আমার Wi-Fi এত ধীর কেন?

কেন আমার Wi-Fi এত ধীর তা খুঁজে বের করুন … দ্রুত ডেটা আদান প্রদান করতে হবে, কিন্তু একটি ধীর Wi-Fi সংযোগ আছে? ইহা কি জন্য ঘটিতেছে? ধীরগতির ওয়াই-ফাই সংযোগ কীভাবে ঠিক করবেন এবং গতি বাড়াবেন তা এখানে।

আপনি যদি দেখেন যে আপনার Wi-Fi ধীর হয়ে যাচ্ছে, তবে এর বিভিন্ন কারণ থাকতে পারে। শেষ পর্যন্ত, আপনি যতটা সম্ভব কম বাধা দিয়ে সবকিছু মসৃণভাবে চালাতে চান।

সৌভাগ্যবশত, আপনার Wi-Fi ঠিক করার জন্য আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন৷ তো, চলুন দেখে নেওয়া যাক কী কী কারণে আপনার ধীরগতির Wi-Fi হতে পারে।

রাউটারের অবস্থান

আপনার রাউটারের অবস্থান আপনার বাড়ির Wi-Fi নেটওয়ার্কে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এমনকি অবস্থানে সামান্য পরিবর্তন আপনার Wi-Fi ধীর করে দিতে পারে। আসলে, সঠিক পজিশনিং আপনার রাউটারের গতি উন্নত করার অনেক উপায়ের মধ্যে একটি।

ইন্টারনেট সংযোগ কি খুব ধীর? এখানে কিছু সাধারণ রাউটার সেটিংস রয়েছে যা আপনার বাড়ির Wi-Fi নেটওয়ার্কে একটি বড় পার্থক্য আনতে পারে৷

why my wifi speed slow
Wi-Fi এত ধীর কেন

উচ্চ বনাম অধীন

বেশিরভাগ লোকের মতো, আপনি সম্ভবত আপনার নতুন রাউটারটি আনপ্যাক করেছেন, একটি যুক্তিসঙ্গত আউটলেট রয়েছে এবং এটি কাছাকাছি যা ছিল তাতে রেখে দিয়েছেন: একটি তাক, একটি ডেস্ক বা এমনকি মেঝে। দেখা যাচ্ছে, রাউটারের উচ্চতা একটি পার্থক্য করে। আপনার রাউটারটিকে মাটিতে বা অন্যান্য বস্তুর পিছনে রেখে সাধারণত লক্ষণীয়ভাবে খারাপ কর্মক্ষমতা দেখায়।

পরিবর্তে, রেডিও তরঙ্গের ট্রান্সমিশন রেঞ্জ বাড়ানোর জন্য রাউটারটিকে যতটা সম্ভব উঁচুতে রাখুন। এটি সম্ভাব্য হস্তক্ষেপের রাউটার পরিষ্কার করতেও সহায়তা করে।

কংক্রিট এবং ধাতু

কংক্রিট এবং ধাতুর মতো উপাদানগুলি প্রায়শই Wi-Fi সংকেতের সবচেয়ে বড় ব্লকার। এগুলি এতটাই কার্যকর যে ফ্যারাডে খাঁচাগুলি সমস্ত ইলেক্ট্রোম্যাগনেটিক ক্ষেত্রগুলিকে ব্লক করতে একই উপকরণ ব্যবহার করে, এমনকি তারা আপনাকে RFID আক্রমণ থেকে রক্ষা করতে পারে।

অতএব, আপনি আপনার বেসমেন্টে আপনার রাউটার স্থাপন এড়াতে চাইতে পারেন। অন্যান্য উপকরণ আপনার ওয়্যারলেস নেটওয়ার্কের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। নিশ্চিত করুন যে অন্য কোন বড় বস্তু আপনার রাউটারকে ব্লক করছে না।

রাউটারের দূরত্ব

আপনি আপনার রাউটার থেকে যত দূরে থাকবেন, Wi-Fi সিগন্যাল তত দুর্বল হবে। অতএব, সর্বোত্তম বিকল্প হল আপনার রাউটারটিকে যতটা সম্ভব আপনার ডিভাইসের কাছাকাছি রাখা। যাইহোক, এটি শুধুমাত্র ব্যবহারিক যদি আপনার একটি প্রধান এলাকা থাকে যেখানে আপনি আপনার Wi-Fi-সক্ষম ডিভাইসগুলি ব্যবহার করার প্রবণতা রাখেন।

