিত্র বা পাঠ্যের পুনরুত্পাদন করে, এটি একটি প্রিন্টার কাগজে কালি দিয়ে অনুবাদ করে অর্জন করা হয়, তবে, এটি উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে একাধিক রয়েছে যে সরঞ্জামগুলিতে মুদ্রণ করা যেতে পারে, তবে এর জন্য, যদি বেশ কয়েকটি প্রিন্টার প্রয়োগ করা প্রয়োজন হয়, উদাহরণস্বরূপ, 3 ডি প্রিন্টার বা এইচডি প্রিন্টার।

মুদ্রণের গতি

এই গতি ফলাফলের ধরন এবং গুণমান অনুসারে পরিবর্তিত হতে থাকে । উদাহরণস্বরূপ, ডট-ম্যাট্রিক্স প্রিন্টার রয়েছে যেগুলি প্রতি সেকেন্ডে 200 থেকে 400 অক্ষর গতিতে মুদ্রণ করে, এর মানে হল যে তারা প্রতি মিনিটে প্রায় 90 থেকে 180 লাইন মুদ্রণ করে। এখন, এমন লাইনগুলিও রয়েছে যা প্রতি মিনিটে 400 থেকে 2000 লাইন পর্যন্ত মুদ্রণ করতে পারে, এর মানে হল যে তারা প্রতি মিনিটে 4 থেকে 800 পৃষ্ঠা মুদ্রণ করতে পারে। ক্ষেত্রে কালো এবং সাদা প্রিন্টার, তারা তুলনায় দশম অংশ মুদ্রণ করতে পারেন রঙ প্রিন্টার।

প্রিন্ট রেজল্যুশন

এটি যে ছাপটি তৈরি করা হয়েছে তার স্পষ্টতা ছাড়া আর কিছুই নয়, যা প্রতি ইঞ্চিতে বিন্দুতে পরিমাপ করা যেতে পারে , পৃথক বিন্দুর সংখ্যা দ্বারা প্রকাশ করা হয়।

সংযোগ ইন্টারফেস

এটি কম্পিউটারের সাথে প্রিন্টারের সংযোগ সম্পর্কে , যা বছরের পর বছর ধরে বিবর্তিত হয়েছে, যা মানুষের আরাম থেকে মুদ্রণের কার্যকারিতা পর্যন্ত উন্নত করে। পূর্বে, সিরিয়াল পোর্টগুলির মাধ্যমে সংযোগটি ব্যবহার করা হয়েছিল যা বিট থেকে বিটে স্থানান্তরিত হয়েছিল, তারপর এটি সমান্তরাল পোর্টের মাধ্যমে সংযোগে পৌঁছানো পর্যন্ত বিবর্তিত হয়েছিল যাতে স্থানান্তরটি বাইট থেকে বাইট পর্যন্ত হয়, এটি অর্জন করে যে সমান্তরাল সংযোগগুলি তৈরি করা হয়েছিল (প্রায় 8টি সংযোগ)। তারপর ইথারনেট নামক নেটওয়ার্ক সংযোগটি কার্যকর করা হয়েছিল ।

কালির কার্টিজ

এটি প্রিন্টারে প্রতিস্থাপিত উপাদানগুলির একটি সেট ছাড়া আর কিছুই নয় , তবে এতে মুদ্রণের জন্য কালি থেকে মাথা পর্যন্ত থাকে, এর অর্থ হল এটি প্রতিটি মুদ্রণের জন্য একটি কাগজে কালি প্রজেক্ট করতে পারে। লেজারের জন্য কার্তুজগুলি ভিন্ন, তবে তারা এখনও কোনও সমস্যা ছাড়াই কাজটি করতে পারে, শুধুমাত্র বিশেষ প্রক্রিয়াগুলির আরেকটি সিরিজের সাথে।

শব্দটি বোঝায় যে এটি একটি ধারক নিয়ে গঠিত যা প্রিন্টারগুলির জন্য কালি সরবরাহ করে। এর মধ্যে কিছুতে ইন্টিগ্রেটেড কার্টিজ রয়েছে (যেমন যেগুলিতে ক্রমাগত কালি রয়েছে), অন্যরা সমস্যা ছাড়াই তাদের প্রতিস্থাপন করতে পারে।

