ওয়াই-ফাই পাসওয়ার্ড খুঁজে বের করার ৪ উপায়

আমি ব্যক্তিগতভাবে আমার WiFi এর জন্য শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করি (এবং আপনারও উচিত) এবং প্রায়শই সেগুলি ভুলে যাই, কিন্তু ধন্যবাদ, Windows 10 প্রয়োজনের সময় নেটওয়ার্ক পাসওয়ার্ড দেখা সহজ করে তোলে।

আপনি যদি আপনার ওয়াইফাই পাসওয়ার্ড মনে না রাখেন এবং এটি কাউকে দিতে বা অন্য কোনো ডিভাইসে ব্যবহার করতে চান, তাহলে আপনার Windows কম্পিউটারের ভিতরেই এটি দেখার একাধিক উপায় রয়েছে৷

আজ, আমি আপনাদের ওয়াইফাই পাসওয়ার্ড দেখার বিভিন্ন উপায় দেখাব। প্রতিটি পদ্ধতি আপনার পছন্দের উপর নির্ভর করে এবং আপনি যদি প্রশাসক না হন তবে পিসি সেটিংসে আপনার কতটা অ্যাক্সেস রয়েছে তার উপর নির্ভর করে।

WiFi পাসওয়ার্ড দেখতে Windows সেটিংস ব্যবহার করুন

যেহেতু আমি আমার পিসির প্রশাসক এবং আমার কোনো বিধিনিষেধ নেই, তাই এটি হল আমার ওয়াইফাই পাসওয়ার্ড খোঁজার পদ্ধতি।

এখানে কিভাবে:

স্টার্ট মেনু থেকে, সেটিংসে ক্লিক করুন এবং তারপরে নেটওয়ার্ক এবং ইন্টারনেটে ক্লিক করুন। নিচে স্ক্রোল করুন এবং নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টারে ক্লিক করুন।

এখন আপনার সক্রিয় নেটওয়ার্ক দেখুন বিভাগে আপনার WiFi নামের উপর ক্লিক করুন। এখানে ওয়্যারলেস প্রপার্টিজে ক্লিক করুন ।

তারপরে, সুরক্ষা ট্যাবে যান এবং আপনার ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে অক্ষরগুলি দেখান এর পাশের চেকবক্সটি চেক করুন ৷

কন্ট্রোল প্যানেল থেকে সরাসরি ওয়াইফাই পাসওয়ার্ড দেখুন

যদিও উপরের পদ্ধতিটি ভাল কাজ করে, আপনি যদি উইন্ডোজ 10 সেটিংস একেবারেই অ্যাক্সেস করতে না পারেন তবে কী করবেন?

অথবা হয়ত আপনি একটি দ্রুত পদ্ধতি পছন্দ করেন এবং একটি ছোট কমান্ড মনে রাখতে আপত্তি করবেন না। ঠিক আছে, আপনি রান কমান্ড ব্যবহার করে সরাসরি আপনার ওয়াইফাই নেটওয়ার্ক সেটিংস অ্যাক্সেস করতে পারেন। যতক্ষণ আপনি আপনার নেটওয়ার্ক সেটিংস অ্যাক্সেস করতে পারবেন, এই পদ্ধতিটি আপনার জন্য কাজ করবে।

Windows+R কী টিপে রান ডায়ালগটি খুলুন এবং পাঠ্য ক্ষেত্রে টাইপ করুন এবং তারপরে ওকে ক্লিক করুন ।ncpa.cpl

এই কমান্ডটি কন্ট্রোল প্যানেলে সরাসরি আপনার নেটওয়ার্ক সংযোগ খুলবে—এখানে আপনার WiFi নেটওয়ার্কে ডান-ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু থেকে স্থিতি নির্বাচন করুন।

ওয়াইফাই স্ট্যাটাস উইন্ডোতে ওয়্যারলেস বৈশিষ্ট্যগুলিতে ক্লিক করুন।

ওয়াই-ফাই পাসওয়ার্ড দেখবো কিভাবে

পাওয়ার সাপ্লাই কিভাবে কাজ করে

এখন নিরাপত্তা ট্যাবে ক্লিক করুন এবং তারপর আপনার ওয়াইফাই পাসওয়ার্ড প্রকাশ করতে অক্ষর দেখান এ ক্লিক করুন।

পাওয়ার শেল কমান্ড ব্যবহার করুন

আরও উন্নত পদ্ধতিতে আসছে – পাওয়ার শেল-এ, আপনি একটি নেটওয়ার্ক শেল (Netsh) কমান্ড ব্যবহার করতে পারেন আপনার নেটওয়ার্কের পাসওয়ার্ড সহ তার সম্পর্কে বিশদ বিবরণের একটি গুচ্ছ দেখতে।

