অ্যান্টিগ্র্যাভিটি পেশী তারা কি প্রকার বৈশিষ্ট্য এবং কাজ

অ্যান্টিগ্র্যাভিটি পেশী কি ? দাঁড়ানো, বসা, ইশারা করা বা যোগের ভঙ্গি করা হোক না কেন, আমাদের বিভিন্ন পেশী ব্যবহার করতে হবে যা মাধ্যাকর্ষণ প্রভাবের বিরুদ্ধে কাজ করে।

ভঙ্গি, এমনকি যদি এটি স্থির হয়, আইজ্যাক নিউটনের দ্বারা আবিষ্কৃত শক্তিকে প্রতিহত করে এমন বেশ কয়েকটি পেশীর সক্রিয়তা প্রয়োজন।

এই কাজের সাথে জড়িত পেশীগুলি অ্যান্টিগ্র্যাভিটি পেশী হিসাবে পরিচিত , যা আমরা নীচে তাদের কার্য এবং অবস্থান সহ আবিষ্কার করব। তাদের শিখতে পড়ুন।

অ্যান্টিগ্র্যাভিটি পেশী কি

অ্যান্টিগ্র্যাভিটি পেশী হল পেশী গোষ্ঠীর একটি সেট যা আমাদের শুয়ে থাকা অবস্থান থেকে দাঁড়াতে দেয় । এগুলিকে বলা হয় কারণ তাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হল একটি নির্দিষ্ট ভঙ্গি বজায় রাখার জন্য মাধ্যাকর্ষণ শক্তিকে সমর্থন করা, এর ধ্রুবক চাপকে প্রতিরোধ করতে সহায়তা করা।

তাদের যৌথ ক্রিয়া আমাদের জয়েন্টগুলিতে মহাকর্ষীয় শক্তিকে কাটিয়ে উঠতে এবং আমাদের স্থিতিশীলতা এবং ভারসাম্য দিতে সমন্বিতভাবে এবং সুরেলাভাবে কাজ করে।

অ্যান্টিগ্র্যাভিটি পেশী কত প্রকার

আমরা বিভিন্ন ধরণের অ্যান্টিগ্র্যাভিটি পেশী সম্পর্কে কথা বলতে পারি তারা যে ধরণের আন্দোলন করে তার উপর নির্ভর করে । এগুলি হতে পারে:

  • নিম্নমুখী চলমান অ্যান্টিগ্র্যাভিটি পেশী: মহাকর্ষের পক্ষে।
  • ঊর্ধ্বমুখী চলমান অ্যান্টিগ্রাভিটি পেশী: মাধ্যাকর্ষণ বিরুদ্ধে।
  • অনুভূমিক আন্দোলনের অ্যান্টিগ্র্যাভিটি পেশী: মাধ্যাকর্ষণ বলের লম্ব।

তারা যে ধরনের ক্রিয়া সম্পাদন করে তার উপর নির্ভর করে আমরা এই পেশীগুলির দুটি ধরণের সম্পর্কেও কথা বলতে পারি :

স্ট্যাটিক পেশী: এগুলি সাধারণত ধ্রুবক সংকোচনের অবস্থায় থাকে এবং স্ট্রেচিং প্রতিরোধের জন্য সবচেয়ে উপযুক্ত বলে চিহ্নিত করা হয়। গতিশীল পেশী: তারা জয়েন্টগুলোতে তাদের সংকোচন থেকে আন্দোলন তৈরি করে। তারা আন্দোলন করার জন্য আরো উপযুক্ত।

প্রধান কার্যাবলী

পোস্টুরাল ফাংশন

পোস্টুরাল ফাংশন হল অ্যান্টিগ্র্যাভিটি পেশীগুলির মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ। এর কারণ আমাদের একটি নির্দিষ্ট অবস্থানে রাখার জন্য তারা দায়ী । যদিও প্রশ্নে ভঙ্গিটি স্থির, এর মানে এই নয় যে আমাদের বেশ কয়েকটি পেশী কাজ করছে না। বিপরীতে, দাঁড়িয়ে থাকার জন্য, একটি বাহু উঁচু করে বা একটি নির্দিষ্ট উপায়ে ঝুঁকে থাকার জন্য, অ্যান্টিগ্র্যাভিটি পেশীগুলির অঙ্গবিন্যাস করা প্রয়োজন।

Proprioceptive ফাংশন

অ্যান্টিগ্র্যাভিটি পেশী মস্তিষ্ককে বলে যে আমরা দাঁড়িয়ে থাকি, বসে থাকি বা অন্য কোনো অবস্থানে থাকি, কারণ এর শরীরের বিভিন্ন অংশে প্রোপ্রিওসেপ্টর রয়েছে যা সেরিব্রাল কর্টেক্সে তথ্য পাঠায়। অর্থাৎ, এই পেশীগুলির সেন্সর রয়েছে যা মস্তিষ্কে সংকেত পাঠায় যে শরীরটি কোন ভঙ্গিতে রয়েছে।

