SEM কি সার্চ ইঞ্জিন মার্কেটিং কিভাবে কাজ করে

SEM কি? SEM সার্চ ইঞ্জিন মার্কেটিং এর আদ্যক্ষর প্রতিনিধিত্ব করে, অথবা একে সার্চ ইঞ্জিন মার্কেটিংও বলা যেতে পারে।

SEM সাধারণত অর্থপ্রদত্ত সার্চ ইঞ্জিন বিজ্ঞাপন প্রচারাভিযানগুলিকে মনোনীত করতে ব্যবহৃত হয়, যদিও সত্য হল যে এর সংজ্ঞাটি সেই সমস্ত বিপণন ক্রিয়াগুলিকে অন্তর্ভুক্ত করতে পারে যা একটি সার্চ ইঞ্জিনের মধ্যে সংঘটিত হয়, সেগুলি অর্থপ্রদান করা হোক বা না হোক৷

SEM: সার্চ ইঞ্জিন মার্কেটিং কি?

SEM বা সার্চ ইঞ্জিন বিপণন সমস্যা তৈরি করে যখন এটি ঠিক কী তা সংজ্ঞায়িত করতে আসে, কারণ শব্দটির “বাস্তব” অর্থ এবং বেশিরভাগ লোকেরা এটি যেভাবে ব্যবহার করে তার মধ্যে পার্থক্য রয়েছে।\

সাধারণভাবে, আমরা SEM কে টুলস, কৌশল এবং কৌশলের সেট বলি যা সার্চ ইঞ্জিন ইঞ্জিনের মাধ্যমে ওয়েবসাইট এবং ওয়েব পৃষ্ঠাগুলির দৃশ্যমানতা অপ্টিমাইজ করতে সাহায্য করে ।

সংক্ষেপে, আমরা যা খুঁজছি তা হল Google এবং অন্যান্য অনুরূপ সাইটগুলির অনুসন্ধান ফলাফলের মধ্যে আরও এবং ভাল অবস্থানে থাকা যখন একজন ব্যবহারকারী আমাদের ব্র্যান্ডের সাথে সম্পর্কিত কীওয়ার্ড অনুসন্ধান করে। সাধারণত, Google এবং অন্যান্য সাইটের অনুসন্ধান পৃষ্ঠাগুলি দুটি ধরণের ফলাফল দেখায়ঃ

  • জৈব বা প্রাকৃতিক ফলাফল (সাধারণত পৃষ্ঠার কেন্দ্রে প্রদর্শিত হয়)। কোনটি দেখাতে হবে তা জানার জন্য, সার্চ ইঞ্জিন একটি অ্যালগরিদম ব্যবহার করে যা এটিকে বলে যে কোন ওয়েবসাইটগুলি একটি প্রদত্ত প্রশ্নের উত্তর দিতে পারে৷ উদাহরণস্বরূপ, Google এর অ্যালগরিদম মূলত প্রাসঙ্গিকতা (ওয়েব বিষয়বস্তু) এবং কর্তৃত্ব (অন্যান্য পৃষ্ঠাগুলির লিঙ্ক) এর উপর ভিত্তি করে। তালিকায় জৈবভাবে অবস্থান করার জন্য ব্যবহৃত কৌশল এবং সরঞ্জামগুলির সেটটি SEO (সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান) নামে পরিচিত।
  • পেমেন্ট ফলাফল. এগুলি সাধারণত উপরে এবং ডানদিকে একটি কলামে প্রদর্শিত হয়। জৈব তালিকার বিপরীতে, এখানে বিজ্ঞাপনদাতাকে তাদের প্রতিটি ক্লিকের জন্য একটি পরিমাণ দিতে হবে। সার্চ ইঞ্জিন বিজ্ঞাপন কেনার মাধ্যমে ট্র্যাফিক পেতে, আপনাকে গুগল বিজ্ঞাপনের মতো সার্চ ইঞ্জিন বিজ্ঞাপন সমাধানে যেতে হবে। এই সিস্টেমটিকে PPC (প্রতি ক্লিকে অর্থপ্রদান) বা CPC (প্রতি ক্লিকের খরচ)ও বলা হয়।

