লেবাননের সংসদ নাবিহ বেরিকে স্পিকার হিসেবে পুনঃনির্বাচিত করেছে



লেবাননের নতুন আইনসভা মঙ্গলবার তার প্রথম অধিবেশনে প্রবীণ শিয়া মুসলিম রাজনীতিবিদ নাবিহ বেরিকে স্বল্প ভোটের ব্যবধানে পার্লামেন্টের স্পিকার হিসাবে সপ্তম মেয়াদের জন্য নির্বাচিত করেছে।

৮৪ বছর বয়সী বেরি, ১২৮ সদস্যের সংসদে ৬৫ ভোট জিতেছেন, যেখানে সাম্প্রদায়িক রাজনৈতিক ব্যবস্থার অধীনে একজন শিয়া মুসলিমের জন্য স্পিকারের পদ সংরক্ষিত।

বেরি এই অবধি যতবার জয়ী হয়েছেন এটি ছিল সবচেয়ে কম সংখ্যাগরিষ্ঠতায় তার বিজয়। এটি এমন একটি নতুন সংসদকে প্রতিফলিত করে যেখানে ইরান-সমর্থিত সশস্ত্র শিয়া আন্দোলন হিজবুল্লাহ এবং তার সহযোগীরা সেই রকম সংখ্যারিষ্ঠতা হারিয়েছে যা তারা ২০১৮ সালের জয়ে পেয়েছিল।

লেবাননের অর্থনৈতিক পতন এবং ২০২০ সালে বৈরুত বন্দরে বিস্ফোরণের পর নতুন সংসদ নির্বাচিত হওয়ার পর মঙ্গলবারের অধিবেশনটি ছিল প্রথম অধিবেশন।

বেরি, যিনি শিয়া আমাল আন্দোলনের নেতৃত্ব দেন, ১৯৯২ সাল থেকে স্পিকারের ভূমিকা পালন করছেন এবং তিনি হিজবুল্লাহর ঘনিষ্ঠ মিত্র।

প্রাক্তন শিক্ষামন্ত্রী ইলিয়াস বোউ সাব ডেপুটি স্পিকার হিসাবে নির্বাচিত হন।

প্রেসিডেন্ট মিশেল আউনের হিজবুল্লাহ-সংলগ্ন ফ্রি প্যাট্রিয়টিক মুভমেন্টের সাথে জোটবদ্ধ হয়ে বোউ সাব দ্বিতীয় রাউন্ডে ৬৫ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তিনি ঘাসান স্ক্যাফের বিরুদ্ধে লড়েছেন, ঘাসান স্ক্যাফ একজন নবাগত এমপি, তিনি নিজেকে স্বতন্ত্র হিসেবে পরিচয় দেন।

বিজয়ীরা মানে হিজবুল্লাহর মিত্ররা সংসদে দুটি গুরুত্বপূর্ণ পদ ধরে রেখেছেন।



Source link

maria

এই যে, এই প্রবন্ধ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ. আমি একজন ওয়েব ডেভেলপার, 10 বছর ধরে লিখছি, এবং একজন প্রযুক্তি প্রেমী।