সৃজনশীলতা কি আমরা সবাই কি সম্ভাব্য প্রতিভা

এই নিবন্ধে, সৃজনশীলতার ধারণাটি পরীক্ষা করা হয়েছে: আমরা সবাই কি সম্ভাব্য শিল্পী?

আমরা অনেকেই কোনো না কোনো সময়ে ক্রিয়েটিভিটি পাউডারে নিজেদেরকে জড়িয়ে ফেলেছি। আমরা সৃষ্টি করেছি, তৈরি করেছি, কল্পনা করেছি অন্তহীন সম্ভাবনা এবং জগত। আমরা সম্পর্কিত ধারণা আছে এবং এমনকি একটি নতুন বাস্তবতা গঠন.

কিন্তু সৃজনশীলতা আসলে কি ?

সৃজনশীলতা কিভাবে এবং কেন

সৃজনশীলতা একই সময়ে নতুন এবং দরকারী কিছু জন্ম দেওয়ার প্রক্রিয়া হিসাবে সংজ্ঞায়িত করা হয়। এই নতুন পরিবেশ এবং বাস্তবতার মধ্যে সম্পর্ক স্থাপন করতে, আমরা আমাদের কল্পনা ব্যবহার করি।

লোকেরা প্রায়শই সৃজনশীলতাকে একটি গুণ বা গুণ হিসাবে কল্পনা করে যার সাথে ব্যবহারিকভাবে একজনের জন্ম হয়। “শিল্পীর সৃজনশীলতা” প্রকৃত হিসাবে সর্বাধিক স্বীকৃত, তবে একজন শিল্পীর সেই সৃজনশীল দিকটি বিকাশের কী আছে?

সৃজনশীল ব্যক্তিত্বের চাবিকাঠি আবিষ্কার করা

আমরা প্রত্যেকে আমাদের চারপাশের জগতকে ভিন্নভাবে উপলব্ধি করি। আমাদের মনে বাস্তবতার একটি ব্যক্তিগতকৃত সংস্করণ রয়েছে, অর্থাৎ, আমাদের প্রত্যেকের বিশ্বের নিজস্ব দৃষ্টিভঙ্গি রয়েছে যা আমরা অনুভব করি এবং বুঝতে পারি, আমাদের অভিজ্ঞতা দ্বারা পরিচালিত।

ইতিহাসের অনেক শিল্পীই কোনো না কোনো ধরনের ভারসাম্যহীনতা বা মনস্তাত্ত্বিক ব্যাধির সাথে সম্পর্কিত : মেজাজ, বিষন্ন, একাকী মানুষ… সিগমুন্ড ফ্রয়েড এই পরিস্থিতিকে নিম্নলিখিত শব্দগুলির মাধ্যমে প্রকাশ করেছেন: “সর্বদা একটি প্যাথলজি থাকে যা প্রায়শই শৈশবকালের বেদনাদায়ক অভিজ্ঞতাকে বোঝায় , একটি অচেতনের দ্বন্দ্বের জন্য খোলা”

মনোবিশ্লেষকরা বিতর্ক করেন যে এক ধরণের ব্যাধিযুক্ত ব্যক্তি কতটা প্রতিভাবান হতে পারে । উদাহরণ স্বরূপ, কিম পিকের ঘটনাটি ব্যাখ্যা করে যে কিভাবে একটি ডোমেনে একটি অতিমানবীয় ক্ষমতা (তার ক্ষেত্রে, সে যা কিছু অনুভব করে তা মনে রাখার একটি অসাধারণ ক্ষমতা) সে সমস্ত দিকগুলির ভারসাম্যে অনুবাদ করতে পারে না যা আমরা মানুষ হিসাবে বিকাশ করতে চাই।

সৃজনশীলতা কি
সৃজনশীলতা কি

ফ্রয়েডের জন্য, সৃজনশীলতা হল শিল্পীর আকাঙ্ক্ষার শিখর , অবদমিত আকাঙ্ক্ষা এবং কল্পনার দিকে একটি উদ্বোধন, যেখানে নিউরোসিস বা সাইকোটিক ব্যক্তিত্বগুলি মানানসই। পরিবর্তে, মনোবিশ্লেষক আর্নস্ট ক্রিস সৃজনশীলতাকে ধারণাগুলির মধ্যে নতুন সংযোগ খুঁজে পাওয়ার ক্ষমতার সাথে যুক্ত করেছেন। সচেতন এবং অচেতন চিন্তার সাথে একত্রে তৈরি একটি রেসিপি।

সৃজনশীল মন বোঝার চাবিকাঠি

আমরা যদি লেখক, ভাস্কর, শিল্প ওস্তাদ এবং স্বপ্নের বিক্রেতাদের কথা চিন্তা করা বন্ধ করি ; বিশাল সংখ্যাগরিষ্ঠ তাদের জীবনের একটি তীব্র গল্প, গভীর চিন্তা, সত্য এবং পরিপূর্ণতার সন্ধান, হতাশা এবং বেদনা, একটি গভীর আত্মের আত্ম-উপলব্ধি, যার সাথে আমরা চিহ্নিত অনুভব করি। এমন কিছু লোক আছে যারা আমাকে বারবার বলে যে এটি তাদের দুঃস্বপ্নের সময়, তাদের সবচেয়ে হতাশাজনক মুহুর্তে বা তাদের আনন্দের সবচেয়ে তীব্র মুহুর্তে, তখনই তারা সেই চাবিকাঠিটি খুঁজে পায় যা তারা যে ধারণাটি খুঁজছিল বা ধারণাটির জন্য পথ দেয়। যা জীবনের অর্থকে নতুন অর্থ দেয়।

