সৌর প্যানেল কতক্ষণ স্থায়ী হয়

নবায়নযোগ্য শক্তির মধ্যে, সৌর আজ সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। যদিও সৌর প্যানেলগুলির ইনস্টলেশন দেশীয় স্তরে আরও ঘন ঘন হয়ে উঠছে, এর জন্য প্রয়োজনীয় উপাদানগুলির দাম হ্রাস পাচ্ছে, যদিও এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে সেগুলি সমস্তই আমাদের আজীবন স্থায়ী হবে না। সৌর প্যানেল সময়ের সাথে পরিধান করে, কিন্তু তাদের জীবনকাল কত?

সৌর প্যানেল এবং সৌর শক্তির ইনস্টলেশন সূর্যের শক্তিকে বিদ্যুতে রূপান্তরিত করতে ব্যবহার করে এবং এইভাবে স্ব-ব্যবহার অর্জন করে যা স্বল্প এবং দীর্ঘমেয়াদে আমাদের বিদ্যুৎ বিল বাঁচানোর পাশাপাশি আমাদের কম খরচ অর্জন করতে দেয়। পরিবেশের উপর প্রভাব ।

একটি সবুজ, পরিষ্কার এবং পুনর্নবীকরণযোগ্য শক্তি যা ভবিষ্যতের জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং এটি ইতিমধ্যেই অগণিত কোম্পানি এবং ব্যক্তিদের দ্বারা নির্বাচিত বিকল্প। আমরা ভালো করেই জানি, ফটোভোলটাইক ইনস্টলেশনের উপর বাজি ধরা সবসময় দীর্ঘমেয়াদী লাভজনকতা প্রদান করে এবং একটি উল্লেখযোগ্য প্রাথমিক বিনিয়োগের প্রয়োজন হয়।

এই কারণেই, অন্য যে কোনও মূল্যবান সম্পদের মতো, আমরা নিজেদেরকে জিজ্ঞাসা করি যে একটি সৌর প্যানেলের দরকারী জীবন কী।

সৌর প্যানেলের মতো ব্যাটারিগুলির একটি নির্দিষ্ট দরকারী জীবন রয়েছে এবং আমাদের সময়ে সময়ে সেগুলি পরিবর্তন করতে হবে। ফটোভোলটাইক সোলার প্যানেলগুলির জন্যও সময় অতিবাহিত হচ্ছে, যেগুলি জীর্ণ হয়ে যাচ্ছে এবং ধীরে ধীরে কর্মক্ষমতা হ্রাস পাচ্ছে । এটি সুস্পষ্ট, তবে এর গুণমানও এর দরকারী জীবন নির্ধারণ করবে। বেশিরভাগেরই 20 বা 25 বছরের ওয়ারেন্টি রয়েছে, তবে গড় দরকারী জীবন 40 বছর পর্যন্ত হতে পারে ।

মনে রাখতে হবে যে, সময়ের সাথে সাথে সোলার প্যানেলগুলো ধীরে ধীরে তাদের কর্মক্ষমতা হারাবে। সাধারণত, এটি ওয়ারেন্টি সময়ের মধ্যে ঘটে যেখানে প্রস্তুতকারক প্রাথমিকটির তুলনায় প্রায় 85% দক্ষতার গ্যারান্টি দেয়। গ্যারান্টির 20 বা 25 বছর অতিক্রান্ত হয়ে গেলে, প্যানেলের কর্মক্ষমতা হ্রাস পেতে থাকবে। আরেকটি কারণ যা একটি সৌর প্যানেলের দরকারী জীবনকে প্রভাবিত করে তা হল এটি তৈরি করা উপাদান। এই দিকটি সম্পর্কে, এটি দেখানো হয়েছে যে দীর্ঘতম দরকারী জীবন এবং প্রতিরোধের প্যানেলগুলি একরঙা এবং পলিক্রিস্টালাইন।

