2022 ব্লগ কিভাবে তৈরি করে ধাপে ধাপে একটি

একটি ব্লগ তৈরি করা খুবই সহজ, কিন্তু এটি নির্ভর করে আপনি এটি কিসের জন্য চান তার উপর, আপনাকে এটি এক বা অন্যভাবে করতে হবে।

এই কারণেই আমি আপনাকে শিখাতে যাচ্ছি ব্লগ কিভাবে তৈরি করে আপনার ক্ষেত্রে আপনার যা প্রয়োজন তা দিয়ে একটি ব্লগ তৈরি করতে হয়: আপনি যদি একটি ব্যক্তিগত ব্লগ, একটি ফ্যাশন ব্লগ, একটি পেশাদার ব্লগ, একটি কর্পোরেট ব্লগ, একটি বিষয়ভিত্তিক ব্লগ ইত্যাদি চান।

আপনি যা করতে চান সেই অনুযায়ী ব্লগ কিভাবে তৈরি করে

একটি ব্লগ শুরু করার অনেক উপায় আছে , কিন্তু আপনার এবং আপনার পাঠকদের জন্য এটিকে সত্যিকার অর্থে এগিয়ে যেতে এবং কিছু সার্থক করে তোলার জন্য আপনাকে এমন একটি বেছে নিতে হবে যা আপনার যা প্রয়োজন তার জন্য সবচেয়ে উপযুক্ত।

ধারণাটি হল যে এই নিবন্ধটি আপনার জন্য বিশেষভাবে কোনটি সেরা তা বেছে নেওয়ার জন্য একটি গাইড হিসাবে কাজ করবে ।

তাই আপনি আপনার ব্লগ না হওয়া পর্যন্ত আপনি ধাপে ধাপে যা করতে চান তার সাথে সবচেয়ে উপযুক্ত বিকল্পগুলিতে ক্লিক করে দেখতে পারেন ।

কিভাবে একটি ব্যক্তিগত বা বিষয়ভিত্তিক ব্লগ কিভাবে তৈরি করে

আপনি কি চান আপনার ব্যক্তিগত অভিজ্ঞতা, প্রতিফলন বা ধারণা বলার জন্য একটি ব্লগ তৈরি করতে; অথবা আপনি কেবল একটি নির্দিষ্ট বিষয়ে লিখতে চান (ইতিহাস, অর্থনীতি, প্রযুক্তি ইত্যাদি সম্পর্কে একটি ব্লগ), এটি সেরা সমাধান হতে পারে।

কিন্তু আমরা চালিয়ে যাওয়ার আগে, আমি চাই আপনি নিজেকে এই প্রশ্নটি করুন:

আপনি কি মনে করেন যে কোনও সময়ে আপনার ব্লগ আরও কিছু “গুরুতর” হয়ে উঠতে পারে বা আপনি এটি দিয়ে আয় করতে চান?

আমি আপনাকে এটি জিজ্ঞাসা করি কারণ অনেক লোক যখন এই ধরণের ব্লগ শুরু করে তখন এটি পরে বাড়বে কিনা তা বিবেচনায় নেয় না এবং সেই কারণেই তারা বিনামূল্যে একটি ব্লগ তৈরি করতে বেছে নেয়। স্বাভাবিক বিষয় হল “আচ্ছা, আপাতত আমি একটি বিনামূল্যের ব্লগ তৈরি করতে যাচ্ছি এবং ভবিষ্যতে আমি যদি দেখি যে জিনিসগুলি ঠিকঠাক চলছে তবে আমি এটি পরিবর্তন করব”।

যখন সেই সময় আসে, তখন অনেকেই আফসোস করে …

একটি বিনামূল্যের ব্লগ থেকে আরও গুরুতর বা পেশাদার কিছুতে “পরিবর্তন” একটি বড় সমস্যা হয়ে উঠতে পারে এবং আপনি যদি ভুল করেন তবে আপনি Google সার্চ ইঞ্জিন থেকে প্রাপ্ত সমস্ত ভিজিট হারাতে পারেন৷ আপনাকে একটি ধারণা দিতে, আমার ক্ষেত্রে, উদাহরণস্বরূপ, এর অর্থ হতে পারে আমার পরিদর্শনের 60%…

