সিভিয়ারোডোনেটস্কের নিয়ন্ত্রণ রাশিয়ার হাতে, স্বীকার করলেন ইউক্রেন কর্মকর্তারা



ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর সিভিয়ারোডোনেটস্কের অর্ধেক বা তারও বেশির নিয়ন্ত্রণ নিয়েছে রাশিয়া। মস্কোর শিল্পাঞ্চল ডোনবাস অঞ্চল দখলের প্রচেষ্টায় এটি একটি মুখ্য ভূমিকা পালন করবে। শহরের মেয়র এবং ইউক্রেনের আঞ্চলিক গভর্নর মঙ্গলবার একথা স্বীকার করেছেন।

লুহানস্কের আঞ্চলিক গভর্নর সের্হি গাইদাই বলেছেন, রুশ এবং ইউক্রেনীয় সেনাদের মধ্যে কয়েকদিনের তীব্র লড়াইয়ের পর, মস্কোর বাহিনী শহরটির বেশিরভাগ নিয়ন্ত্রণে নিয়ে নেয়, তবে শহরটিকে তারা ঘিরে ফেলেনি।

তিনি একটি অনলাইন পোস্টে বলেন, রাশিয়ার তীব্র গোলাবর্ষণের কারণে সেখানে মানবিক সরবরাহ পৌঁছে দেয়া, বা বিধ্বস্ত শহরটিতে এখনও আশ্রয় নেওয়া ১৩,০০০ লোককে নিরাপদে সরিয়ে নেয়া অসম্ভব করে তুলেছে।এই শহরটিতে একসময় ১ লাখের মতো লোক বাস করত।

শহরের মেয়র অলেক্সান্ডার স্ট্রাইউক বার্তা সংস্থা দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, রাশিয়ার বাহিনী “উন্মত্ত ধাক্কায়” প্রায় অর্ধেক শহর দখল করে ফেলেছে।

“শহরটির প্রতিটি ব্লক নির্মমভাবে ধ্বংস করা হচ্ছে,” স্ট্রাইউক বলেন, সেখানে কামানের বোমাবর্ষণের পাশাপাশি রাস্তায় রাস্তায় ব্যাপক লড়াই চলছে।

এদিকে, জার্মানির মতো দেশগুলি রাশিয়ার তেল আমদানি পর্যায়ক্রমে বন্ধ করার প্রতিশ্রুতির প্রতিধ্বণি তুলে , ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন বলেছেন, চুক্তিটি “বছরের শেষ নাগাদ রাশিয়া থেকে ইউরোপীয় ইউনিয়নে প্রায় ৯০% তেল আমদানি কার্যত কমিয়ে দেবে।”

নিষেধাজ্ঞা প্যাকেজের অন্যান্য অংশের মধ্যে রয়েছে রুশ সম্পদ জব্দ করা এবং ব্যক্তির উপর ভ্রমণ নিষেধাজ্ঞা, এবং রাশিয়ার বৃহত্তম ব্যাঙ্ক, এসবার ব্যাঙ্ককে, সুইফট গ্লোবাল ফিনান্সিয়াল ট্রান্সফার সিস্টেম থেকে বাদ দেওয়া। এছাড়া রুশ রাষ্ট্রীয় মালিকানাধীন তিনটি সম্প্রচারককে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে সম্প্রচারে বাধা দিচ্ছে ইইউ।

ইউক্রেনের নেতারা দীর্ঘদিন ধরে রাশিয়ার তেল আমদানি নিষিদ্ধ করার আহ্বান জানিয়ে আসছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি ’এর আগে সোমবার ইইউর সাথে কথা বলার সময় আবারও সেই আবেদনের পুনরাবৃত্তি করেন।

ইইউ নেতারাও ইউক্রেনকে দেশটির অর্থনীতি ও পুনর্গঠন প্রচেষ্টার জন্য ৯৭০ কোটি ডলার সহায়তা দিতে সম্মত হয়েছেন।

[ এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া ]



Source link

maria

এই যে, এই প্রবন্ধ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ. আমি একজন ওয়েব ডেভেলপার, 10 বছর ধরে লিখছি, এবং একজন প্রযুক্তি প্রেমী।