প্যানেলের নামমাত্র শক্তি, মনোক্রিস্টালাইন এবং পলিক্রিস্টালাইন উভয়ই, প্রতি বছর প্রায় 0.5% হ্রাস পায়, এই বিবেচনায় যে একটি পাতলা ফিল্ম তাদের গুণাবলী দ্রুত হারায়। এছাড়াও, ব্যাটারি এবং ইনভার্টারগুলির মতো অপারেশন সম্পূর্ণ করে এমন অন্যান্য উপাদানগুলির দরকারী জীবনকেও আমাদের নিয়ন্ত্রণ করতে হবে। একটি সৌর প্যানেল কম বা কম কার্যকর কিনা তা নির্ভর করবে এটি যে অভিযোজনে স্থাপন করা হয়েছে তার উপর।

সোলার প্যানেলের আয়ু কিভাবে বাড়ানো যায়

সৌর প্যানেলগুলির ইনস্টলেশনে করা বিনিয়োগকে সম্পূর্ণরূপে পরিমাপ করার জন্য, কিছু রক্ষণাবেক্ষণ টিপস অনুসরণ করার পরামর্শ দেওয়া হয় যা সৌর প্যানেলের দরকারী আয়ু বাড়ানোর ক্ষেত্রে এবং দীর্ঘ সময়ের জন্য সর্বোত্তম পরিস্থিতিতে তাদের কার্যকারিতা বজায় রাখার ক্ষেত্রে সিদ্ধান্তমূলক হতে পারে। সৌর প্যানেলের প্রধান শত্রু হল পরিবেশগত কারণ ।

পৃষ্ঠটি সহজেই ধুলো, পাতা এবং দূষণকারী কণা দ্বারা আচ্ছাদিত হতে পারে, তাই বৃষ্টির দিনগুলি, এমনকি সূর্যের অভাব হলেও, সোলার প্যানেলের রক্ষণাবেক্ষণ এবং স্থায়িত্বের জন্য ভাল। একটি নোংরা সোলার প্যানেল তার কার্যক্ষমতার মাত্র 10% হারায়, কিন্তু আমরা যদি এটি পরিষ্কার না করি, তাহলে আমরা আমাদের বিনিয়োগ হারাবো এবং এর দরকারী জীবনকে ছোট করে ফেলব।

অতএব, পর্যায়ক্রমে প্যানেলগুলি পরিষ্কার করা গুরুত্বপূর্ণ। আমরা এটি নিজেরাই করতে পারি বা, যা আরও পরামর্শ দেওয়া হয়, একটি বিশেষ সংস্থার কাছে যেতে পারি যা গ্যারান্টি সহ পরিষ্কার এবং রক্ষণাবেক্ষণের কাজগুলি করে। প্যানেলের স্থিতি পরীক্ষা করার পরে, তারা তাদের পর্যালোচনা এবং অবস্থার উপর ভিত্তি করে আমাদের পরামর্শ দিতে সক্ষম হবে।

যদি আমরা নিজেরাই পরিষ্কার করার সিদ্ধান্ত নিই, দিনের সেরা সময়গুলি হল সকালে বা বিকেলে সূর্যাস্তের সময়, যখন দিনের অন্যান্য সময়ের তুলনায় তাদের কর্মক্ষমতা কম থাকে। ব্রাশ দিয়ে পরিষ্কার করার পরে এবং জমা হতে পারে এমন কোনও উপাদান অপসারণ করার পরে, সাবান এবং জল দিয়ে পরিষ্কার করার পরামর্শ দেওয়া হয়।

সস্তা ওয়েবক্যাম

মনে রাখার একটি গুরুত্বপূর্ণ দিক হল যে জল দিয়ে আমরা সৌর প্যানেলগুলি পরিষ্কার করি তা অবশ্যই উষ্ণ হতে হবে যাতে তাপীয় বৈপরীত্যের কারণে ক্ষতি এড়াতে আমরা যদি খুব ঠান্ডা বা খুব গরম জল ব্যবহার করতে চাই। শক্তিও গুরুত্বপূর্ণ, কারণ খুব শক্তিশালী জলের জেট সৌর প্যানেলের পৃষ্ঠকে ক্ষতি করতে পারে।

সৌর প্যানেল কতক্ষণ স্থায়ী হয় এই প্রশ্নের উত্তর পেয়ে গিয়েছেন আশা করি।