অন্তর্নির্মিত মেমরি

প্রতিটি প্রিন্টারে অন্তর্নির্মিত এক ধরণের অভ্যন্তরীণ মেমরি থাকে , যার রেঞ্জ 6 kb থেকে 2 mb পর্যন্ত, যদিও এটি সর্বদা প্রকারের উপর নির্ভর করবে। লেজার সরঞ্জামের ক্ষেত্রে, কিছু সম্পূর্ণ স্বাধীন মেমরি মডিউল বিক্রি করা হয়, যাতে কাজ এবং এর ক্ষমতাগুলি প্রসারিত করা যায়।

ইন্টিগ্রেটেড মেমরি এক ধরণের স্টোরেজ হিসাবে ব্যবহৃত হয় যা স্থায়ী এবং আধা-স্থায়ী উভয়ই হতে পারে। এই স্মৃতিগুলি রাখা প্রয়োজন কারণ তাদের ধন্যবাদ, বিটম্যাপে তাদের গ্রাফিক্স এবং ডিজাইনগুলি সংরক্ষণ করা যেতে পারে ।

কাগজ

প্রিন্টার কাগজ উচ্চ মানের সঙ্গে কপি বা প্রিন্ট করতে ব্যবহার করা হয় , এটির জন্য, আপনার চকচকে উপাদান প্রয়োজন যা সাধারণত কিছুটা ব্যয়বহুল। এই কাগজের নির্মাতারা প্রিন্টিংয়ের গুণমান বজায় রাখার জন্য বিশেষ প্রিন্টার তৈরি করার প্রবণতা রাখে, এর কারণ হল, যেহেতু অনেকগুলি মুদ্রণ সরঞ্জাম রয়েছে, গুণমান পরিবর্তিত হতে পারে এবং সঠিকভাবে বাড়ানোর জন্য নয়, তবে এটি হ্রাস করার জন্য, এমনকি যখন এইগুলি কপি অনেক কারখানা , উদাহরণস্বরূপ, ইপসন, তাদের গ্রাহকদের আরও ভাল পরিষেবা দেওয়ার জন্য তাদের নিজস্ব কাগজের উপলব্ধি করে।

মুদ্রণ পদ্ধতি

প্রতিটি প্রিন্টারের নির্দিষ্ট মুদ্রণ পদ্ধতি রয়েছে , কারণ চিত্রের গুণমান, মুদ্রণের গতি, খরচ, শব্দ, অভ্যন্তরীণ এবং বাহ্যিক নকশার ক্ষেত্রে বিভিন্ন প্রযুক্তি রয়েছে; এটি প্রতিটি প্রিন্টারকে আলাদা করে তোলে, আমাদের কাছে টোনার, ইঙ্কজেট, সলিড ইঙ্ক, ইমপ্যাক্ট, ডট ম্যাট্রিক্স, ডাই পরমানন্দের প্রিন্টারের প্রকারভেদ রয়েছে।

উপরে উল্লিখিত প্রিন্টারগুলি ছাড়াও, আজকাল নতুন প্রযুক্তি আবির্ভূত হয়েছে যা আমাদের ব্রেইল টাইপ, লাইন এবং 3D টাইপ প্রিন্টারগুলির দিকে নিয়ে যায় যা 3D তে নথির একটি অনুলিপি রাখার অনুমতি দেয় এবং অবশেষে বহুমুখী প্রিন্টার যা শুধুমাত্র আপনি প্রিন্ট করতে পারবেন না কিন্তু ফটোকপিও তৈরি করা হয় , এবং কিছু ক্ষেত্রে ফ্যাক্স পাঠানো সম্ভব।

টোনার প্রিন্টিং

বিভিন্ন প্রিন্টিং ডিভাইস এই পদ্ধতিটি ব্যবহার করে মেশিনে টোনারের আনুগত্য তৈরি করতে সক্ষম হয়, উপরন্তু, তারা জেরোগ্রাফি ব্যবহার করে তাদের কাজ সম্পাদন করে, যা অনেক ফটোকপিয়ারে কাজ করে যা প্রিন্টারে অন্তর্ভুক্ত ড্রামে টোনারের আনুগত্য তৈরি করে। আলোর প্রতি সংবেদনশীল যা প্রিন্টিং করা যায়। এটি অর্জনের জন্য, স্থির বিদ্যুৎ ব্যবহার করা হয়, যাতে টোনারটি মুদ্রণ মিডিয়াতে স্থানান্তর করা যায়।

লেজার সরঞ্জামের ক্ষেত্রে , তারা মানুষকে যে প্রিন্টিং প্রদান করে, তাদের গতি এবং কপির জন্য তারা যে কম খরচ তৈরি করে তার জন্য তারা বিশ্বব্যাপী পরিচিত। তারা অফিস অ্যাপ্লিকেশনের জন্য বেশ সাধারণ হতে থাকে.

