ভারতে মুসলিম ও হিন্দু সংঘর্ষে দুজন নিহত



পুলিশ শনিবার জানিয়েছে, শাসক দলের দুই কর্মকর্তার দ্বারা নবী মোহাম্মদ সম্পর্কে অবমাননাকর মন্তব্যের পর পূর্ব ভারতে হিন্দু ও মুসলমানদের মধ্যে সংঘর্ষে শুক্রবার দুই কিশোর নিহত হয়েছে ।

ঝাড়খণ্ড রাজ্যের রাঁচি শহরে সহিংসতা দমন করতে পুলিশ গুলি চালায়, তবে নিহত দুজন, পুলিশ নাকি দাঙ্গাবাজদের দ্বারা নিহত হয়েছে তা স্পষ্ট নয়।

ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা সুরেন্দ্র কুমার ঝা বলেছেন, রাঁচি এবং অন্যান্য এলাকায় এই ঘটনায় অন্তত ১৪ জন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। সেখানে কারফিউ জারি করা হয়েছিল এবং ক্রমবর্ধমান অস্থিরতা বন্ধ করতে ইন্টারনেট পরিষেবা স্থগিত করা হয়েছিল।

পুলিশ জানিয়েছে উত্তর প্রদেশ রাজ্যের উত্তরাঞ্চলে জুম্মার নামাজের পরে বেশ কয়েকটি শহরে অশান্তি ছড়িয়ে পড়ায় পুলিশ ২৩০ জন অভিযুক্ত দাঙ্গাবাজকে গ্রেপ্তার করেছে।

মুসলিমরা সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টির (বিজেপি) দুই কর্মকর্তার নবীর ব্যক্তিগত জীবন সম্পর্কে করা মন্তব্যের প্রতিবাদ করছে, বিক্ষোভগুলি প্রায়শই হিন্দু ও মুসলমানদের মধ্যে সহিংসতায় পরিণত হচ্ছে।

বিজেপি তার মুখপাত্র নূপুর শর্মাকে বরখাস্ত করেছে এবং ইসলাম বিরোধী মন্তব্য করার জন্য অন্য নেতা নবীন কুমার জিন্দালকে বহিষ্কার করেছে। এসব মন্তব্য ভারতীয় মুসলমানদের বিরক্ত করার পাশাপাশি বেশ কয়েকটি মুসলিম দেশেও এ নিয়ে কূটনৈতিক প্রতিবাদ হচ্ছে।

হিন্দু জাতীয়তাবাদী দল বিজেপি বলেছে যে অশোভন মন্তব্যগুলি সরকারের অবস্থানকে প্রতিফলিত করে না।



Source link

maria

এই যে, এই প্রবন্ধ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ. আমি একজন ওয়েব ডেভেলপার, 10 বছর ধরে লিখছি, এবং একজন প্রযুক্তি প্রেমী।