অনুসন্ধান ইঞ্জিন বিপণন এসইও কৌশল এবং অনুসন্ধান ইঞ্জিন বিজ্ঞাপন উভয়ই অন্তর্ভুক্ত করে। যাইহোক, বাস্তবে, বেশিরভাগ বিপণনকারীরা বিশেষভাবে সার্চ ইঞ্জিন বিজ্ঞাপনের জন্য, অর্থাত অর্থপ্রদানের ফলাফলের জন্য SEM ব্যবহার করে। বিভ্রান্তি এড়াতে, আমরা এই ক্ষেত্রে “সার্চ ইঞ্জিন বিজ্ঞাপন” এর প্রতিশব্দ হিসাবে SEM ব্যবহার করব।

আপনি SEM দিয়ে কি অর্জন করতে পারেন

আপনার ইন্টারনেট মার্কেটিং কৌশলগুলিতে SEM অন্তর্ভুক্ত করার অনেক কারণ রয়েছে ৷ সার্চ ইঞ্জিন মার্কেটিং আপনার ব্র্যান্ডে আনতে পারে এমন কিছু সুবিধা হল:

  • আপনার পৃষ্ঠায় উচ্চ যোগ্য ট্রাফিক পান । যেকোনো ডিজিটাল বিপণন কৌশলের ভিত্তি হল আপনার ল্যান্ডিং পৃষ্ঠাগুলিতে সঠিক ব্যবহারকারীদের আকৃষ্ট করা। সার্চ ইঞ্জিন বিপণন ব্যবহারকারীদের মনোযোগ আকর্ষণ করতে এবং ক্লিক তৈরি করতে খুবই কার্যকরী, এবং ব্যবহারকারীরা যে শব্দগুলি অনুসন্ধান করছেন তার উপর ভিত্তি করে ফিল্টার করার অনুমতি দিয়ে, এটি নিশ্চিত করে যে এই ট্র্যাফিকটি আপনার ব্যবসার প্রতি সম্ভাব্য আগ্রহী ব্যক্তিদের দ্বারা গঠিত হবে৷ .
  • আপনার ব্র্যান্ড বা কোম্পানিকে সারা বিশ্বে পরিচিত করুন । নিজেকে Google-এর শীর্ষে রাখা আপনার ব্র্যান্ডের জন্য দৃশ্যমানতা অর্জনের একটি দুর্দান্ত উপায়। এমনকি ব্যবহারকারী প্রথমবার ক্লিক না করলেও, আপনার পৃষ্ঠাটি প্রথম স্থানে দেখে এটিকে সমাধান করতে চাইছে এমন প্রয়োজনের সাথে যুক্ত করবে।
  • রূপান্তর তৈরি করুন । Google বিজ্ঞাপনগুলি রূপান্তর পরিমাপ করার জন্য সমস্ত ধরণের সুবিধা অফার করে এবং এইভাবে নিশ্চিত করে যে আপনার বিজ্ঞাপনগুলি সত্যিই কার্যকর।
  • একটি টাইট বাজেটে অনেক দূরে যান. সার্চ ইঞ্জিন বিজ্ঞাপন সমাধানগুলি যে কোনো সময় আপনার প্রয়োজনের সাথে বাজেট সামঞ্জস্য করার সম্ভাবনার সাথে একটি দুর্দান্ত সম্ভাব্য নাগালের সমন্বয় ঘটায়। আপনার একটি বড় প্রাথমিক বিনিয়োগের প্রয়োজন নেই, তাই এটি ছোট এবং মাঝারি আকারের কোম্পানিগুলির জন্য উপযুক্ত। আর যদি আপনার ব্র্যান্ড বাড়তে থাকে, তবে আকাশ সীমা!
  • অবশেষে, Google বিজ্ঞাপনগুলির মতো অনুসন্ধান ইঞ্জিন বিপণন সমাধানগুলির সাহায্যে, আপনি কেবল অনুসন্ধান ইঞ্জিনেই বিজ্ঞাপন দিতে পারবেন না, তবে অন্যান্য ওয়েবসাইটে প্রাসঙ্গিক বিজ্ঞাপন দেওয়ার জন্য আপনাকে যে ডেটা এবং প্যারামিটারগুলি করতে হবে তার সুবিধাও নিতে পারেন৷ ব্যক্তিগতকরণের সম্ভাবনাগুলি খুব বেশি: ব্যবহারকারী যারা ইতিমধ্যে আপনার ওয়েবসাইট পরিদর্শন করেছেন, X ধরণের পণ্যে আগ্রহী, একটি নির্দিষ্ট শহর থেকে ইত্যাদি। আপনার সার্চ ইঞ্জিন বিজ্ঞাপন প্রচারাভিযানের সাথে একত্রিত হয়ে, তারা আপনার ব্র্যান্ড বাড়ানোর জন্য একটি খুব শক্তিশালী হাতিয়ার হতে পারে।