টনিসিটি ফাংশন

অ্যান্টিগ্র্যাভিটি পেশী, তাদের ক্রমাগত ট্র্যাকশনের কারণে, যদি তাদের উপর কাজ করা হয় তবে শরীরকে একটি টোনড চেহারা দেওয়ার জন্য দায়ী।

নির্দিষ্ট ফাংশন, উত্স এবং সন্নিবেশ

মানুষের অনেকগুলি অ্যান্টিগ্র্যাভিটি পেশী রয়েছে, তাই আমরা এই টিস্যুগুলির একাধিক উত্স এবং সন্নিবেশ সম্পর্কে কথা বলতে পারি।

বক্ষ এবং পেটের অ্যান্টিগ্র্যাভিটি পেশী

থোরাক্স এবং পেটের অ্যান্টিগ্র্যাভিটি পেশীগুলি হল মধ্যচ্ছদা এবং ট্রান্সভারসাস। 1.1। ডায়াফ্রাম ডায়াফ্রাম হল একটি পেশী যা পেটের গহ্বর থেকে বুককে বিভক্ত করে, এক ধরনের শারীরবৃত্তীয় সেপ্টাম হিসাবে কাজ করে । এই পেশী শরীরের স্থিতিশীলতা এবং ভারসাম্য প্রদান করে এবং, যখন এটি সংকুচিত হয়, এটি লিভারে পাওয়া রক্তের শূন্যতা বাড়ায়।

এটির বিভিন্ন উত্স রয়েছে কারণ এটি বিভিন্ন ফাইবার দ্বারা গঠিত। এগুলি সমস্ত শারীরবৃত্তীয় কাঠামোতে নোঙ্গর করা হয় যা নিম্ন কস্টাল খোলার অংশ তৈরি করে। এর সন্নিবেশটি একটি ক্লোভার-আকৃতির কেন্দ্র যেখানে এর সমস্ত পেশী তন্তু একত্রিত হয়।

ট্রান্সভার্স

ট্রান্সভারসাস হল একটি পেশী যা তির্যক পেটের নীচে অবস্থিত । এর কাজ হল পেটের অভ্যন্তরীণ চাপ এবং পেটের সংকোচন বৃদ্ধি করা, যা এই পেশীটিকে প্রস্রাব, মলত্যাগ এবং শ্বাস-প্রশ্বাসের নড়াচড়া চালানোর জন্য অত্যন্ত প্রয়োজনীয় করে তোলে। চিন্তা

এটি পঞ্চম এবং ষষ্ঠ পাঁজরের মধ্যবর্তী দিক এবং কটিদেশীয় কশেরুকা L1-L5 এর কস্টিফর্ম প্রক্রিয়া থেকে উদ্ভূত হয়। এটি শরীরের মধ্যরেখায় ঢোকানো হয়, বিশেষ করে পেকটিনিয়াল লাইনে (বুকের), পিউবিক ক্রেস্ট এবং লাইনা আলবা । এই শারীরবৃত্তীয় কাঠামোকে ডগলাস খিলান বলা হয়।

উপরের অঙ্গের অ্যান্টিগ্র্যাভিটি পেশী

উপরের অঙ্গের সবচেয়ে উল্লেখযোগ্য অ্যান্টিগ্রাভিটি পেশী হল ট্রাইসেপস । এই পেশীটি হিউমারাসের পিছনে অবস্থিত এবং এর প্রধান কাজ হ’ল বাহু এবং বাহুর সম্প্রসারণ।

এটি তিনটি অংশ দ্বারা গঠিত: একটি দীর্ঘ, যা স্ক্যাপুলার ইনফ্রাগ্লেনয়েড টিউবারকেল থেকে উদ্ভূত হয়; একটি পার্শ্বীয়, হিউমারাল টর্শন খালের উপরে উদ্ভূত; এবং একটি মধ্যবর্তী অংশ, যা হিউমারাল টর্শন খালের থেকে নিকৃষ্ট। তিনটি অংশই ট্রাইসেপস টেন্ডনের মাধ্যমে ওলেক্রাননে প্রবেশ করান।

নিম্ন অঙ্গের অ্যান্টিগ্র্যাভিটি পেশী

নিম্ন অঙ্গের অভিকর্ষ বিরোধী পেশীগুলি হল কোয়াড্রিসেপ ফেমোরিস, গ্লুটিয়াস মিডিয়াস, গ্লুটিয়াস ম্যাক্সিমাস, ইলিওপসোয়াস এবং হিপ অ্যাডাক্টর।

