ক্লাউড কম্পিউটিং: সুবিধা, অসুবিধা এবং প্রদানকারী

ক্লাউড কম্পিউটিং কি

ক্লাউড কম্পিউটিং আপনি যদি একাধিক কম্পিউটার ব্যবহার করেন, বা আপনার একটি স্মার্টফোনের পাশাপাশি একটি পিসি থাকে, আপনি সম্ভবত তাদের মাধ্যমে আপনার ফাইলগুলি ভাগ করার চেষ্টা করার ঝামেলায় ভুগছেন৷ এই সমস্যার সমাধানকে বলা হয় ‘ক্লাউড’।

‘দ্য ক্লাউড’ বিভিন্ন পরিষেবাকে বোঝায় যেখানে ইন্টারনেটের সাথে সংযুক্ত সার্ভারে তথ্য এবং ফাইল সংরক্ষণ করা হয়। এর মানে হল যে সেগুলিকে একটি একক কম্পিউটারে রাখার পরিবর্তে, আপনি অনলাইনে ব্যবহার করেন এমন যেকোনো ডিভাইস একই ফাইলগুলি অ্যাক্সেস করতে পারে৷

ক্লাউড কম্পিউটিং বা ক্লাউড কম্পিউটিং হল তথ্য প্রযুক্তি পরিষেবাগুলির বিধানের একটি মডেল যেখানে কোনও সার্ভারের সাথে সরাসরি সংযোগের পরিবর্তে ওয়েব-ভিত্তিক সরঞ্জাম এবং অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে ইন্টারনেট থেকে সংস্থানগুলি পুনরুদ্ধার করা হয়।

ডেটা এবং সফ্টওয়্যার প্যাকেজগুলি সার্ভারে সংরক্ষণ করা হয়, তবে, একটি ক্লাউড কম্পিউটিং কাঠামো যতক্ষণ পর্যন্ত একটি ইলেকট্রনিক ডিভাইসের ওয়েবে অ্যাক্সেস থাকে ততক্ষণ তথ্যে অ্যাক্সেসের অনুমতি দেয়। এই ধরনের সিস্টেম কর্মীদের দূরবর্তীভাবে কাজ করার অনুমতি দেয়।

ক্লাউড কম্পিউটিং কি
ক্লাউড কম্পিউটিং কি

ক্লাউড কমিউনিকেশনের মতো সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈকল্পিকগুলির মধ্যে একটি, ডিভাইস, ডেস্কের কম্পিউটার এবং মিটিং রুমের মাধ্যমে একটি প্রতিষ্ঠানের ভিতরে বা বাইরের লোকেদের সাথে বা বিশ্বজুড়ে নির্ভরযোগ্যভাবে এবং দৃশ্যত তথ্য শেয়ার করা সহজ করে তোলে।

ক্লাউড কম্পিউটিং এর সুবিধা

এটি সহযোগিতামূলকভাবে কাজ করতে বা একাধিক লোককে একই ফাইল অ্যাক্সেস করার অনুমতি দিতে কার্যকর হতে পারে। এই ক্ষমতা আপনার গুরুত্বপূর্ণ তথ্য ব্যাকআপ কপি জন্য ব্যবহার করা যেতে পারে.

ক্লাউড একটি কার্যকর বিকল্প হওয়ার আগে, কোম্পানিগুলিকে একটি ব্যয়বহুল তথ্য প্রযুক্তি (আইটি) অবকাঠামো কিনতে, নির্মাণ এবং বজায় রাখতে হয়েছিল।

ক্লাউডের মাধ্যমে সফ্টওয়্যার অ্যাক্সেস লজিস্টিক সমস্যা দূর করে এবং বিস্তৃত ভৌগলিক বর্ণালী জুড়ে ব্যবহারকারীদের জন্য সহজে উপলব্ধ প্ল্যাটফর্ম সরবরাহ করে। অতএব, কোম্পানিগুলি যে গতিতে ইন্টারনেট-ভিত্তিক সিস্টেমগুলিকে আলিঙ্গন করে এবং ব্যবহার করে তা ত্বরান্বিত হচ্ছে।

ক্লাউড কম্পিউটিং এর প্রধান সুবিধাগুলির মধ্যে একটি হল সফ্টওয়্যার সংস্থাগুলিকে প্রসারিত যারা ডিস্ক বা অন্যান্য বাস্তব মিডিয়ার সাথে জড়িত আরও ঐতিহ্যগত পদ্ধতির পরিবর্তে ওয়েবে তাদের পণ্যগুলি অফার করতে পারে।