SEM এর সুবিধা (এবং অসুবিধা)

নিঃসন্দেহে, সার্চ ইঞ্জিন মার্কেটিং প্রায় সব ধরনের ব্র্যান্ডের জন্য একটি শক্তিশালী এবং উপযুক্ত টুল। যাতে আপনি কখন এবং কীভাবে এটি অন্তর্ভুক্ত করবেন তা আরও ভালভাবে মূল্যায়ন করতে পারেন, আমি আপনাকে এর প্রধান সুবিধা এবং অসুবিধাগুলি সম্পর্কে বলব।

সুবিধাদি

  1. অত্যন্ত পরিমাপযোগ্য । Google বিজ্ঞাপনের মতো টুলগুলি আপনাকে আপনার প্রচারাভিযানের বিবর্তন সম্পর্কে অত্যন্ত বিশদ প্রতিবেদন সরবরাহ করে, যাতে আপনি সর্বদা জানতে পারেন আপনার বিজ্ঞাপনগুলির সাথে কী ঘটছে৷ এছাড়াও, সবকিছু নিখুঁতভাবে নিয়ন্ত্রিত করার জন্য আপনি বিশ্লেষণের সাথে একীকরণের সুবিধা নিতে পারেন।
  2. রিয়েল টাইম মনিটরিং। অ্যানালিটিক্স ইন্টারফেস আপনাকে যে কোনো মুহূর্তে কী ঘটছে তা দেখতে এবং আপনি যে ফলাফলগুলি খুঁজছেন তা না পেলে ঘটনাস্থলেই সঠিক কোর্সটি দেখতে দেয়৷
  3. প্রতি ক্লিকে অর্থ প্রদান করুন । এইভাবে, আপনি ফলাফল পেলেই অর্থ প্রদান করবেন। আপনি যে সর্বোচ্চ দৈনিক বাজেট ব্যয় করতে ইচ্ছুক তা সর্বদা নিয়ন্ত্রণ করতে পারেন, সেইসাথে প্রতি ক্লিকের সর্বোচ্চ খরচ যা আপনি দিতে পারেন। এইভাবে, আপনি নিশ্চিত করুন যে প্রচারটি সব ক্ষেত্রেই লাভজনক।
  4. গতি । এসইও বা বিষয়বস্তু বিপণনের মতো অন্যান্য কৌশলগুলির তুলনায়, সার্চ ইঞ্জিন বিজ্ঞাপন আপনাকে তুলনামূলকভাবে দ্রুত এবং বড় আকারে ফলাফল অর্জন করতে দেয়।
  5. সবার নাগালের মধ্যে। যেহেতু বাজেট বিনিয়োগ স্কেলযোগ্য, এই সমাধানটি বড় কোম্পানি এবং এসএমই উভয়ের জন্যই কাজ করে। তাদের সকলেই কীওয়ার্ডের জন্য শীর্ষ অবস্থানে পৌঁছানোর জন্য “যুদ্ধ” এ সমান শর্তে প্রতিদ্বন্দ্বিতা করে।
  6. বিভাজন । অবশেষে, এই টুলের আরেকটি শক্তিশালী পয়েন্ট হল এর দুর্দান্ত বিভাজন সম্ভাবনা। কীওয়ার্ড-ভিত্তিক হওয়ার মাধ্যমে, আমরা জনসাধারণের কাছে পৌঁছাব যারা সক্রিয়ভাবে আমাদের প্রতি আগ্রহী। এবং উপরন্তু, আমরা অন্যান্য কারণ যেমন অবস্থান, ভাষা বা আচরণ দ্বারা এটি ফিল্টার করতে পারি।