প্রভাব মুদ্রণ

স্ট্রাইকিং ডিভাইস হিসাবেও পরিচিত , তাদের ঘাঁটি রয়েছে যে শক্তিতে তারা প্রয়োগ করে কালিকে মিডিয়ামে স্থানান্তর করতে সক্ষম হয়, প্রকৃতপক্ষে, তাদের ব্যবহারের পদ্ধতিটি প্রিন্টার তৈরির আগে ব্যবহৃত টাইপরাইটারগুলির সাথে বেশ সাদৃশ্যপূর্ণ। .

এই পদ্ধতিটি পাঠ্য রেন্ডার করার মধ্যে সীমাবদ্ধ হতে পারে, তাই এটি শুধুমাত্র চিত্রগুলি পুনরুত্পাদন করতে ব্যবহৃত হয়। এটি উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে দুটি ধরণের প্রভাব মুদ্রণ রয়েছে, প্রথমটি হল ডেইজি, এর নাম ফুলের মতো চেহারার কারণে কারণ এটির একটি চাকায় অবস্থিত দুটি রেডিয়াল বিষয়বস্তু রয়েছে।

দ্বিতীয়টি একটি হুইল প্রিন্টার এবং এর নামকরণ করা হয়েছে কারণ তাদের এক ধরণের গোলকের মধ্যে দুটি বিষয়বস্তু রয়েছে। এই ডিভাইসগুলি মাথা দিয়ে তাদের কাজ করে যে একই সময়ে, বিশেষ সূঁচ থাকে যা একটি ফিতাকে আঘাত করে এবং অক্ষর ছাপ তৈরি করে, যা টাইপরাইটারের মতো অনেক বেশি।

ইঙ্কজেট প্রিন্টিং

তারা তাদের ইংরেজি নামে ইঙ্ক জেট নামে পরিচিত এবং প্রতি ইমপ্রেশনে অল্প পরিমাণে কালি , সম্ভবত কয়েকটি পিকোলিটার স্প্রে করার উপর ভিত্তি করে । ফটোর মতো রঙিন প্রিন্টের ক্ষেত্রে, প্রভাবশালী কালি জেটগুলি ব্যবহার করা হয়, তবে এটি শুধুমাত্র অত্যন্ত উচ্চ-মানের ডিভাইসগুলিতে ব্যবহৃত হয় কারণ সেগুলি উত্পাদন করা খুব ব্যয়বহুল। প্রকৃতপক্ষে সমস্ত ইনজেকশন ডিভাইস রঙে থাকে, আসলে বেশিরভাগই ফটোগ্রাফিক।

যখন এই ডিভাইসগুলির কথা আসে, তখন রঙের প্রজনন উন্নত করতে তাদের মধ্যে অনেকগুলি অতিরিক্ত রঙ্গক অন্তর্ভুক্ত থাকে যাতে ফটোগুলি আরও ভালভাবে উচ্চ মানের ক্যাপচার করা যায়।

কঠিন কালি মুদ্রণ

তারা ফেজ পরিবর্তন নামেও পরিচিত । এগুলি হল তাপীয় স্থানান্তর ডিভাইস যা রঙিন কালিতে কঠিন বার ব্যবহার করে, যার একটি সিস্টেম মোমবাতির সামঞ্জস্য বা রূপবিদ্যার অনুরূপ।

কালি গলে যেতে থাকে, তারপর এটি ডিভাইসের মাথাকে খাওয়ায় যা কোয়ার্টজের মতো একটি গ্লাসের মাধ্যমে কাজ করে । মাথার কারণে কালি ড্রামে বিতরণ করা হয়, যা, ঘুরে, গ্রীস করা হয় যাতে কাগজটি পুনরুত্পাদন করার সময় কাগজটি ড্রামের মধ্য দিয়ে যেতে পারে।

পরমানন্দ মুদ্রণ

এগুলি প্রিন্টিং পদ্ধতিতে ব্যবহৃত হয় যা মিডিয়া স্থানান্তর করতে তাপ ব্যবহার করে, এটি প্লাস্টিক কার্ড, ক্যানভাস বা কেবল কাগজের মাধ্যমে করা হয়। এই পদ্ধতিটি প্রিন্টিং ডিভাইসগুলিতে রঙ প্যানেলের ফিতা ব্যবহার করে রঙ দেওয়ার উপর ভিত্তি করে। এই ধরনের ডিভাইসটি উচ্চ-মানের রঙে প্রয়োগ করার জন্য ডিজাইন করা হয়েছিল, উদাহরণস্বরূপ, Epson-এর মতো রঙিন ফটোগ্রাফের জন্য বিশেষ প্রিন্টার, যা পাঠ্য ক্যাপচার করার জন্য সুপারিশ করা হয় না, অন্তত সব নয়।

