ফিউজ কি কাকে বলে ও কত প্রকার

বিদ্যুতের জগতে অপরিহার্য উপাদানগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত, একটি ফিউজ হল একটি যন্ত্র যা একটি সাপোর্ট এবং একটি ধাতব ফিলামেন্ট দ্বারা গঠিত যার একটি নিম্ন গলনাঙ্ক রয়েছে যা পরবর্তীতে একটি গলনাঙ্কের সাথে ছেদ করা হয়।

বৈদ্যুতিক ইনস্টলেশন. এই সিস্টেমের সাথে সংযুক্ত হলে, ফিউজ ফুঁ দেয় যখনতীব্রতা বর্তমান ইনস্টলেশনের মান অতিক্রম করে (অথবা এটি ব্যর্থ হলে, একটি আছে শর্ট সার্কিট)।

একটি পরিবাহী উপাদান দিয়ে তৈরি একটি বৈদ্যুতিক উপাদান, সাধারণত টিন, যার খুব কম গলনাঙ্ক থাকে এবং এটি অত্যধিক হলে কারেন্টকে বাধা দেওয়ার জন্য বৈদ্যুতিক সার্কিটের একটি বিন্দুতে স্থাপন করা হয়।

ফিউজ কি

ফিউজ হল বৈদ্যুতিক ইনস্টলেশনের একটি উপাদান যা কারেন্ট অত্যধিক হলে ভেঙে যায় বা ফুঁ দেয় ।

ফিউজগুলি একটি খাদ বা ধাতু দিয়ে তৈরি একটি শীট বা ফিলামেন্ট দিয়ে গঠিত যা একটি কম গলনাঙ্ক দ্বারা চিহ্নিত করা হয়।

এই উপাদানটি বৈদ্যুতিক ইনস্টলেশনের একটি কৌশলগত পয়েন্টে অবস্থিত যাতে বর্তমানের তীব্রতা একটি নির্দিষ্ট মান অতিক্রম করলে এটি গলে যায়।

ফিউজ কি
ফিউজ কি

এইভাবে, ফিউজ কারেন্টকে বাধা দেয় এবং কন্ডাক্টরগুলির অখণ্ডতা রক্ষা করে, আগুন এবং / অথবা ভাঙ্গনের ঝুঁকি কমিয়ে দেয়।

রাডার কিভাবে কাজ করে

ফিউজ কাকে বলে

এটি বলা যেতে পারে যে একটি ফিউজ হল একটি সুরক্ষা উপাদান যা চূড়ান্ত ব্যর্থতার বিরুদ্ধে একটি বৈদ্যুতিক সার্কিটে নিবন্ধিত হতে পারে।

উদাহরণস্বরূপ, আমরা গৃহস্থালী যন্ত্রপাতি, গাড়ি এবং শিল্প সুবিধাগুলিতে ফিউজগুলি খুঁজে পেতে পারি।

শব্দের সবচেয়ে সাধারণ ব্যবহার, যাইহোক, বিশেষত বৈদ্যুতিক ইনস্টলেশনের একটি উপাদানকে বোঝায় যেটি, যখন কারেন্ট অত্যধিক হয় , তখন এটি গলে যায় এবং বাধা দেয়। একটি ফিউজ, এই ফ্রেমে, একটি ধাতব শীট বা তার।

ফিউজগুলি একটি খাদ বা একটি ধাতু দিয়ে তৈরি একটি শীট বা ফিলামেন্ট দিয়ে তৈরি হয় যা কম গলনাঙ্কের দ্বারা চিহ্নিত করা হয়। এই উপাদানটি বৈদ্যুতিক ইনস্টলেশনের একটি কৌশলগত পয়েন্টে অবস্থিত যাতে বর্তমানের তীব্রতা একটি নির্দিষ্ট মান অতিক্রম করলে এটি গলে যায়।

এইভাবে, যখন ফিউজ গলে যায়, তখন এটি একটি কারেন্ট বাধা সৃষ্টি করে এবং কন্ডাক্টরের অখণ্ডতা রক্ষা করে , আগুনের ঝুঁকি কমিয়ে দেয়।

ওয়েব সিরিজ কি

অর্থনীতি শব্দের অর্থ

ফিউজ কত প্রকার

ফিউজ উপাদান, ব্যবহার বা ইনস্টলেশনের উপর নির্ভর করে বিভিন্ন প্রকারে বিভক্ত। এগুলি সবচেয়ে পুনরাবৃত্তঃ

  • নলাকার ফিউজ: এগুলি শর্ট সার্কিটের ক্ষেত্রে অভ্যন্তরীণ চাপের জন্য অত্যন্ত প্রতিরোধী একটি সিরামিক টিউব দিয়ে তৈরি ফিউজ। এটি সবচেয়ে পুনরাবৃত্ত এক.
  • ব্লেড ফিউজ: এই ধরনের ফিউজ MH নামেও পরিচিত এবং প্রায়শই বিভিন্ন শর্ট সার্কিটের জন্য ব্যবহৃত হয়। পরিবর্তে, তারা স্ট্রাইকার (অন্য মাইক্রোসুইচের কার্যকারিতার উপায়) সহ ফিউজে বা স্ট্রাইকার (ধীরে) ছাড়া ফিউজে বিভক্ত।
  • গ্লাস ফিউজ: এগুলি একটি কাচের নল দিয়ে আবৃত ধাতব থ্রেড দিয়ে তৈরি করা হয়। এটি সার্কিটের একটি উত্সে প্রথমে ইনস্টল করা হয় এবং বিভিন্ন বর্তমান পাথগুলি সনাক্ত করার পরে গলে যায়।

সাধারণত, সময়ের সাথে বা শর্ট সার্কিটের সময় জ্বলে না যাওয়ার জন্য উচ্চ অ্যাম্পেরেজ সহ ফিউজগুলি ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

সাবনেটিং কি

যদিও কিছু যন্ত্রপাতির একটি একক, খুব ছোট ফিউজ থাকে, অন্যান্য যন্ত্রপাতিগুলিতে কয়েকশত ফিউজ থাকতে পারে যার ওজন বিশ কিলোগ্রাম পর্যন্ত হতে পারে। সমস্ত ক্ষেত্রে, এর কাজ একই: তীব্রতা বিপজ্জনকভাবে বৃদ্ধি পেলে বৈদ্যুতিক প্রবাহের উত্তরণে বাধা দেওয়া। সার্কিট ব্রেকার অন্য ডিভাইসে যে একটি শর্ট সার্কিট বা তীব্রতা বৃদ্ধি ইভেন্টের ক্ষেত্রে প্রবাহিত অব্যাহত থেকে বর্তমান করতে বাধা দেয়।