শুরু থেকে ভালভাবে বেছে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ এবং একটি বিনামূল্যের ব্লগ তৈরি করার মতো প্রথম নজরে “সহজ” কিছু, যা আপনার বৃদ্ধিকে থামিয়ে দিতে পারে। একটি ন্যূনতম বিনিয়োগ দীর্ঘমেয়াদে আপনার অনেক বেশি সময় এবং অর্থ সাশ্রয় করে ৷

এবং আমি আপনাকে বলছি না আপনি যদি একটি ব্লগ দিয়ে অর্থ উপার্জন করতে চান । আপনি যদি এটিতে বিনিয়োগ না করেন তবে অন্যদের কাছে এটি পরবর্তীতে করার আশা করবেন না।

আপনি কি মনে করেন যে কিছু সময়ে এটি আরও “গুরুতর” হয়ে উঠতে পারে?

কিভাবে একটি প্রফেশনাল ব্লগ কিভাবে তৈরি করে

একটি পেশাদার ব্লগ তৈরি করা আপনার পেশাদার জীবনে আরও এক ধাপ এগিয়ে যাওয়ার সেরা বিকল্পগুলির মধ্যে একটি হয়ে উঠছে। এই বিষয়ে অনেক উপায় আছে, যেমন ফটোগ্রাফি, ভ্রমণ, ডিজিটাল মার্কেটিং ইত্যাদির উপর ব্লগ তৈরি করা।

নিঃসন্দেহে আমার পরামর্শ হল একটি বিনামূল্যের ব্লগ তৈরি করার কথা চিন্তাও না করা , এবং WordPress.org-এর মতো একটি প্ল্যাটফর্ম ব্যবহার করা, যা আপনাকে সীমা ছাড়াই আপনার পেশাদার ব্লগকে কাস্টমাইজ করার সমস্ত সুবিধা দেয় (ডিজাইন, প্লাগইন, ই-কমার্স, অনলাইন পেমেন্ট , ইত্যাদি) ইত্যাদি)। কিন্তু গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার ব্লগের ওয়েব পজিশনিং ব্যবহার করে অনেক সহজ হতে পারে, উদাহরণস্বরূপ, প্লাগইনগুলি যেগুলি বেশিরভাগ কাজ করে।

উপরন্তু, পেশাদার ব্লগ সম্পর্কে ভাল জিনিস হল যে এটি আপনাকে আপনার পেশার থিমের সাথে সম্পর্কিত নিবন্ধগুলি প্রকাশ করার সময় আপনার পেশাদার পরিষেবাগুলি অফার করতে দেয় বা এটি আপনাকে আপনার পেশাদার ইমেজ বাড়াতে সাহায্য করতে পারে ৷ যে একা জন্য, এই মত একটি ব্লগ এটি মূল্য।

প্রতিবেদন লেখার নিয়ম

একটি পেশাদার ব্লগ কিভাবে তৈরি করে করার পদক্ষেপ

ডোমেইন

আপনি যদি এখনও আপনার ব্লগের নাম এবং ডোমেন সম্পর্কে সিদ্ধান্ত না নিয়ে থাকেন তবে আমি এখানে ব্যাখ্যা করছি কিভাবে সেরা ডোমেইনটি বেছে নেবেন ।
আপনি যদি আপনার ব্যক্তিগত নামের সাথে, আপনার পেশার সাথে যুক্ত থিম বা আরও নির্দিষ্টভাবে আপনার অফার করা পণ্য বা পরিষেবার সাথে যুক্ত একটি ডোমেন বেছে নিতে চান তবে আপনাকে অবশ্যই বিবেচনায় নিতে হবে। একটি ভাল কৌশল হল আপনি কীভাবে লোকেরা আপনাকে Google-এ খুঁজে পেতে চান সে সম্পর্কে চিন্তা করা। 😃