ক্রমাগত অনুসন্ধানই আমাদেরকে চালিত করে, আমাদের কল্পনার সাথে সেতুবন্ধন তৈরি করে। একটি অর্থ বা একটি অভিজ্ঞতা হল সৃজনশীল ক্যানভাস যা আমরা ব্যাখ্যাতীত কিছু ক্যাপচার করতে চাই এবং শিল্পী হলেন সেই ঋষি যিনি আমাদের কাছে এটি ব্যাখ্যা করেন, যিনি আমাদের দেখান যে আমরা যা জানি তার বাইরে যাওয়া সম্ভব।

অগাস্ট স্ট্রিন্ডবার্গ, জ্যাকসন পোলক, পাবলো পিকাসো, লুই ওয়েইন, ওয়াসিলি ক্যান্ডিনস্কি , অন্যদের মধ্যে, একজন সৃষ্টিকর্তার হাতে নেওয়া একাধিক বাস্তবতায় আমাদের নিয়ে যান।

চিন্তা করা বন্ধ করতে

অতএব, আমাদের অবশ্যই উড়িয়ে দেওয়া উচিত নয় যে সৃজনশীলতা আমাদের বিশ্বের বিবর্তনের সাথে রয়েছে এবং এটি আমাদের পৃথিবীতে যেখানে আমরা আমাদের দৃষ্টি এবং সৃজনশীল অনুপ্রেরণা অর্জন করি। হাওয়ার্ড গার্ডনারের একাধিক বুদ্ধিমত্তার তত্ত্ব, আরও কিছু না গিয়ে, ইতিমধ্যেই আমাদের সতর্ক করে যে প্রতিটি ব্যক্তি অনন্য এবং অপূরণীয় এবং কিছু দক্ষতা ও ক্ষমতার অধিকারী, যাকে উদ্দেশ্যমূলক করা উচিত নয়।

নতুন কিছুর বিস্ফোরণে অংশ নেওয়ার জন্য আপনাকে একটি সুপরিচিত নামধারী ব্যক্তি হতে হবে না , আমাদের কেবল আমাদের চোখ বন্ধ করতে হবে এবং আমাদের নিজেদের প্রতিভা হয়ে উঠতে হবে।

সৃজনশীল মানুষের 7টি ব্যক্তিত্বের বৈশিষ্ট্য

সৃজনশীল ব্যক্তিদের সাতটি প্রধান এবং সবচেয়ে অসামান্য ব্যক্তিত্বের বৈশিষ্ট্যগুলি আবিষ্কার করুন।

কিছু লোকের কাছে সৃজনশীলতার জন্য একটি উপহার আছে বলে মনে হয়, অন্যরা আরও যান্ত্রিক কাজ করতে পছন্দ করে। ইহা কি জন্য ঘটিতেছে? যারা সৃজনশীল এবং যারা নয় তাদের মধ্যে স্বতন্ত্র পার্থক্য কী?

সৃজনশীল মানুষ কেমন হয়?

এই কারণে, অসংখ্য অধ্যয়ন ব্যাখ্যা করার চেষ্টা করেছে যে কীভাবে লোকেরা এই সৃজনশীল ক্ষমতাগুলি বিকাশ করতে পারে, এবং তাই প্রতিটি বিষয়ের সৃজনশীল সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য নির্দিষ্ট কী এবং কৌশলগুলি সনাক্ত করেছে।

যাইহোক, খুব সম্প্রতি অবধি, গবেষকরা সৃজনশীল ক্ষমতাসম্পন্ন ব্যক্তিদের ব্যক্তিত্বের বৈশিষ্ট্যগুলির প্রতি খুব বেশি মনোযোগ দেননি (যদি একটি কম বা কম সংজ্ঞায়িত প্যাটার্ন থাকে)। এই প্রশ্নের উপর আলোকপাত করার জন্য, নরওয়েজিয়ান বিজনেস স্কুলের (বিআই) অধ্যাপক ওইভিন্ড লুন্ড মার্টিনসেন 2011 সালে সৃজনশীল ব্যক্তিদের ব্যক্তিত্বের রূপরেখার জন্য গবেষণা পরিচালনা করেছিলেন।

মার্টিনসেন মোট 491টি বিষয়ের ব্যক্তিত্বের বৈশিষ্ট্য বিশ্লেষণ করেছেন , যার মধ্যে 70 জন শিল্পী, 48 জন মার্কেটিং স্কুলের ছাত্র, সেইসাথে বিভিন্ন পার্শ্ববর্তী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং ছাত্ররা রয়েছে।