অন্যথায়, আপনার রাউটারটি আপনার বাড়ির কেন্দ্রের কাছে রাখা উচিত। সর্বোপরি, ওয়াই-ফাই 360 ডিগ্রি প্রেরণ করে, তাই বাড়ির এক প্রান্তে এটি স্থাপন করার অর্থ অগত্যা হয় না।

যাইহোক, যদি আপনার রাউটারের ট্রান্সমিশন লক্ষণীয়ভাবে দুর্বল হয় বা আপনার বাড়ি বিশেষভাবে বড় হয়, তাহলে আপনাকে সেই Wi-Fi তরঙ্গগুলির পরিসর বাড়ানোর প্রয়োজন হতে পারে। ওয়াই-ফাই এক্সটেন্ডার বা রিপিটার হল আনুষঙ্গিক ডিভাইস যা প্রধান রাউটারের সাথে সংযোগ করে এবং একটি বৃহত্তর এলাকা কভার করার জন্য সংকেত পুনরাবৃত্তি করে।

আপনি যদি আপনার রাউটারের অবস্থান সম্পর্কে বিজ্ঞানী হতে চান তবে লন্ডন-ভিত্তিক সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার জেসন কোলের ওয়াই-ফাই স্ট্রাইফ প্রকল্পটি দেখুন ।

একটি নতুন অ্যাপার্টমেন্টে যাওয়ার পর, তিনি গাণিতিকভাবে সম্পত্তির Wi-Fi হটস্পট এবং কোল্ড স্পটগুলির মডেল তৈরি করেছিলেন। আপনি Wi-Fi সমাধানকারী অ্যাপের মাধ্যমে এটি নিজে পরীক্ষা করতে পারেন, বর্তমানে Android এবং Chrome OS এর জন্য উপলব্ধ৷

অন্যান্য হোম ব্যবহারকারীরা

আপনি কি কখনও আপনার পিসিতে চলমান রেখে গেছেন? এটি আপনার ধীরগতির Wi-Fi এর কারণ হতে পারে। আপনার Wi-Fi কার্যক্ষমতাকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে। কখনও কখনও আপনি এটি এড়াতে পারবেন না – অপারেটিং সিস্টেম আপডেটগুলি বিশাল হতে পারে, উদাহরণস্বরূপ – তবে আপনি যদি জরুরী নয় এমন কাজগুলি চালাচ্ছেন তবে সেগুলি থামানোর চেষ্টা করুন৷

যাইহোক, আপনার নেটওয়ার্কের লোকেরা – যেমন বন্ধু, রুমমেট বা পরিবারের সদস্যরা – সম্ভবত গেমিং এবং Netflix স্ট্রিমিংয়ের মতো উচ্চ-ব্যান্ডউইথ ক্রিয়াকলাপগুলিতে অংশগ্রহণ করছেন৷ সৌভাগ্যবশত, যদি এটি হয়, আপনি আপনার রাউটার সেটিংসে পরিষেবার গুণমান সক্ষম করে আপনার নেটওয়ার্ক ট্র্যাফিককে অগ্রাধিকার দিতে পারেন৷

যেহেতু মানুষ 60 শতাংশ জল, এবং জল রেডিও তরঙ্গের ফ্রিকোয়েন্সি কমাতে পারে, মানুষ সংযোগের সমস্যাও তৈরি করতে পারে। আমরা আপনাকে অবশ্যই আপনার বাড়ি থেকে সবাইকে সরিয়ে দেওয়ার পরামর্শ দিচ্ছি না। কিন্তু আপনার রাউটারকে প্রধান এলাকা থেকে দূরে রাখতে ভুলবেন না যেখানে লোকেরা জমায়েত হয়। প্রভাব স্মারক হবে না, কিন্তু এটি উল্লেখযোগ্য হতে পারে।

বেতার হস্তক্ষেপ এবং গোলমাল

আপনি সম্ভবত এটি কখনই উপলব্ধি করেননি, তবে আপনি যেখানেই যান আপনার চারপাশে বেতার সংকেত রয়েছে এবং সেগুলি সর্বদা আপনার মধ্য দিয়ে যায়। এই সংকেতগুলি আমাদের ইলেকট্রনিক ডিভাইস, ওয়াই-ফাই রাউটার, স্যাটেলাইট, সেল ফোন টাওয়ার এবং আরও অনেক কিছু থেকে আসে।

যদিও Wi-Fi সাধারণত এই ডিভাইসগুলির বেশিরভাগের থেকে আলাদা ফ্রিকোয়েন্সিতে থাকে, তবে রেডিও শব্দের পরিমাণ হস্তক্ষেপের কারণ হতে পারে। যাইহোক, আপনি হস্তক্ষেপের কিছু সাধারণ কারণ কমাতে সক্ষম হতে পারেন।