অসুবিধা

  1. উচ্চ দীর্ঘমেয়াদী খরচ. স্পষ্টভাবে বলা: আপনি যখন অর্থ প্রদান করেন তখনই SEM কাজ করে। যদিও সময়ের সাথে সাথে আপনি আপনার প্রচারাভিযানগুলিকে অপ্টিমাইজ করতে এবং প্রতি ক্লিকে খরচ কমাতে পরিচালনা করতে পারেন, তবুও আপনাকে প্রতিটি ভিজিটের জন্য অর্থ প্রদান করতে হবে।
  2. প্রতিযোগিতার উচ্চ স্তর । সার্চ ইঞ্জিন মার্কেটিং জনপ্রিয় হয়ে উঠেছে এবং অনেক কোম্পানি আছে যারা একই কীওয়ার্ডে নিজেদের অবস্থান করার জন্য প্রতিযোগিতা করে। এই প্রতিযোগিতার কারণে খরচ বেড়ে যায় এবং কখনও কখনও ভাল ROI পাওয়া কঠিন হতে পারে।
  3. এটা ব্যাহত হয়. নেটিভ অ্যাডভার্টাইজিং এর মতো অন্যান্য সমাধানের বিপরীতে, SEM এর সাথে ব্যবহারকারীর স্থান “আক্রমণ করা” এমন বিষয়বস্তু রয়েছে যা তারা আগে অনুরোধ করেনি। প্রকৃতপক্ষে, আপনি যে ব্যবহারকারীকে লক্ষ্য করছেন তিনি যদি একটি বিজ্ঞাপন ব্লকার ব্যবহার করেন, তাহলে তারা আপনার বিজ্ঞাপনগুলি দেখতে নাও পেতে পারে।

আপনার SEM কৌশল তৈরি করতে প্রাথমিক ধারণা

এখন, সার্চ ইঞ্জিন বিজ্ঞাপনের জগতে নেভিগেট করার জন্য আপনার প্রয়োজনীয় মৌলিক বিষয়গুলো নিয়ে যাওয়া যাক। প্রদত্ত যে Google আমাদের দেশে বেশিরভাগ অনুসন্ধানগুলিকে কেন্দ্রীভূত করে, আমরা নিজেদেরকে Google বিজ্ঞাপনগুলিতে ব্যবহৃত পদগুলির উপর ভিত্তি করে তৈরি করতে যাচ্ছি৷

  • কীওয়ার্ড বা কীওয়ার্ড: কীওয়ার্ডগুলি হল “ভেড়ার জননী”, যার ভিত্তিতে সমস্ত সার্চ ইঞ্জিন মার্কেটিং করা হয়। সহজ কথায়, এগুলি হল সেই শব্দ, শব্দের গোষ্ঠী বা বাক্যাংশ যা ব্যবহারকারীদের কাছে আপনার বিজ্ঞাপন দেখাবে।
  • টেক্সট এড: সার্চ ইঞ্জিনে প্রদর্শিত স্ট্যান্ডার্ড ধরনের বিজ্ঞাপন। তাদের সাধারণত একটি শিরোনাম, পাঠ্যের দুটি লাইন এবং একটি কাস্টমাইজযোগ্য লিঙ্ক থাকে।
  • অ্যাড গ্রুপ: অ্যাড গ্রুপ হল বিজ্ঞাপন এবং কীওয়ার্ডের সেট। পরিবর্তে, এগুলিকে প্রচারাভিযানে গোষ্ঠীভুক্ত করা হয়, যেখানে আপনি দৈনিক বাজেট এবং বিজ্ঞাপনগুলি প্রদর্শিত হবে এমন দেশ বা অঞ্চলগুলি নির্ধারণ করতে পারেন৷
  • সার্চ নেটওয়ার্ক: সার্চ ইঞ্জিনের সেই অংশ যেখানে আপনার বিজ্ঞাপন প্রদর্শিত হতে পারে। ফলাফল পৃষ্ঠার উপরে এবং ডানদিকে পাঠ্য বিজ্ঞাপনগুলির সাথে কাজ করা সবচেয়ে সহজ, তবে আপনি Google শপিং বা Google মানচিত্রের মতো অন্যান্য সাইটেও বিজ্ঞাপন দেখাতে পারেন৷
  • ইমপ্রেশন: একটি বিজ্ঞাপন কতবার দেখানো হয়েছে।
  • ক্লিক: একটি বিজ্ঞাপনে কতবার ক্লিক করা হয়েছে।
  • CTR: ইম্প্রেশনের শতাংশ যা একটি ক্লিক তৈরি করে।
  • CPC: প্রতি ক্লিকে গড় খরচ। আমরা একটি সর্বোচ্চ CPC সংজ্ঞায়িত করতে পারি যাতে আমরা বাজেটের বেশি না যাই।
  • গুণমান স্কোর: একটি কীওয়ার্ডের স্কোর (গুগল দ্বারা নির্ধারিত) এবং তার সিপিসি নির্ধারণের জন্য একটি বিজ্ঞাপন। তাত্ত্বিকভাবে, একটি বিজ্ঞাপনের গুণমান যত বেশি হবে, আপনি প্রতি ক্লিকে তত কম অর্থ প্রদান করবেন।