উপরন্তু, আপনি এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন আপনার পিসি পূর্বে সংযুক্ত সমস্ত নেটওয়ার্কের পাসওয়ার্ড দেখতে। উদাহরণস্বরূপ, আপনি বাড়িতে থাকাকালীন আপনার অফিস নেটওয়ার্ক পাসওয়ার্ড জানতে চাইলে, আপনি অফিস নেটওয়ার্কের সাথে সংযোগ করার প্রয়োজন ছাড়াই এই পদ্ধতিটি ব্যবহার করে তা করতে পারেন। যাইহোক, যদি আপনি একটি নেটওয়ার্কের বিশদ বিবরণ ভুলে যাওয়ার জন্য ভুলে যাওয়া বিকল্পটি ব্যবহার করেন তবে এটি কাজ করবে না ।

netshকমান্ডটি ব্যবহার করার জন্য প্রথমে আপনাকে ওয়াইফাই নেটওয়ার্কের নাম (SSID) জানতে হবে । আপনি যদি ইতিমধ্যেই নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকেন তবে এটি একটি সমস্যা নয় কারণ আপনি নামটি দেখতে পাচ্ছেন, তবে আপনার যদি পূর্বে সংযুক্ত নেটওয়ার্কের পাসওয়ার্ড দেখতে হয় তবে এটি একটি সমস্যা হবে৷ সৌভাগ্যক্রমে, আপনি আগে যে সমস্ত নেটওয়ার্কের সাথে সংযুক্ত হয়েছেন তার তালিকা দেখতে পাওয়ার শেল কমান্ড ব্যবহার করতে পারেন।

দ্রষ্টব্য: আপনি কমান্ড প্রম্পটেও এই একই কমান্ডগুলি ব্যবহার করতে পারেন, যদি আপনি কোনও কারণে পাওয়ার শেল অ্যাক্সেস করতে না পারেন।

স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং তালিকা থেকে পাওয়ার শেল নির্বাচন করুন।

এখানে এই কমান্ডটি netsh wlan show profilesলিখুন এবং এন্টার কী টিপুন। আপনি ব্যবহারকারী প্রোফাইল বিভাগের অধীনে সমস্ত সংরক্ষিত নেটওয়ার্কের নাম দেখতে পাবেন।

এখান থেকে শুধু নেটওয়ার্কের নাম কপি করুন যাতে আপনি সহজেই পরবর্তী কমান্ডে এটি ব্যবহার করতে পারেন।

সংরক্ষিত নেটওয়ার্কগুলির যেকোনো একটির পাসওয়ার্ড জানতে, নীচের উল্লেখিত কমান্ডটি ব্যবহার করুন এবং wifinameনেটওয়ার্কের প্রকৃত নামের সাথে অংশটি প্রতিস্থাপন করুন ।

netsh wlan show profile “name=wifiname” key=clear

উদাহরণস্বরূপ, আমার ক্ষেত্রে, কমান্ডটি হবে netsh wlan show profile “name=SSID hidden” key=clear

একবার আপনি এন্টার কী টিপুন, আপনি এই নেটওয়ার্ক সম্পর্কে প্রচুর তথ্য দেখতে পাবেন। এখানে নিরাপত্তা সেটিংস বিভাগে, কী বিষয়বস্তুর পাশে পাসওয়ার্ড লেখা হবে।

বোনাস পদ্ধতি 😎

Windows 10-এর ভিতর ওয়াইফাই পাসওয়ার্ড খোঁজার জন্য উপরের পদ্ধতিগুলি ভাল কাজ করবে। তবে, কিছু অন্যান্য পদ্ধতিও রয়েছে।

রাউটার ওয়েব-ইন্টারফেস থেকে

আপনি আপনার রাউটারের সেটিংস অ্যাক্সেস করতে এর ওয়েব-ইন্টারফেস অ্যাক্সেস করতে পারেন। পাসওয়ার্ড পরিবর্তন এবং এটি দেখতে উভয়ের জন্য সাধারণত একটি বিকল্প থাকে। কোন সার্বজনীন নির্দেশাবলী নেই যা আমি আপনাকে সাহায্য করতে পারি কারণ রাউটারগুলির ওয়েব-ইন্টারফেস অ্যাক্সেস করার জন্য বিভিন্ন ঠিকানা রয়েছে এবং রাউটার প্রস্তুতকারকের উপর নির্ভর করে ইন্টারফেস নিজেই আলাদা।

যাইহোক, আপনাকে একটি ধারণা দিতে, আপনাকে ওয়েব-ইন্টারফেস অ্যাক্সেস করতে আপনার রাউটারের আইপি ঠিকানা ব্যবহার করতে হবে । ভিতরে, আপনাকে একটি ওয়্যারলেস সেটিং বা ওয়াইফাই সেটিং বিকল্পের সন্ধান করতে হবে। এটিতে পাসওয়ার্ড প্রকাশ করার একটি বিকল্প থাকা উচিত।

রাউটার ডিভাইসের পিছনে

আপনি যদি ডিফল্ট ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন না করেন, তাহলে সম্ভবত, ডিফল্ট পাসওয়ার্ডটি রাউটারের পিছনে বা নীচে লেখা আছে। শুধু এটি কুড়ান এবং এটিতে একটি পাসওয়ার্ড অনুসন্ধান করুন; সাধারণত, এটি একটি 8-সংখ্যার পাসওয়ার্ড।

রাউটার রিসেট করুন

এছাড়াও আপনি আপনার রাউটার রিসেট করতে পারেন, যা আপনার সমস্ত সেটিংস ওয়াইফাই পাসওয়ার্ড সহ রিসেট করবে। তারপরে আপনি নেটওয়ার্কে সংযোগ করতে ডিফল্ট পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন। রাউটার রিসেট করার জন্য 5-10 সেকেন্ডের জন্য টিপুন এবং ধরে রাখার জন্য রাউটারে একটি রিসেট বোতাম থাকা উচিত। এটি বেশিরভাগ রাউটারে একটি গর্তের ভিতরে থাকে, তাই আপনাকে একটি কাগজের পিন বা এটিকে চেপে ধরে রাখার মতো কিছু ব্যবহার করতে হবে।

Leave a Comment