গবেষণার ফলাফল উল্লেখযোগ্য সৃজনশীল ক্ষমতা সম্পন্ন ব্যক্তিদের মধ্যে সাতটি স্বতন্ত্র বৈশিষ্ট্য নির্ধারণ করেছে। রিপোর্ট করা সমস্ত বৈশিষ্ট্যের মধ্যে, যেমন একাডেমিক বা কাজের ক্ষেত্রে ভাল পারফরম্যান্স, এটি বেশ কিছু বৈশিষ্ট্য খুঁজে পাওয়া একটি আশ্চর্যের বিষয় ছিল যা ব্যক্তির কিছু দিকগুলিতে ঘাটতি দেখায় , যেমন আন্তঃব্যক্তিক সম্পর্কের দিকগুলিতে কিছু ঘাটতি।

সৃজনশীল ব্যক্তিত্বের সাতটি বৈশিষ্ট্য যা গবেষণা চিহ্নিত করেছে:

1. সহযোগী অভিযোজন

সৃজনশীল ব্যক্তিদের দুর্দান্ত কল্পনাশক্তি থাকে। তারা সাধারণত একটি ভাল সংখ্যক ধারণা তৈরি করে, তাদের বিকাশে উচ্চ মাত্রার প্রতিশ্রুতি যোগ করে। তারা বাস্তব এবং কল্পকাহিনী মধ্যে বিচরণ .

2. মৌলিকতা

তাদের প্রকৃতি তাদের সামাজিক ক্লিচ , নিয়ম এবং নিয়ম প্রত্যাখ্যান করতে পরিচালিত করে। তারা বিদ্রোহী এবং তাদের নিজস্ব মানদণ্ড অনুযায়ী ব্যক্তিগতভাবে কাজ করার প্রয়োজন অনুভব করে।

3. অঙ্গীকার

তারা তাদের লক্ষ্য অর্জন না করা পর্যন্ত জটিল পরিস্থিতি কাটিয়ে উঠতে তাদের পরিকল্পনা এবং চ্যালেঞ্জগুলি উপভোগ করে । তারা যা করে তা অসাধারণভাবে উপভোগ করে: যখন তারা কাজ করে, তারা প্রবাহিত অবস্থায় থাকে।

4. উচ্চাকাঙ্ক্ষা

তারা অন্যদের প্রভাবিত করতে, মনোযোগের কেন্দ্রবিন্দু হতে এবং স্বীকৃতি এবং সামাজিক প্রতিপত্তি পেতে পছন্দ করে । এটি তাদের এক্সেল করতে অনুপ্রাণিত করে এবং তাদের যোগ্যতা প্রমাণ করতে চায়।

5. হলিজম

সৃজনশীল বিষয়গুলি পরিস্থিতি বা সমস্যার বিভিন্ন দিক বুঝতে সক্ষম হয় , সৃজনশীল এবং বুদ্ধিমান সমাধান খুঁজে পেতে সক্ষম হয়। তারা বদ্ধ চিন্তা কাঠামোর সাথে লেগে থাকে না, বরং বিভিন্ন কৌশল, দক্ষতা এবং জ্ঞানকে সফলভাবে একত্রিত করতে পরিচালনা করে, সরঞ্জাম বা মহান মূল্যের শৈল্পিক টুকরা তৈরি করতে সক্ষম হয়।

6. মানসিক অস্থিরতা

তারা নিয়মিতভাবে তাদের মেজাজে পরিবর্তনশীল আবেগ এবং ওঠানামা অনুভব করে। এই লক্ষণগুলি সাধারণত আত্মবিশ্বাসের সমস্যার সাথে সম্পর্কিত ।

7. সামান্য সামাজিকতা

তারা অত্যন্ত সমালোচনামূলক হতে থাকে এবং অন্য লোকেদের গ্রহণ করতে অনিচ্ছুক হয়।

নরওয়েজিয়ান বিজনেস স্কুলে যেমন বর্ণনা করা হয়েছে, মনে হচ্ছে সৃজনশীল চিন্তাধারার সাথে যুক্ত সমস্ত বৈশিষ্ট্য, যেমন সহযোগী অভিযোজন (যা চাতুর্যের সাথে সম্পর্কিত), এবং নমনীয়তা (প্রক্ষেপণ ক্ষমতার সাথে যুক্ত), এই বৈশিষ্ট্যগুলি হল বিকাশের জন্য সবচেয়ে নির্ধারক। সৃজনশীল ব্যক্তিত্ব।

গবেষণায় পাওয়া সামাজিকতার দুর্বল স্তরের বিষয়ে, মার্টিনসেন উল্লেখ করেছেন যে নিয়োগকর্তাদের উচিত কোম্পানিগুলিতে দক্ষতা এবং সৃজনশীলতার সাথে সহযোগিতার ক্ষমতা একত্রিত করার জন্য একটি ভারসাম্য খুঁজে বের করার চেষ্টা করা উচিত। “সৃজনশীল কর্মীদের তাদের কর্মের বাস্তববাদের অভাব হতে পারে,” তিনি বলেছেন।