একটি পরিষেবা হিসাবে সফ্টওয়্যার

ক্লাউড কম্পিউটিং প্ল্যাটফর্মগুলি একটি পরিষেবা সংস্থা হিসাবে সফ্টওয়্যারকে ফিজিক্যাল মোডের মাধ্যমে প্রয়োগ করা সফ্টওয়্যারের তুলনায় অনেক সুবিধা পেতে দেয়।

সবচেয়ে জনপ্রিয় অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি হল টেলিকনফারেন্সিং বা দূরবর্তী মিটিং অংশগ্রহণকারীদের একত্রিত করা যারা ইন্টারনেটে অডিও, ভিডিও এবং উপস্থাপনা ক্ষমতা ভাগ করে।

ক্লাউড কম্পিউটিং এর অসুবিধা

ডেটা সুরক্ষা ত্রুটিগুলি সাধারণ শিরোনাম হয়ে উঠেছে কারণ সংবেদনশীল তথ্য হ্যাকারদের হাতে চলে যায় যারা ক্ষতি করার একমাত্র উদ্দেশ্য নিয়ে ডেটা মুছে ফেলতে বা ম্যানিপুলেট করতে পারে।

ডেটা এনক্রিপশন গুরুত্বপূর্ণ তথ্য রক্ষা করে, কিন্তু এনক্রিপশন কী হারিয়ে গেলে, ডেটা চলে যায়। এছাড়াও ক্লাউড কম্পিউটিং পরিষেবাগুলি অফার করে এমন সংস্থাগুলির দ্বারা রক্ষণাবেক্ষণ করা সার্ভারগুলি একটি প্রাকৃতিক দুর্যোগের শিকার হতে পারে যা ডেটা পুনরুদ্ধার করতে অক্ষম করে।

শীর্ষ ক্লাউড কম্পিউটিংপরিষেবা প্রদানকারী

1] মাইক্রোসফ্ট ক্লাউড পরিষেবা

OneDrive, Office 365, এবং Azure সহ Microsoft এর নামে অনেক ক্লাউড পরিষেবা রয়েছে।

ওয়ানড্রাইভ এবং অফিস অ্যাপগুলো ভালো।

স্টোরেজ এবং সিঙ্ক সফ্টওয়্যার হিসাবে, OneDrive হল সর্বাধিক গৃহীত ক্লাউড স্টোরেজ পরিষেবাগুলির মধ্যে৷ Azure ভাল, কিন্তু মানুষের নিজস্ব পছন্দ আছে.

2] আইবিএম ক্লাউড কম্পিউটিং

আইবিএম ক্লাউডের দুটি প্রধান অফার রয়েছে:

পরিষেবা হিসাবে পরিকাঠামো (আইএএএস) এবং ক্লাউড সফ্টওয়্যার বা পরিষেবা হিসাবে সফ্টওয়্যার (এসএএস) এটি সংস্থাগুলির জন্য একটি পরিষেবাও অফার করে এবং এটিকে বিপিএএস (বিজনেস প্ল্যাটফর্মগুলি একটি পরিষেবা হিসাবে) বলে।

সংস্থাটি লোকেদের তাদের নিজস্ব ব্যক্তিগত ক্লাউড তৈরি করতে সাহায্য করছে, সেইসাথে এই ব্যক্তিগত ক্লাউডগুলিকে পাবলিক ক্লাউডের সাথে সংযুক্ত করে একটি হাইব্রিড ক্লাউড তৈরি করতে যা সংস্থা এবং গ্রাহকরা ব্যবহার করতে পারে৷

দ্রষ্টব্য: SaaS হল যখন ব্যাকআপ এবং সিঙ্ক ইত্যাদি পরিষেবার জন্য আপনার ডিভাইসে ক্লাউড সফ্টওয়্যার ইনস্টল করা হয়।

PaaS হল যেখানে ক্লাউড আপনাকে অপারেশন করার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করে। জিনিসগুলিতে বিনিয়োগ বা কাস্টমাইজ করার পরিবর্তে, বিকাশকারীরা, উদাহরণস্বরূপ, PaaS-এ তাদের পণ্যগুলি বিকাশ এবং পরীক্ষা করতে পারে।