তাপীয় মুদ্রণ

এই ডিভাইসগুলিতে গরম সূঁচ রয়েছে যা যোগাযোগ করতে এবং এটিকে কালো করতে থার্মোসেনসিটিভ ধরণের কাগজের মধ্য দিয়ে যেতে হবে। এটির দাম সত্যিই কম, তাই সুপারমার্কেটে চালান পেতে বা এটিএম-এ লেনদেন নিশ্চিতকরণ কাগজ দিতে এগুলি অনেক বেশি ব্যবহৃত হয়।

3D প্রিন্ট

এটি মডেলিং এবং অংশ তৈরির জন্য একটি নতুন প্রযুক্তি, যা “প্রিন্টার” এর একটি সিরিজ আবিষ্কারের দ্বারা সম্ভব হয়েছে। এই আর্টিফ্যাক্টগুলি নির্দিষ্ট কিছু উপকরণের সাথে কাজ করে , বেশিরভাগই প্লাস্টিক থেকে প্রাপ্ত, যার লক্ষ্য হল পূর্বে ডিজাইন করা আকৃতি অর্জন না হওয়া পর্যন্ত স্তর এবং স্তরগুলিকে সুপারইমপোজ করা।

2000 এর দশক থেকে এর ব্যবহার বৃদ্ধি পাচ্ছে এবং অন্যদিকে উৎপাদন খরচ ক্রমশ কমছে। এর জন্য ধন্যবাদ, উদ্ভাবনী পণ্যগুলি তৈরি করা হয়েছে, যার সমাবেশ অনেক সহজ কারণ তাদের অংশগুলি একটি সহজ এবং সস্তা পদ্ধতিতে তৈরি করা হয়েছে।

প্রিন্টারের গুরুত্ব

প্রিন্টারগুলিকে আজ সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজের সরঞ্জামগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয় , কারণ এগুলি শীটগুলিতে বা ফটোগ্রাফ থেকে গুরুত্বপূর্ণ পাঠ্যগুলিতে কোনও বিশেষ উপাদান ক্যাপচার করতে ব্যবহৃত হয়। আইনে, তারা চুক্তি, বিবাহের শংসাপত্র, জন্ম শংসাপত্র ইত্যাদি মুদ্রণ করতে ব্যবহৃত হয়।

প্রিন্টার হল অলরাউন্ডার ডিভাইস যেগুলিকে অবমূল্যায়ন করা যায় না, তারা কপি তৈরি করতে পারে, ফ্যাক্স হিসাবে ব্যবহার করা যেতে পারে, সেগুলি স্ক্যান করা যেতে পারে এবং একটি তারযুক্ত সংযোগের প্রয়োজন নেই, এগুলি ওয়্যারলেস বা নেটওয়ার্কগুলিতে ব্যবহার করা যেতে পারে।

ডিভাইসগুলি ব্যর্থ হলে, আপনি প্রিন্টার মেরামতের জন্য বেছে নিতে পারেন । খরচ সবসময় আপনার ডিভাইসের ধরনের উপর নির্ভর করবে, কিন্তু শেষ পর্যন্ত, বিনিয়োগ এটি মূল্যবান।

প্রিন্টার FAQ

মুদ্রণ কি?

এটি কাগজে চিত্র বা পাঠ্যের পুনরুৎপাদন।

বাড়ির জন্য সেরা প্রিন্টার কি?

এটি ব্যবহারকারীর রুচির উপর নির্ভর করে, কেউ বলে যে এইচপি, অন্যরা ইপসন।

কিভাবে একটি প্রিন্টার কাজ করে?

এটি প্রিন্টারের ধরন অনুযায়ী বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে কাগজে বা যেকোনো মুদ্রণ সামগ্রীতে পাঠ্য বা চিত্র প্রকাশ করে কাজ করে।

প্রিন্টার কত প্রকার?

তারা লেজার, প্লটার, ইঙ্ক জেট, মাল্টিফাংশন ইত্যাদি হতে পারে।

একটি প্রিন্টারের দাম কত?

এটি দেশ অনুযায়ী পরিবর্তিত হয়, কিছু জায়গায় তারা 4000 বা 400000 খরচ করতে পারে, এটি সমস্ত ব্র্যান্ডের উপর নির্ভর করে।

ধন্যবাদ!