আপনার SEM প্রচারাভিযান দিয়ে শুরু করুন এবং এটি আপনাকে দিতে পারে এমন ভাল ফলাফল পরীক্ষা করা শুরু করুন। আপনি যদি আপনার পণ্য বা পরিষেবার জন্য নতুন ক্লায়েন্ট পেতে চান তবে আমাদের কাছে আপনাকে অফার করার জন্য অনেক কিছু আছে এবং আমরা আপনার কাজের দলের অংশ হতে চাই। বিশেষজ্ঞ অংশীদার যা আপনাকে সম্ভাব্য ক্লায়েন্টদের আকৃষ্ট করতে, আপনার প্রচারাভিযানগুলিকে সর্বাধিক অপ্টিমাইজ করতে এবং সেরা ROI পেতে সাহায্য করবে৷

কিভাবে SEM এ কিওয়ার্ড স্টাডি করবেন

যখন আমরা একটি SEM প্রচারাভিযানের পরিকল্পনা করি, তখন কীওয়ার্ড বা কীওয়ার্ডগুলির অধ্যয়ন সর্বদা প্রথম পদক্ষেপগুলির মধ্যে একটি হওয়া উচিত। আমরা বলতে পারি যে কীওয়ার্ডগুলি “ইট” এর মতো যা থেকে সম্পূর্ণ SEM অ্যাকাউন্ট, বিজ্ঞাপন এবং এমনকি ল্যান্ডিং পৃষ্ঠাগুলি গঠন করা হয়। SEM প্রচারাভিযানের জন্য একটি কীওয়ার্ড অধ্যয়ন পরিচালনা করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি নোট করুন৷

নিউরাল নেটওয়ার্ক

পণ্য বা পরিষেবার বিশ্লেষণ (এবং যদি এটি ইতিমধ্যে তৈরি করা হয়, ল্যান্ডিং পৃষ্ঠার)

আমরা যে পণ্য বা পরিষেবাটি অফার করছি তার সাথে কীওয়ার্ডগুলি সর্বদা প্রাসঙ্গিক হতে হবে। অতএব, প্রথম ধাপ হল দুটি থেকে দশটি প্রধান ধারণার একটি তালিকা তৈরি করা যা আমরা যে পরিষেবাগুলি বা পণ্যগুলি অফার করি তার সংক্ষিপ্তসার । আমাদের নিজস্ব অফার অধ্যয়ন করার পাশাপাশি, আমরা প্রতিযোগিতার পৃষ্ঠাগুলিও দেখতে পারি।

কীওয়ার্ড টুল ব্যবহার করে

বাজারে অনেক কীওয়ার্ড পরিকল্পনা প্ল্যাটফর্ম রয়েছে, যেমন SemRush বা Google Keyword Tool। আমরা যদি পূর্ববর্তী বিভাগে সংজ্ঞায়িত প্রাথমিক ধারণাগুলি উপস্থাপন করি, তাহলে টুলটি আমাদের সম্পর্কিত কীওয়ার্ডগুলির একটি তালিকা প্রদান করবে । ফলাফলগুলি ফিল্টার করতে, আপনি অবস্থান এবং ভাষা অনুসারে বিভাগ করতে পারেন।