মাইক্রোওয়েভ ওভেন

দেখা যাচ্ছে যে মাইক্রোওয়েভ ওভেন আপনার Wi-Fi নেটওয়ার্কে হস্তক্ষেপের কারণ হতে পারে, পুরানো রাউটারগুলির সাথে এটি একটি সাধারণ সমস্যা। কারণ মাইক্রোওয়েভ ওভেন 2.45 GHz ফ্রিকোয়েন্সিতে কাজ করে, যা 2.4 GHz Wi-Fi ব্যান্ডের অবিশ্বাস্যভাবে কাছাকাছি।

2.4GHz Wi-Fi ব্যান্ডটি আসলে 2.412GHz এবং 2.472GHz এর মধ্যে প্রেরণ করে, তাই এমন সময় আছে যখন মাইক্রোওয়েভ ফ্রিকোয়েন্সি Wi-Fi ফ্রিকোয়েন্সির সাথে ওভারল্যাপ করতে পারে। যখন এটি ঘটবে, ডেটা স্থানান্তরিত হচ্ছে বিঘ্নিত হয়।

বেশিরভাগ মাইক্রোওয়েভগুলি পর্যাপ্তভাবে ঢালযুক্ত, তাই ওভেনের বাইরে কোনও তরঙ্গ সনাক্ত করা উচিত নয়। কিন্তু হস্তক্ষেপ অপর্যাপ্ত বা দুর্বল শিল্ডিংয়ের সাথে ঘটতে পারে।

ব্লুটুথ ডিভাইস

অন্যান্য জনপ্রিয় ওয়্যারলেস সংযোগগুলির মধ্যে একটি, ব্লুটুথ, 2.4 GHz এও কাজ করে৷ তাত্ত্বিকভাবে, একটি সঠিকভাবে ডিজাইন করা ডিভাইসকে এমনভাবে সুরক্ষিত করা উচিত যা হস্তক্ষেপ রোধ করে৷

ফ্রিকোয়েন্সি সংঘর্ষ এড়াতে, ব্লুটুথ নির্মাতারা ফ্রিকোয়েন্সি হপিং ব্যবহার করে, যেখানে সিগন্যাল এলোমেলোভাবে 70টি ভিন্ন চ্যানেলের মধ্যে ঘোরে, প্রতি সেকেন্ডে 1,600 বার পর্যন্ত পরিবর্তিত হয়। নতুন ব্লুটুথ ডিভাইসে “খারাপ” চ্যানেল (বর্তমানে ব্যবহার করা হচ্ছে) শনাক্ত করার এবং তাদের বাইপাস করার ক্ষমতা থাকতে পারে। কিন্তু হস্তক্ষেপ এখনও ঘটতে পারে, তাই রাউটারটিকে ব্লুটুথ ডিভাইস থেকে দূরে সরানোর চেষ্টা করুন।

এটি আপনার সমস্যার কারণ কিনা তা দেখতে আপনার ব্লুটুথ ডিভাইসগুলি বন্ধ করে পরীক্ষা করুন, বিশেষ করে যদি সেগুলি চ্যানেল পরিচালনা ছাড়াই পুরানো ব্লুটুথ ডিভাইস হয়।

তথ্য ডিজাইনার রিচার্ড ভিজেন রেডিও মোবাইল অ্যাপের আর্কিটেকচার তৈরি করেছেন। এটি আপনার চারপাশের সমস্ত অদৃশ্য সংকেতের একটি মানচিত্র তৈরি করতে Wi-Fi তথ্য এবং GPS অবস্থান সহ স্যাটেলাইট এবং সেল টাওয়ার সম্পর্কে সর্বজনীন তথ্য ব্যবহার করে৷ অ্যাপটিকে পরিমাপের টুল হিসেবে ডিজাইন করা না হলেও, এটি আমাদের চারপাশের ডিজিটাল সিগন্যালগুলিকে কল্পনা করতে সাহায্য করে।

আপনার প্রতিবেশী

প্রায় প্রতিটি বাড়ির নিজস্ব Wi-Fi নেটওয়ার্ক রয়েছে, যা একটি চ্যানেল ওভারলে তৈরি করতে পারে। এটি একটি টাউনহাউসে সমস্যা সৃষ্টি করতে পারে, তবে আশেপাশের অনেক রাউটার সহ হাউজিং এবং অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে এটি বিশেষত সমস্যাযুক্ত।