গুগল অর্থ কি

পরিষেবা হিসাবে পরিকাঠামো (IaaS) স্ব-ব্যাখ্যামূলক।

আপনাকে অবকাঠামো কিনতে এবং কনফিগার করতে হবে না। আপনাকে শুধু বিভিন্ন ক্লাউড প্রদানকারী, বিশেষ করে IBM দ্বারা প্রদত্ত অবকাঠামো ব্যবহার করতে হবে।

শুধু তাই নয়, আপনি পরিষেবাগুলি যোগ করতে বা কমাতে পারেন এবং শুধুমাত্র আপনি যে জিনিসগুলি ব্যবহার করেন তার জন্য অর্থ প্রদান করতে পারেন, এটি ব্যবসার জন্য সবচেয়ে সস্তা বিকল্প হিসাবে তৈরি করে৷

3] অ্যামাজন ইলাস্টিক কম্পিউট ক্লাউড

মূলত প্ল্যাটফর্ম অ্যাজ আ সার্ভিস (PaaS), অ্যামাজন ইলাস্টিক ক্লাউড ডেভেলপার এবং শিক্ষার্থীদের জন্য একটি প্ল্যাটফর্ম অফার করে, তাদের অ্যাপ্লিকেশন বিকাশ করার একটি জায়গা।

এটি প্রোগ্রামগুলি পরীক্ষা করার সুবিধাও দেয়।

“Amazon ইলাস্টিক কম্পিউট ক্লাউড (Amazon EC2) হল একটি ওয়েব পরিষেবা যা ক্লাউডে স্কেলযোগ্য কম্পিউটিং শক্তি প্রদান করে। এটি ডেভেলপারদের জন্য ওয়েব-স্কেল কম্পিউটিং সহজতর করার জন্য ডিজাইন করা হয়েছে।”

বিজ্ঞান কি

4] সিট্রিক্স ক্লাউড কম্পিউটিংপ্ল্যাটফর্ম

Citrix-এর ওয়েবসাইট তার পরিষেবাগুলিকে ব্যাখ্যা করে:

“Apache CloudStack দ্বারা চালিত Citrix CloudPlatform হল শিল্পের একমাত্র ভবিষ্যৎ-ভিত্তিক ক্লাউড কম্পিউটিং সমাধান, যা নির্ভরযোগ্যভাবে এবং দক্ষতার সাথে ঐতিহ্যগত ব্যবসায়িক অ্যাপ্লিকেশন কাজের লোড এবং একটি একক, ইউনিফাইড ক্লাউড ম্যানেজমেন্ট প্ল্যাটফর্মে স্থানীয়।

5] জয়েন্ট ক্লাউড কম্পিউটিং

জয়েন্টকে ডেল তার নিজস্ব ক্লাউডওয়্যার সমর্থন করার জন্য বেছে নিয়েছিল। যদি “LinkedIn” এর মতো একটি নেটওয়ার্ক জয়েন্টকে তার কর্মক্ষমতার জন্য বেছে নেয়, তাহলে আপনি নিশ্চিত হতে পারেন যে ক্লাউড পরিষেবা প্রদানকারী অন্যতম সেরা।

তার হোমপেজে জয়েন্টের নিম্নলিখিতগুলি রয়েছে যাতে এটি স্পষ্ট হয় যে এটি হাইব্রিড পরিষেবাগুলির জন্যও:

“আজকের ওয়েব এবং মোবাইল অ্যাপ্লিকেশনগুলির জন্য উচ্চ-পারফরম্যান্স হাইব্রিড ক্লাউড।”

6] গুগল ক্লাউড কম্পিউটিং প্ল্যাটফর্ম

যদিও এর জন্য অনেক ক্রেতা নেই, সেরা ক্লাউড পরিষেবা প্রদানকারীর কথা বলার সময় Google ক্লাউড প্ল্যাটফর্ম একটি উল্লেখের দাবি রাখে। প্রধানগুলো হল Google App Engine এবং Google Compute।

প্রিন্টার কি

এছাড়াও অন্যান্য Google ক্লাউড পরিষেবা রয়েছে, যেমন Google ক্লাউড প্রিন্ট এবং Google ড্রাইভ। যৌক্তিকভাবে, আপনি Google অ্যাপ ইঞ্জিনে অ্যাপ্লিকেশন তৈরি করতে পারেন এবং তাদের Google Compute দিয়ে পরীক্ষা করতে পারেন, যা পরিষেবাটি ব্যবহার করার জন্য প্রতি মিনিটে চার্জ করে।