এই সরঞ্জামগুলির ভাল জিনিস হল যে তারা একটি বাস্তব “মগজ ঝড়” এর মত কাজ করে এবং আপনাকে অনেকগুলি পরামর্শ দিতে পারে যা আপনি কখনও ভাবেননি৷ অবশ্যই, অনেক সময় তারা এমন পরামর্শ দেয় যা মূল অনুসন্ধানের সাথে খুব বেশি সম্পর্কিত নয়। এবং এটি আমাদের পরবর্তী ধাপে নিয়ে আসে…

ফিল্টারিং এবং নির্বাচন

একটি বেস হিসাবে টুল দ্বারা প্রদত্ত কীওয়ার্ডগুলির তালিকা ব্যবহার করে, আমাদেরকে একটি ম্যানুয়াল ফিল্টারিং করতে হবে যেগুলি খুব প্রাসঙ্গিক নয় এমন শব্দগুলিকে বাতিল করতে, সম্পর্কিত কীওয়ার্ডগুলিকে গোষ্ঠীভুক্ত করতে হবে এবং সেগুলি নির্বাচন করতে হবে যেগুলির সর্বাধিক সংখ্যক অনুসন্ধান এবং সবচেয়ে কম প্রতিযোগিতা রয়েছে৷ (অর্থাৎ, একই শব্দে অনেক বিজ্ঞাপনদাতা বিড করছে না)।

এবং প্রস্তুত! আপনার SEM প্রচারাভিযান অপ্টিমাইজ করার জন্য আপনার কাছে এখন কীওয়ার্ডের সুনির্দিষ্ট তালিকা রয়েছে । সেরা ফলাফল পেতে, এই কীওয়ার্ডগুলি আপনার ল্যান্ডিং পৃষ্ঠাগুলিতে এবং আপনার বিজ্ঞাপনগুলিতে উভয়ই উপস্থিত হওয়া উচিত৷

কীভাবে ধাপে ধাপে একটি SEM প্রচারাভিযান বিকাশ করবেন

আপনার SEM প্রচারের ফলাফল নিশ্চিত করার জন্য কৌশল এবং পরিকল্পনা অপরিহার্য । আসুন একটি সফল প্রচারাভিযান চালু করার মূল পদক্ষেপগুলো দেখি।

কীওয়ার্ড গবেষণা

কীওয়ার্ড হল মৌলিক ভিত্তি যার উপর সমগ্র SEM অ্যাকাউন্ট তৈরি করা হয়। একটি সম্পূর্ণ অধ্যয়ন চালানোর জন্য, আমাদের অবশ্যই দিকগুলিতে মনোযোগ দিতে হবে যেমন:

  • আমরা যে পণ্য এবং পরিষেবাগুলি অফার করি।
  • আমাদের অবস্থান এবং প্রতিযোগিতার বিশ্লেষণ।
  • ক্রেতা ব্যক্তির সংজ্ঞা।
  • বিশেষ সরঞ্জাম ব্যবহার করে জেনেরিক কীওয়ার্ড এবং “লং টেইল” অনুসন্ধান করুন।
  • কীওয়ার্ড তালিকা পরিষ্কার এবং বাছাই.

প্রচারণা সৃষ্টি

আমাদের SEM অ্যাকাউন্টের বিভিন্ন দিক সংজ্ঞায়িত করার এবং সবকিছুকে গতিশীল করার সময় এসেছে। এইগুলি হল কিছু মূল দিক যা আমাদের Google বিজ্ঞাপনে বা অন্যান্য অনুরূপ সমাধানগুলিতে একটি প্রচারাভিযান চালু করার জন্য সংজ্ঞায়িত করতে হবে:

