রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা



বাংলাদেশের প্রস্তাবিত বাজেটে, ২০২২-২৩ অর্থবছরে কর ও কর বহির্ভূত রাজস্বসহ রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে চার লাখ ৩৩ হাজার কোটি টাকা।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট উপস্থাপনকালে, অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল রাজস্ব আদায়ের এই লক্ষ্যমাত্রা প্রস্তাব করেন।

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার মধ্যে, জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর তিন লাখ ৭০ হাজার কোটি টাকা, রাজস্ব হিসেবে সংগ্রহ করবে। আর, বাকি ৬৩ হাজার কোটি টাকা অন্যান্য কর বহির্ভূত রাজস্ব থেকে সংগ্রহ করবে।

এনবিআর রাজস্বের মধ্যে আয়কর, মুনাফা এবং মূলধন থেকে প্রাপ্ত লাভ, মূল্য সংযোজন কর (ভ্যাট), সম্পূরক কর (এসটি), আমদানি শুল্ক (আইডি), রপ্তানি শুল্ক, আবগারি শুল্ক (ইডি) এবং অন্যান্য কর অন্তর্ভুক্ত।

কর-বহির্ভূত রাজস্বের মধ্যে রয়েছে, লভ্যাংশ ও মুনাফা, সুদ, প্রশাসনিক ফি, ভাড়া এবং ইজারা, টোল, অ-বাণিজ্যিক বিক্রয়, মূলধন রসিদ, মোটর গাড়ির কর, ভূমি উন্নয়ন কর, স্ট্যাম্প বিক্রয় (অ-বিচারিক)), সারচার্জ এবং মাদকদ্রব্য এবং মদের শুল্ক।

গত অর্থবছরে রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল তিন লাখ ৮৯ হাজার কোটি টাকা। আর, ২০২১-২২ অর্থবছরে, এনবিআরের রাজস্ব সংগ্রহের লক্ষ্য ছিল তিন লাখ ৩০ হাজার কোটি টাকা।



Source link

maria

এই যে, এই প্রবন্ধ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ. আমি একজন ওয়েব ডেভেলপার, 10 বছর ধরে লিখছি, এবং একজন প্রযুক্তি প্রেমী।