সামিট অফ দ্য আমেরিকাসে জ্বালানি নির্ভরতা কমাতে জলবায়ু উদ্যোগ ঘোষণা করেছেন বাইডেন



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার, সমগ্র আমেরিকার দেশগুলোর সামনে, পরিবেশ বান্ধব জ্বালানি উৎপাদন বৃদ্ধির সঙ্গে জলবায়ু পরিবর্তন মোকাবিলার জন্য তার পরিকল্পনা উপস্থাপন করেছেন। এ পরিকল্পনাকে বাইডেন অর্থনৈতিক শক্তি বৃদ্ধি হিসেবে দেখছেন। তিনি বলেন, এ পরিকল্পনা বাস্তবায়ন হলে, আমেরিকার দেশগুলো, যারা অভিবাসনের স্রোতের মধ্যে দক্ষ জনশক্তিকে ধরে রাখতে ব্যর্থ হচ্ছে, সেসব দেশে কর্মসংস্থান বাড়বে করেন।

বাইডেন লস অ্যাঞ্জেলেসে, সামিট অফ দ্য আমেরিকাসের উদ্বোধনীতে ২৩ জন রাষ্ট্রপ্রধানের সমাবেশে তার বক্তব্য রাখেন। কিউবা, নিকারাগুয়া এবং ভেনেজুয়েলাকে যুক্তরাষ্ট্র আমন্ত্রণ জানায়নি- এমন অভিযোগে মেক্সিকো, গুয়াতেমালা এবং হন্ডুরাসের নেতারা এ শীর্ষ সম্মেলন বয়কট করেন। আয়োজক হিসেবে যুক্তরাষ্ট্র বলেছে, অগণতান্ত্রিক বলে ওই দেশগুলো সম্মেলনে উপস্থিত হওয়ার যোগ্য নয়।

বুধবার প্রশাসনের কর্মকর্তারা সাংবাদিকদের বলেছেন, “এই জলবায়ু পরিকল্পনা,পরিবেশ বান্ধব জ্বালানি, বাণিজ্য বৃদ্ধি ও পরিবেশ বান্ধব জ্বালানি উৎপাদনে বিনিয়োগ এবং ল্যাটিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলে আঞ্চলিক সহযোগিতাকে উৎসাহিত করার সঙ্গে সম্পর্কযুক্ত।”

প্রশাসন বলেছে, “এই উদ্যোগ আগামী ৫ বছরে ৪টি আঞ্চলিক উন্নয়ন ব্যাংক থেকে সর্বোচ্চ ৫ হাজার কোটি ডলার পাওয়া বিষয়ে প্রতিশ্রুতি পেয়েছে।”

যুক্তরাষ্ট্র সেখানে কোন স্তরের বিনিয়োগ করবে জানতে চাওয়া হলে, একজন সিনিয়র প্রশাসনিক কর্মকর্তা বলেন, “এটি এখনো প্রক্রিয়া হিসেবে এগুচ্ছে। আমরা এই মুহূর্তে কোন ডলারের অংক উল্লেখ করতে চাচ্ছি না।”



Source link

maria

এই যে, এই প্রবন্ধ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ. আমি একজন ওয়েব ডেভেলপার, 10 বছর ধরে লিখছি, এবং একজন প্রযুক্তি প্রেমী।