  • বাজেট এবং সর্বোচ্চ বিড।
  • বিজ্ঞাপন গ্রুপ. যতক্ষণ না আমরা একটি একক খুব নির্দিষ্ট পণ্য বা পরিষেবা বিক্রি করছি, আমাদের কাছে সম্পর্কিত কীওয়ার্ডের বিভিন্ন গ্রুপ থাকবে। ধারণাটি সর্বাধিক প্রাসঙ্গিকতা অর্জনের জন্য অত্যন্ত ফোকাস করা বিজ্ঞাপন গোষ্ঠীর মাধ্যমে কীওয়ার্ডগুলি গঠন করা।
  • ল্যান্ডিং পৃষ্ঠাগুলির ডিজাইন, লেখা এবং অপ্টিমাইজেশন। আদর্শভাবে, প্রতিটি পণ্য বা পরিষেবার জন্য এবং প্রতিটি লক্ষ্যের জন্য আমাদের একটি ল্যান্ডিং পৃষ্ঠা থাকা উচিত।
  • বিজ্ঞাপন নির্মাণ। আপনার প্রচারাভিযান সেট আপ করার সময়, বিভিন্ন সৃজনশীল চালানো একটি ভাল ধারণা যাতে আপনি একে অপরের সাথে ফলাফল তুলনা করতে পারেন।

পরিমাপ এবং অপ্টিমাইজেশান

প্রচারাভিযান শুরু করার পরে কাজ শেষ হয় না, যেহেতু SEM ক্রমাগত অপ্টিমাইজেশনের উপর ভিত্তি করে । তাই, আমাদের অবশ্যই অ্যাকাউন্টের ফলাফল নিয়মিত পর্যবেক্ষণ করতে হবে যাতে আমরা কর্মক্ষমতা উন্নত করার জন্য প্রচারাভিযানের কীওয়ার্ড, সৃজনশীল এবং অন্যান্য দিক পরিবর্তন করতে পারি।

যাতে আপনি কিছু মিস না করেন, আপনি অ্যাকাউন্টের গুরুত্বপূর্ণ দিকগুলিতে সতর্কতা কনফিগার করতে পারেন এবং পর্যায়ক্রমিক পর্যালোচনা করার জন্য একটি ক্যালেন্ডার সেট করতে পারেন।

অতিরিক্ত বোনাস: এসইও করতে SEM এর সুবিধা নিন

এসইএম এবং এসইও দুটি ঘনিষ্ঠভাবে সম্পর্কিত শৃঙ্খলা, যেহেতু উভয়ই গুগলে নিজেদের অবস্থান করতে চায়। অতএব, আপনি আপনার জৈব অবস্থান উন্নত করতে SEM-এ বিনিয়োগ করা প্রচেষ্টার সুবিধা নিতে পারেন ।

কীওয়ার্ড গবেষণা আপনাকে এমন কীওয়ার্ড সনাক্ত করতে সাহায্য করবে যা আপনাকে আপনার পৃষ্ঠাকে অর্গানিকভাবে অবস্থান করতে সাহায্য করতে পারে, যদিও তারা দ্রুত রূপান্তর ফলাফল অফার করতে পারে না: এটি সম্পর্কিত সামগ্রী তৈরি করার একটি ভাল সুযোগ। এবং একইভাবে, আপনার SEM-এর প্রথম ফলাফলগুলি আপনাকে জানতে সাহায্য করবে কোন বিষয়গুলি ব্যবহারকারীদের জন্য বেশি আকর্ষণীয় এবং তাই আপনাকে আরও ট্র্যাফিক এবং ভিজিট পেতে সাহায্য করতে পারে৷

সবচেয়ে পরিচিত সার্চ ইঞ্জিন যেখানে SEM করতে হবে

আমরা যখন সার্চ ইঞ্জিনের কথা ভাবি, তখন সাধারণত যে জিনিসটি প্রথম মাথায় আসে তা হল গুগল। কিন্তু সত্য হল যে অন্যান্য SEM প্ল্যাটফর্ম রয়েছে যা আমাদের ভাল ফলাফল দিতে পারে। সার্চ ইঞ্জিনে বিজ্ঞাপন দেওয়ার জন্য এই তিনটি প্রধান সমাধান।

গুগল বিজ্ঞাপন

Google Ads হল স্পেনের প্রধান SEM প্ল্যাটফর্ম , যেহেতু এই সার্চ ইঞ্জিন বেশিরভাগ সার্চের জন্য দায়ী। এই টুলটি সঠিকভাবে ব্যবহার করার জন্য এখানে কিছু মৌলিক ধারণা রয়েছে:

