সিভিরোডনেটস্ক-এ ‘প্রতি মিটারের’ জন্য লড়ছে ইউক্রেনীয় ও রুশ বাহিনী: জেলেন্সকি



ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেন যে, পূর্বাঞ্চলের সিভিরোডনেটস্ক শহরে তার বাহিনী এবং রুশ বাহিনী “আক্ষরিক অর্থেই প্রতিটি মিটারের” জন্য লড়াই করছে। একই সময়ে আন্তর্জাতিক সহযোগীদের কাছে তিনি অনুরোধ করে বলেন যে, ইউক্রেনের “আধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার প্রয়োজন”।

তার সর্বসাম্প্রতিক সান্ধ্যকালীন ভিডিও বার্তায় জেলেন্সকি বলেন, রাশিয়ার “মূল কৌশলগত লক্ষ্য” পরিবর্তন হয়নি। রুশ বাহিনী সিভিরোডনেটস্ক-এর পশ্চিম ও দক্ষিণ পশ্চিমাঞ্চলের লিসিশ্যাঙ্কস, বাখমুত, স্লোভইয়ানস্ক অভিমুখেও অগ্রসর হচ্ছে।

জেলেন্সকির উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক সোমবার এক টুইটে লেখেন যে, “যুদ্ধের অবসান করতে আমাদের ভারী অস্ত্রের সমতা প্রয়োজন।” তিনি একাধিক ধরণের অস্ত্রের তালিকাও সেখানে দেন। এর মধ্যে রয়েছে ১,০০০টি হাওইটজার, ৩০০টি মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম, ৫০০টি ট্যাংক, ২,০০০টি সাঁজোয়া যান এবং ১,০০০টি ড্রোন।

পোডোলিয়াক আরও বলেন, “কন্টাক্ট গ্রুপ অফ ডিফেন্স মিনিস্টারস-এর বৈঠক ব্রাসেলসে ১৫ জুন তারিখে অনুষ্ঠিত হবে। আমরা একটি সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছি।”

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বৈঠকটি আহ্বান করেছেন। নেটোর প্রধান দফতরে ঐ বৈঠক অনুষ্ঠিত হবে। গত মাসে এই দলটির এক ভার্চুয়াল বৈঠকে ৪৭টি দেশ, নেটো ও ইউরোপীয় ইউনিয়ন-এর প্রতিনিধিগণ যোগ দিয়েছিলেন।

মে মাসের ঐ বৈঠক শেষে অস্টিন বলেছিলেন যে, দলটি “আমাদের প্রচেষ্টা জোরদার” করছিল এবং ইউক্রেনের সাথে সমন্বয় বৃদ্ধি করার জন্য কাজ করছিল “যাতে করে ইউক্রেন তাদের যুদ্ধক্ষেত্রের অভিযানগুলো বজায় রাখতে পারে এবং আরও জোরদার করতে পারে।”



Source link

maria

এই যে, এই প্রবন্ধ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ. আমি একজন ওয়েব ডেভেলপার, 10 বছর ধরে লিখছি, এবং একজন প্রযুক্তি প্রেমী।