চ্যানেল ওভারল্যাপ প্রাথমিকভাবে রাউটারগুলির জন্য একটি সমস্যা যা শুধুমাত্র 2.4GHz এ প্রেরণ করতে পারে, অথবা আপনার যদি এমন ডিভাইস থাকে যা শুধুমাত্র 2.4GHz ওয়্যারলেস সংকেত পেতে পারে। এর কারণ হল সম্প্রচার করার জন্য মাত্র 14টি চ্যানেল। একই ফ্রিকোয়েন্সিতে একই চ্যানেলে ট্রান্সমিট করা দুটি রাউটার একে অপরের সাথে হস্তক্ষেপ করবে।

এজন্য আপনাকে অবশ্যই আপনার রাউটার সেটিংসে একটি উপযুক্ত চ্যানেল বেছে নিতে হবে। আধুনিক রাউটারগুলি স্বয়ংক্রিয়ভাবে চ্যানেলগুলি বেছে নিতে পারে, তবে কখনও কখনও আপনার গবেষণা করা এবং আপনার নেটওয়ার্কের জন্য সেরা Wi-Fi চ্যানেলটি খুঁজে পাওয়া ভাল ৷ আপনি আপডেট এবং আপনার রাউটার যাচাই রাখা উচিত দ আপনার নেটওয়ার্কে সন্দেহজনক ডিভাইসের জন্য নিয়মিতভাবে।

আপনার রাউটার

আমার Wi-Fi কেন এত ধীর এবং এখনও কম Wi-Fi গতিতে ভুগছে তা খুঁজে বের করার জন্য আপনি যদি উপরের সমস্ত সমাধান চেষ্টা করে থাকেন তবে আপনাকে আরও উল্লেখযোগ্য পদক্ষেপ বিবেচনা করতে হতে পারে। আমরা অনেকেই আমাদের আইএসপি দ্বারা নির্ধারিত রাউটার ব্যবহার করি বা পুরানো রাউটার ব্যবহার করি। এটি আপনার নেটওয়ার্ক ল্যাগের কারণও হতে পারে। পুরানো রাউটারগুলি ব্যান্ডউইথ সংরক্ষণ, স্বয়ংক্রিয় চ্যানেল স্যুইচিং বা পরিষেবার গুণমানকে সমর্থন করতে পারে না।

উপরন্তু, আইএসপি রাউটারগুলি সাধারণত এন্ট্রি-লেভেল ডিভাইস, ইচ্ছাকৃতভাবে খরচ কমানোর জন্য এই বৈশিষ্ট্যগুলির অনেকগুলির অভাব রয়েছে। এটি আপনার উপায়ে থাকলে, আপনি আপনার Wi-Fi এর গতি বাড়াতে আপনার রাউটার আপগ্রেড করার কথা বিবেচনা করতে পারেন। যাইহোক, ধীর ইন্টারনেট গতি আপনার ISP এর রাউটার প্রতিস্থাপন করার একটি কারণ মাত্র।

দর্শন কি কাকে বলে

একটি নতুন রাউটার কেনার ক্ষেত্রে, অনেক বিকল্প আছে। সিদ্ধান্ত নেওয়ার আগে, সর্বোত্তম দীর্ঘ পরিসর এবং নির্ভরযোগ্যতা রাউটারগুলি দেখে নিন। যদি আপনি এই মুহূর্তে বিনিয়োগ করতে না পারেন, তাহলে আপনি কীভাবে আপনার Wi-Fi সংকেত বুস্ট করবেন তা দেখতে পারেন৷

কিভাবে ধীর Wi-Fi গতি ঠিক করবেন

আপনার ধীরগতির Wi-Fi এর কারণ সনাক্ত করা চ্যালেঞ্জিং হতে পারে। রাউটারের অবস্থান থেকে শুরু করে আপনার বাড়ির লোকজন, অনেক সম্ভাবনা রয়েছে। আপনি যদি আপনার ধীর নেটওয়ার্কের জন্য শারীরিক ব্যাখ্যাগুলি শেষ করে ফেলে থাকেন তবে এটি ডিজিটাল হওয়ার সময় হতে পারে।

এটি সাহায্য করে কিনা তা দেখতে আপনার DNS সেটিংস পরিবর্তন করার সুযোগ নিন। ধীরগতি আপনার মোবাইল ডিভাইসের মধ্যে সীমাবদ্ধ থাকলে, আপনার স্মার্টফোনের ইন্টারনেটের গতি ধীর হওয়ার কারণ থাকতে পারে তা বিবেচনা করা উচিত।