  • কীওয়ার্ড : একটি কীওয়ার্ড বা কীওয়ার্ড হল সার্চ ইঞ্জিনে ব্যবহারকারীর দ্বারা প্রবেশ করা পদগুলির একটি সেট। এটি একটি একক শব্দ, বেশ কয়েকটি শব্দ বা এমনকি একটি সম্পূর্ণ বাক্যাংশ হতে পারে, উদাহরণস্বরূপ “বাড়িতে খেলাধুলা করার জন্য ডাম্বেল কিনুন”। কীওয়ার্ডগুলি Google কে জানতে দেয় যে কোন বিজ্ঞাপনগুলি একটি নির্দিষ্ট সময়ে একটি নির্দিষ্ট ব্যবহারকারীর সাথে প্রাসঙ্গিক।
  • মিলের ধরন – সার্চ ইঞ্জিনে ব্যবহারকারীর দ্বারা প্রবেশ করা শব্দটি আমাদের কীওয়ার্ডের সাথে কতটা ঘনিষ্ঠভাবে মিলবে তা নির্ধারণ করে। Google বিজ্ঞাপনে, বিস্তৃত থেকে কঠোরতম, আমাদের কাছে রয়েছে বিস্তৃত ম্যাচ, বিস্তৃত ম্যাচ সংশোধক, বাক্যাংশের মিল এবং সঠিক মিল। আমরা নেতিবাচক মিলগুলিও সেট করতে পারি (যেগুলির জন্য আমরা আমাদের বিজ্ঞাপনগুলি দেখতে চাই না)৷
  • বিজ্ঞাপন : Google সার্চ ইঞ্জিনে প্রদর্শিত বিজ্ঞাপন মূলত একটি শিরোনাম, প্রদর্শন URL, বিবরণ এবং এক্সটেনশন সমন্বিত পাঠ্য বিজ্ঞাপনের উপর ভিত্তি করে।
  • CPC (প্রতি ক্লিকে খরচ) – আমাদের বিজ্ঞাপনে প্রতিটি ক্লিকের জন্য আমরা যে মূল্য প্রদান করি, যা আমাদের সেট করা গুণমানের স্কোর এবং বিডগুলির উপর নির্ভর করে।

Microsoft Advertising বা Bing বিজ্ঞাপন

Bing বিজ্ঞাপন (বা Microsoft Advertising) হল Google Ads-এর একটি অত্যন্ত শক্তিশালী বিকল্প কারণ এটি একটি প্রাসঙ্গিক সম্ভাব্য দর্শকদের কাছে পৌঁছায় (মার্কেট শেয়ারের প্রায় 10%) এবং খুব ভাল টার্গেটিং এবং কনফিগারেশন বিকল্প রয়েছে ৷

সাধারণভাবে, এটি Google বিজ্ঞাপনগুলির সাথে খুব অনুরূপ একটি টুল, তবে কিছু পার্থক্য রয়েছে যা আপনার জানা উচিত:

  • নেতিবাচক কীওয়ার্ড ম্যাচিং আরও কঠোর (আমরা শুধুমাত্র শব্দগুচ্ছ মিলের সাথে নেতিবাচক কীওয়ার্ড মেলাতে পারি)।
  • Bing সর্বোচ্চ বিডের জন্য একটি সর্বনিম্ন পরিমাণ নির্ধারণ করে।
  • Bing এর অবস্থান বিকল্পগুলি আপনাকে একটি শহর বা পিন কোডের মধ্যে একটি ব্যাসার্ধ নির্দিষ্ট করতে দেয়৷
  • আপনি সারাদিনে 15-মিনিটের ইনক্রিমেন্টে দেখানোর জন্য বা দোকান খোলা থাকলেই দেখানোর জন্য আপনার বিজ্ঞাপনগুলি নির্ধারণ করতে পারেন৷
  • Bing এর ইমেজ এবং স্টক নির্দিষ্ট এক্সটেনশন আছে।
  • আপনি একই প্রচারাভিযানের মধ্যে বিভিন্ন সময় অঞ্চল সেট করতে পারেন।
  • এটি আপনাকে অনুসন্ধান অংশীদারের উপর ভিত্তি করে প্রতিবেদনগুলি ফিল্টার করতে এবং আপনার আগ্রহের নয় এমনগুলিকে বাতিল করার অনুমতি দেয়৷

ধন্যবাদ।