কেন পৃথিবী সূর্যের চারদিকে সর্বোচ্চ গতিতে ঘুরবে?

সূর্যের চারপাশে পৃথিবীর কক্ষপথ পুরোপুরি বৃত্তাকার নয়। পরিবর্তে, পৃথিবী একটি সামান্য উপবৃত্তাকার কক্ষপথ অনুসরণ করে , যার অর্থ হল বছরে এমন কিছু সময় আছে যখন পৃথিবী সূর্যের কাছাকাছি বা দূরে থাকে৷ এখন, 4ঠা জানুয়ারী , আমাদের গ্রহ এই মুহুর্তগুলির মধ্যে একটির মধ্য দিয়ে যাবে৷

4 জানুয়ারী: সূর্যের আগের চেয়ে কাছাকাছি

আমাদের গ্রহটি সাধারণত 150 মিলিয়ন কিলোমিটারে অবস্থিত গড় দূরত্বের তুলনায় এই পার্থক্যটি প্রায় 5 মিলিয়ন কিলোমিটার। অ্যাফিলিয়নে, পৃথিবী সূর্য থেকে 152.1 মিলিয়ন কিমি দূরে, যখন পেরিহিলিয়নে এটি 147.1 মিলিয়ন কিমি , যা, উদাহরণস্বরূপ, পরবর্তী চিত্রের মতো সূর্যকে আরও বড় দেখায়।

এইভাবে, পৃথিবী প্রতি বছর জানুয়ারিতে সূর্যের সবচেয়ে কাছে থাকে, যখন উত্তর গোলার্ধে শীতকাল থাকে এবং জুলাই মাসে সবচেয়ে দূরে থাকে, যখন উত্তর গোলার্ধে গ্রীষ্মকাল থাকে । এই প্রভাবটি আমাদের দেখতে দেয় যে, স্পষ্টভাবে, সূর্যের সাথে পৃথিবীর নৈকট্য শুধুমাত্র ঋতুগুলিকে প্রভাবিত করে না, তবে এটি আমাদের গ্রহের প্রবণতা যা এটিকে প্রভাবিত করে।

শীতকালে, পৃথিবীর অক্ষীয় ঝোঁকের কারণে উত্তর গোলার্ধ সূর্য থেকে কিছুটা পিছনের দিকে হেলে যায়, তাই দিনের আলো কম থাকে এবং ঠান্ডাও থাকে। গ্রীষ্মে, অনুবাদের গতি সম্পন্ন হওয়ার সাথে সাথে, যে অংশটি সূর্যের দিকে বেশি ঝুঁকে থাকে তা পরিবর্তিত হয় এবং সেই কারণে উত্তর গোলার্ধে আলোর প্রকোপ বেশি হতে শুরু করে।

সৌর প্যানেল কতক্ষণ স্থায়ী হয়

যে তারিখগুলিতে সূর্যের দিকে ঝোঁক বেশি এবং কম সেগুলি আপনি ইতিমধ্যে উত্তর গোলার্ধে সূর্যের ঘন্টা দ্বারা জানতে পারবেন। বছরের সবচেয়ে কম রৌদ্রোজ্জ্বল দিন, 21শে ডিসেম্বর, যেদিন উত্তর গোলার্ধের কাত “পিছন দিকে” সূর্যের সাপেক্ষে সবচেয়ে বড়। অন্যদিকে, 21শে জুন হল উত্তর গোলার্ধের দিনটি সূর্যের দিকে বেশি ঝুঁকে, তাই এটি এমন দিন যেটিতে সূর্যের বেশি ঘন্টা থাকে।

কেন পৃথিবী সূর্যের চারদিকে সর্বোচ্চ গতিতে ঘুরবে
কেন পৃথিবী সূর্যের চারদিকে সর্বোচ্চ গতিতে ঘুরবে

সুতরাং, যদিও সূর্যের নৈকট্য ঋতুর অস্তিত্ব বা না হওয়াকে প্রভাবিত করে না, তবে এটি তাদের সময়কালকে প্রভাবিত করে। পৃথিবী যখন সূর্যের সবচেয়ে কাছে থাকে, তখন এটি আরও দূরে থাকাকালীন জুলাই মাসে 29.3 কিমি/সেকেন্ডের তুলনায় 30.3 কিমি/সেকেন্ড বেগে দ্রুত চলে যায়।

এই কারণে, উত্তর গোলার্ধে শীতকাল এবং দক্ষিণ গোলার্ধে গ্রীষ্মকাল হল সবচেয়ে ছোট ঋতু । বিশেষত, উত্তর গোলার্ধে গ্রীষ্মকাল 5 দিন বেশি থাকে, যখন দক্ষিণ গোলার্ধে শীতকাল 5 দিন বেশি থাকে।