3.1। কোয়াড্রিসেপস ফেমোরিস
কোয়াড্রিসেপস ফেমোরিস পায়ে অবস্থিত, ফিমারের উচ্চতায় এবং এর প্রধান কাজ হাঁটুর সম্প্রসারণ । এটি বিবেচনা করা হয় যে এটি প্রধান অ্যান্টিগ্র্যাভিটি পেশী কারণ এটির জন্য ধন্যবাদ, আমরা দাঁড়াতে এবং আমাদের ওজনকে সমর্থন করতে পারি।

ট্রাইসেপসের মতো, কোয়াড্রিসেপ ফেমোরিস অংশ নিয়ে গঠিত, এক্ষেত্রে চারটি। পাশ্বর্ীয় অংশটি ফিমারের বাইরের এবং উপরের অংশ থেকে উদ্ভূত হয়, বৃহত্তর ট্রোক্যান্টারের নীচের অংশে প্রবেশ করে ; মধ্যবর্তী অংশটি ফিমারের লাইনা অ্যাস্পেরায় যাওয়া ইন্টারট্রোক্যান্টেরিক লাইন থেকে উৎপন্ন হয়, প্যাটেলাতে প্রবেশ করে; মধ্যবর্তী অংশটি ফিমারের পার্শ্বীয় দিকটির উপরের দুই তৃতীয়াংশ থেকে উদ্ভূত হয় এবং পূর্ববর্তী অংশটি অগ্রবর্তী নিম্নতর ইলিয়াক মেরুদণ্ড এবং অ্যাসিটাবুলার ভ্রু থেকে উদ্ভূত হয়।

কোয়াড্রিসেপ ফিমোরিসের সমস্ত অংশ ফিমারের সবচেয়ে দূরবর্তী অংশে যোগ দেয়, একটি বড় টেন্ডন তৈরি করে যা প্যাটেলার গোড়া এবং পাশের সাথে সংযুক্ত থাকে।

গ্লুটাস মিডিয়াসের কাজ হল ফিমারের অপহরণ এবং ঘূর্ণন । এই নিতম্বটি ইলিয়াক ক্রেস্টের পার্শ্বীয় সীমানা, বাহ্যিক ইলিয়াক ফোসা, গ্লুটিয়াল এপোনিউরোসিস এবং অগ্রবর্তী উচ্চতর ইলিয়াক মেরুদণ্ড থেকে উদ্ভূত হয়। এটি বৃহত্তর ট্রোচ্যান্টারের বাহ্যিক দিকটিতে সন্নিবেশ করে।

গ্লুটাস ম্যাক্সিমাস ইলিয়াক ক্রেস্টের স্তরে অবস্থিত । এটির বেশ কয়েকটি কাজ রয়েছে, সবচেয়ে উল্লেখযোগ্য হল পেলভিসের উপর উরুর বাঁকানো এবং ক্রুচ করা অবস্থান থেকে খাড়া অবস্থান পুনরুদ্ধার করা। এটি বাহ্যিক ইলিয়াক ফোসার উপরের দুই-তৃতীয়াংশ, কোকিক্স, স্যাক্রোইলিয়াক লিগামেন্ট এবং স্যাক্রামের উপরের অংশ থেকে উদ্ভূত হয়। এটি রুক্ষ লাইনে ঢোকানো হয়, তার ট্রাইফারকেশনের উচ্চতায়।

iliopsoas হল একটি পেশী যার প্রাথমিক ক্রিয়া হল নিতম্বের বাঁক । এটির উৎপত্তি কটিদেশীয় কশেরুকা এবং অভ্যন্তরীণ ইলিয়াক ফোসার তির্যক প্রক্রিয়ায় পাওয়া যায় এবং এর সন্নিবেশ হল ফিমারের কম ট্রোচান্টার।

তালিকার শেষ অ্যান্টিগ্র্যাভিটি পেশী হিসাবে, আমরা হিপ অ্যাডাক্টর সম্পর্কে কথা বলছি, যা দুটি পেট দিয়ে তৈরি, উরুতে ত্রিভুজাকার আকারে। এটি শ্রোণীর প্রত্যাবর্তনের জন্য দায়ী, মেরুদণ্ডকে স্থিতিশীল রাখে। ফিমারের উচ্চতায়, এটি একটি সংযোজক এবং অভ্যন্তরীণ আবর্তক হিসাবে কাজ করে।

হিপ অ্যাডাক্টরটি পেলভিসের স্তরে উদ্ভূত হয়, ইসচিওপিউবিক রামাসের দুই-তৃতীয়াংশে । এর একটি পেট ফিমারের লাইনা অ্যাস্পেরায় প্রবেশ করায়, অন্যটি ফিমারের মধ্যবর্তী কন্ডাইলের পশ্চাদ্ভাগের দিকে প্রবেশ করে।