হোস্টিং আপনার প্রয়োজনীয় হোস্টিং

চয়ন করুন, বেশি বা কম নয় (এখানে আমি হোস্টিং কী তা ব্যাখ্যা করছি )।
এই ক্ষেত্রে, যেহেতু এটি একটি পেশাদার ব্লগ, আপনাকে অবশ্যই এর গুণমানের যত্ন নিতে হবে, যেমন এটি দ্রুত তৈরি করা। তাই আমি আপনার ক্ষেত্রে 2টি হোস্টিং সুপারিশ করতে যাচ্ছি:

যদি ব্লগটি নতুন হয় , তাহলে এটা স্বাভাবিক যে শুরুতে আপনার অনেক ভিজিট নেই এবং আরও বেসিক এবং সস্তা হোস্টিং, কিন্তু মানের, যথেষ্ট হবে।

ওয়ার্ডপ্রেস ইন্সটল এবং কনফিগার করুন

আপনাকে যা করতে হবে তা হল WordPress.org দিয়ে ব্লগ তৈরি করুন , যেটি হল কন্টেন্ট ম্যানেজার যা আমি সবসময় এর সরলতার জন্য এবং একই সাথে সম্পূর্ণ হওয়ার জন্য সুপারিশ করি।
এখানে আমি ব্যাখ্যা করছি কিভাবে WordPress.org এ একটি ব্লগ তৈরি করতে হয়।

SEO মানে কি

1. ব্লগার দিয়ে কিভাবে একটি ব্লগ তৈরি করবেন

যাকে সাধারণত “একটি ব্লগার তৈরি করুন” বলা হয়। এটি নিঃসন্দেহে বিনামূল্যে প্ল্যাটফর্মের মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত বিকল্পগুলির মধ্যে একটি। এটি Google প্ল্যাটফর্ম এবং সেই কারণেই এটি আপনাকে একটি সাধারণ ক্লিকের মাধ্যমে এর অনেকগুলি বিকল্পকে সংযুক্ত করতে দেয়, যেমন আপনার Google+ প্রোফাইল, Google+ মন্তব্য ইত্যাদি যোগ করা।

আপনার ব্লগে রাখার জন্য আপনার জন্য অনেক রেডিমেড HTML ডিজাইন এবং টেমপ্লেট রয়েছে এবং আপনার যদি HTML এবং CSS সম্পর্কে জ্ঞান থাকে তবে আপনি সেগুলিকে আপনার পছন্দ অনুযায়ী কাস্টমাইজ করতে পারেন। অবশ্যই, শুধুমাত্র অভিযোজিত টেমপ্লেটগুলি ব্যবহার করুন যাতে তারা মোবাইল ডিভাইস থেকে ভাল দেখায়, কারণ Google এটিকে আরও বেশি করে বিবেচনা করে।

ব্লগার আপনাকে যে ডোমেইনটি অফার করে সেটি হবে “yourdomain.blogspot.com” টাইপের , কিন্তু আপনি যদি কোনো প্রদানকারীর সাথে আপনার নিজের ডোমেন কিনে থাকেন তাহলে আপনি কোনো সমস্যা ছাড়াই এটিকে সংযুক্ত করতে পারেন। এইভাবে, উদাহরণস্বরূপ, আপনি দেখতে পাবেন যে আপনি যদি আমার নিজস্ব ডোমেন  বা ব্লগ ডোমেইন guidesoffer.blogspot.com এর মাধ্যমে আমার ব্যক্তিগত ব্লগে প্রবেশ করেন তবে আপনি  দেখতে পাবেন যে আপনি একই ব্লগে পৌঁছেছেন।

ধন্যবাদ। পোস্টটি আপডেট করা হবে।