Entrepreneur Meaning in Bengali উদ্যোক্তার অর্থ

উদ্যোক্তা কি:

উদ্যোক্তা একটি ফরাসি শব্দ যা সেই ব্যক্তিদের বোঝায় যারা তাদের নিজস্ব অর্থনৈতিক ঝুঁকিতে ব্যবসায়িক ধারণা তৈরি এবং বিকাশ করে। তাই, এই নামটি আজকের ব্যবসায়িক পরিবেশে একজন উদ্যোক্তাকে বোঝাতে ব্যবহৃত হয়।

উদ্যোক্তা শব্দটির উৎপত্তি 18 শতকে, যখন আইরিশ অর্থনীতিবিদ রিচার্ড ক্যান্টিলন এটি ব্যবহার করেছিলেন এমন লোকদের বোঝাতে যারা কম দামে পণ্য কিনেছিলেন এবং তারপরে তাদের পুনরায় বিক্রি করেছিলেন, এটি করে লাভের মার্জিন পেয়েছিলেন এবং এতে জড়িত ঝুঁকিগুলি জেনেছিলেন। তাদের উদ্যোক্তা।

ইন মধ্যে L’Encyclopediè , একটি “বিজ্ঞান, চারু ও কারুশিল্প এর কারণগত অভিধান”, বছর 1751 এবং 1772 ফ্রান্সে মধ্যে প্রকাশিত, একটি উদ্যোক্তা এক যারা এই ধরনের একটি মাস্টার রাজমিস্ত্রি হিসেবে কাজ, ভারপ্রাপ্ত হয়, অথবা একজন স্থপতি হিসাবে সংজ্ঞায়িত করা হয় .

যেহেতু কনস্ট্রাকশন ফোরম্যানরা প্রায়শই তারা যে প্রকল্পগুলিতে যাত্রা করেছিল তার অর্থনৈতিক খরচ ধরে নিয়েছিল, তাই উদ্যোক্তা শব্দটিকে সাধারণীকরণ করা হয়েছিল যে কেউ আর্থিক ঝুঁকি নিয়েছিলেন।

আজ, একজন উদ্যোক্তাকে এমন কেউ বলে মনে করা হয় যিনি তাদের ধারণাগুলিকে পণ্য এবং পরিষেবাগুলিতে বিকাশ করেন যা উদ্ভাবন ব্যবহার করে ভোক্তাদের চাহিদা পূরণ করে।

উদ্যোক্তাতার ক্ষেত্রে, উদ্ভাবনকে এমন পরিবর্তন হিসেবে বোঝানো হয় যা প্রকল্পটি যে ক্ষেত্রে এবং খরচের ধরণ উভয় ক্ষেত্রেই পরিবর্তন আনে, সমাজে প্রভাব সৃষ্টি করে।

একজন উদ্যোক্তার উদাহরণ হল অ্যামাজনের স্রষ্টা জেফ বেজোস, একটি কোম্পানি যেটি 1995 সালে অনলাইন বই বিক্রেতা হিসাবে শুরু হয়েছিল , যখন অনলাইন বিক্রয় পৃষ্ঠাগুলি এখনও জনপ্রিয় ছিল না।

অবশেষে, একটি স্টার্টআপ হিসাবে যা শুরু হয়েছিল তা কেবল বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ সংস্থাগুলির মধ্যে একটি নয়, এটি ইন্টারনেটে ব্যবহারের ধরণও পরিবর্তন করেছে এবং সেই ব্যবসায়িক মডেলের উপর ভিত্তি করে নতুন উদ্যোগের জন্ম দিয়েছে।

এটি লক্ষণীয় যে যখন একজন উদ্যোক্তা তার প্রকল্পকে একীভূত করতে এবং এটিকে বৃদ্ধি করতে পরিচালনা করেন, তখন তিনি একজন উদ্যোক্তা হওয়ার জন্য একজন উদ্যোক্তা হওয়া বন্ধ করে দেন।

উদ্যোক্তার প্রকারভেদ

যদিও বেশ কিছু শ্রেণীবিভাগ আছে, সাধারণভাবে পাঁচ ধরনের উদ্যোক্তা রয়েছে:

  • দূরদর্শী উদ্যোক্তা : একটি প্রবণতা সনাক্ত করে এবং মধ্যমেয়াদে এটিকে কাজে লাগাতে চায়, এমন পণ্য বা পরিষেবাগুলি বিকাশ করে যা এটি এটির সাথে আনবে এমন চাহিদা পূরণ করে। প্রযুক্তি ব্যবহারের উপর ভিত্তি করে উদ্যোক্তা সাধারণত এই ধরনের উদ্যোক্তাদের দ্বারা পরিচালিত হয়।
  • প্ররোচিত উদ্যোক্তা : তিনিই একজন যিনি একটি উদ্যোগের নেতৃত্ব দেন, যদিও তিনি অগত্যা এটি বিকাশ করেন না। আপনার ভূমিকা অন্যদের প্রকল্পে যোগদান করতে রাজি করা হয়. তারা সাধারণত মহান সামাজিক দক্ষতা সম্পন্ন মানুষ এবং প্রায়ই আলোচকের ভূমিকা পালন করে।
  • বিশেষজ্ঞ উদ্যোক্তা : যদিও ধারণাটি তার, তিনি শুধুমাত্র সেই উদ্যোগের অংশটি বিকাশের জন্য নিজেকে উৎসর্গ করেন যেখানে তার সর্বাধিক প্রযুক্তিগত দক্ষতা রয়েছে। এটি অ্যাপ্লিকেশন বিকাশকারীদের ক্ষেত্রে।
  • বিনিয়োগকারী উদ্যোক্তা : ধারণাটি বিকাশ করে না, তবে দীর্ঘমেয়াদে প্রকল্পের সুযোগ দেখতে সক্ষম হয় এবং তাই ভবিষ্যতে লভ্যাংশ পাওয়ার আশায় আর্থিক সহায়তা প্রদান করে।
  • উদ্যোক্তা ব্যবসায়ী : এই ধরনের উদ্যোক্তা ইতিমধ্যেই ব্যবসার জগতে জানেন, হয় তিনি উচ্চ দায়িত্বের পদে অধিষ্ঠিত হয়েছেন এবং এমনকি তিনি নিজের কোম্পানি পরিচালনা করেছেন বলেও। তিনি নিজের এবং অন্যদের উদ্যোগে জড়িত হন কিন্তু, একবার একত্রিত হলে, তিনি নতুন সুযোগের সন্ধানে নিজেকে উৎসর্গ করেন।

গুগল এর অর্থ google meaning in bengali

ধন্যবাদ।